পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

বিচিত্র জলজ্যান্ত এক বৃক্ষ মানব! (ভিডিও সহ)

তার নাম "ডিয়েডে কসোয়ারা" (Dede Koswara)। হঠাৎ একদিন তার শরীরে আচিল ধরনের কিছু উঠতে শুরু করে এর পর একে একে তার হাত, পা আর মুখ ভরে যায় এই আচিল দিয়ে। আর তা দেখতে একদম বাদামি ছাই রঙের গাছের বাকলের মত। পরবর্তীতে তার নাম হয়ে ওঠে 'ট্রি ম্যান' বা বৃক্ষ মানব। এর ফলে তার বেশ নাম ডাক হলেও তার জীবনে নেমে আসে দূর্বিসহ কষ্ট। সে তার হাত দিয়ে কোন কাজই করতে পারে না। কারন তার হাত যেন হারিয়ে যায় কথিত এই বাকলের মাঝে আর সে ঠিক মত বেশী সময় দাঁড়াতেও পারত না। তার স্ত্রী তাকে ছেড়ে চলে যায়, চাকরি থেকে তাকে বের করে দেওয়া হয় আর তার সব বন্ধুরা তাকে এড়িয়ে চলা শুরু করে। যেন ভীন গ্রহের এক প্রানীতে পরিনত হয় সে।

 

চাকরি, স্ত্রী আর বন্ধু বান্ধব চলে গেলেও তার মা বাবা তাকে দেখে রাখত। আর এ সময়ে Dicovery চ্যানেলে তাকে নিয়ে একটা প্রতিবেদন প্রকাশ করা হলে আমেরিকার ডঃ অ্যান্টনি গ্যাছপারি (Dr. Anthony Gaspari)।

যিনি একজন চর্ম বিশেষজ্ঞ তিনি এই বিষয়ে জানতে পেরে ছুটে আসেন ইন্দোনেশিয়ায়। তিনি দেখা করেন ডিয়েডে কসোয়ারার সাথে এবং তাকে চিকিৎসা করার প্রস্তাব দেন।

যদিও এটি থেকে সম্পূর্ন সেরে ওঠা অনেকটাই অসম্ভব কিন্তু তা ডিয়েডে কসোয়ারার জন্য অনেক কিছু। এখন প্রশ্ন একটাই তার শরীরের এমন আকৃতি কিভাবে হলো।

প্রথম কারন হিসেবে ধরা হয়েছে জেনেটিক কারন। জেনেটিক সমস্যার কারণে ডিয়েডে কসোয়ারার দেহে শ্বেত রক্ত কনিকার পরিমান কম ছিল আর এই শ্বেত রক্ত কনিকা আমাদের দেহের রোগ প্রতিরোধ করার দায়িত্ব পালন করে থাকে।

আর দ্বিতীয়ত এবং সব থেকে প্রধান কারন হল HPV (human papillomavirus)। এই HPV ভাইরাস অনেক ধরনের হয়ে থাকে আর ডিয়েডে কসোয়ারার এই অসুখের জন্য দায়ি HPV-2।

এখন প্রশ্ন হচ্ছে এই ভাইরাস কিভাবে আক্রমন করে বসল ডিয়েডে কসোয়ারাকে? তিনি নিজেই স্বীকার করেন যে ছোট বেলায় একবার তা হাটু কেটে গেলে কিছু হবে না ভেবে তিনি তা রেখে দেন, আর ক'দিন পরে দেখেন যে সেখানে পানি জমেছে।

ধারনা করা হয় সে সময় থেকেই সংক্রামিত হয় ডিয়েডে কসোয়ারা। আর শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকায় তা বেশ বড় আকার ধারন করে।

ডঃ অ্যান্টনি গ্যাছপারি এর তত্ত্বাবধানে শুরু হয় তার চিকিৎসা। নয় মাস ধরে তার অপারেশন করে ধীরে ধীরে এই আচিল গুলি সরিয়ে দেওয়া হয়।

এখন ৩৯ বছর বয়স্ক ডিয়েডে কসোয়ারা তার আঙ্গুল গুলিকে বেশ কাজে লাগাতে পারেন এমন কি এখন তিনি লিখতেও পারেন।

তার মুখ থেকে সব আচিল সরিয়ে নিলেও এখন পর্যন্ত তার শরীর থেকে সব গুলি সরিয়ে নেওয়া সম্ভব হয় নি, তবে ডাক্তার-রা তাদের যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছে।

এসময় তার ঔষধ এক মাত্র "ভিটামিন এ", কেননা এই HPV-2 এর কোন ঔষধ নেই। তাই এক্ষেত্রে ভিটামিন এ একমাত্র সহায় যা আমাদের দেহ কোষ বিভাজন নিয়ন্ত্রনে মূখ্য ভূমিকা পালন করে।

ডাক্তারদের আশা খুব দ্রুত ডিয়েডে কসোয়ারাকে সুস্থ করে তুলবেন তবে একটা ভয় থেকে যাচ্ছে আর তা হল এই আচিল গুলি আবার ফিরে আসতে পারে।
 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
জাপানি বিজ্ঞানীর জমজমের পানির রহস্য আবিষ্কার করলেন!এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
অবশেষে ফেঁসে যাচ্ছে মিয়ানমার সেনাবাহিনীএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
টাইটানিকের চেয়ে ২০ গুন বড় বিশ্বের সবচেয়ে বড় জাহাজবিস্তারিত জানুন টাইটানিকের চেয়ে ২০ গুন বড় বিশ্বের সবচেয়ে বড় জাহাজ সম্পর্কে
পোষা সিংহ নিয়ে ব্যস্ত সড়কে, আটক করলো পুলিশএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
রোগ সারানোর নামে মারধরের পর গোবর খাওয়ানো হল তরুণীকে এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
গোমূত্রে তৈরি সাবান, শ্যাম্পু বিক্রি করবে আরএসএসএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
ফিডারের দুধে বিষ মিশিয়ে সন্তানকে হত্যা, মা আটকএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
মাত্র একঘন্টার জন্য ইফতার করেন ফিনল্যান্ডের মুসলমানরাএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
ট্রাম্পের নামে টয়লেট পেপার!এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
দাড়ি না কাটায় স্বামীর মুখ ঝলসে দিলেন স্ত্রীএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
আরও ১৩২০ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি