পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

ভালোবাসার ৬০০০ ধাপ

স্ত্রীকে ভালোবেসে সম্রাট শাহজাহান অজস্র কারিগর এবং প্রকৌশলী লাগিয়ে তৈরি করেছিলেন তাজমহল। ভালোবাসার এই নিদর্শন আজো আমাদের মুগ্ধ করে। কিন্তু কিছুদিন আগেই চীনদেশের এক বৃদ্ধ দম্পতির ভালোবাসার চমকপ্রদ কাহিনী উঠে এসেছে আমাদের সামনে যা তাজমহলের সৌন্দর্যকেও ম্লান করে দেয়।

কাহিনীর শুরু আজ থেকে অর্ধশতক আগে। ১৯ বছর বয়সী চৈনিক তরুণ লিউ গো-জিয়াং ভালোবেসে ফেলেন চার সন্তানের জননী, ২৯ বছর বয়সী বিধবা জু ঝাও-কিং কে। সে আমলে কমবয়সী ছেলেদের সাথে বেশি বয়সী মেয়েদের সম্পর্ক কেউ মেনে নেবে না জেনেই বাচ্চাদেরকে নিয়ে এই দুই প্রেমিক প্রেমিকা পালিয়ে যান নিজেদের গ্রাম থেকে এবং দূরের এক পাহাড়ের গুহায় বসবাস করতে শুরু করেন। প্রথম দিকে তাদের জীবন ধারণ ছিল দুঃস্বপ্নের মত কঠিন।

 

খাবার আর পানির ছিল অভাব, দুর্গম পাহাড়ের ওপরে ছিল না বিদ্যুৎ সরবরাহ। ঘাস লতাপাতা সংগ্রহ করে পেট চলতো এই পরিবারের। শুধুমাত্র হস্তচালিত কিছু যন্ত্রপাতি দিয়ে লিউ জঙ্গল পরিষ্কার করে জমি তৈরি শুরু করেন। এরই মাঝে একদিন তিনি লক্ষ্য করলেন, পাহাড়ি পথে ওঠানামা করতে বেশ কষ্ট হয়ে যায় তার স্ত্রী জু-এর। এর পর থেকেই তিনি শুরু করেন পাহাড় কেটে সিঁড়ি বানানোর এই বিশাল কাজ। এর পর কেটে যায় বছরের পর বছর, কিন্তু লিউ এর সঙ্কল্প টলে না বিন্দুমাত্রও। একটু একটু করে তিনি জয় করেন এই বিশাল বাধা। এ কাজে তিনি ক্ষয় করে ফেলেন ২০ টিরও বেশি বাটালি।

 

এ ব্যাপারে লিউ এবং জু এর সন্তান লিউ মিংশেং বলেন, তার বাবা ও মা একে অপরকে এতটাই ভালোবাসতেন যে তারা কখনো একে অপরকে ছেড়ে থাকতেন না। তাদের বাবা একাই তৈরি করেন ৬০০০ এর বেশি সিঁড়ির ধাপ, যদিও তাদের মা খুব পাহাড়ের নিচে খুব একটা নামতেন না। কালক্রমে তাদের সন্তানরা পাহাড় ছেড়ে অন্যত্র বসবাস শুরু করলেও লিউ এবং জু থেকে যান তাদের পুরনো বাড়ীতেই।

 

২০০১ সালে এই বিশাল সিঁড়ি এবং লিউ ও জু এর বাসস্থান আবিস্কার করে একদল অভিযাত্রী এবং ২০০৬ সালে চীনের শ্রেষ্ঠ ভালোবাসার গল্পের মাঝে স্থান পায় তাদের এই কাহিনী। পরবর্তীতে ২০১০ সালে এ নিয়ে একটি চলচ্চিত্রও তৈরি শুরু হয়, যার নাম “Love Ladder”। সম্প্রতি ৭২ বছর বয়সে মারা যান লিউ এবং রেখে যান তার এই কালজয়ী উপাখ্যান।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
জাপানি বিজ্ঞানীর জমজমের পানির রহস্য আবিষ্কার করলেন!এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
অবশেষে ফেঁসে যাচ্ছে মিয়ানমার সেনাবাহিনীএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
টাইটানিকের চেয়ে ২০ গুন বড় বিশ্বের সবচেয়ে বড় জাহাজবিস্তারিত জানুন টাইটানিকের চেয়ে ২০ গুন বড় বিশ্বের সবচেয়ে বড় জাহাজ সম্পর্কে
পোষা সিংহ নিয়ে ব্যস্ত সড়কে, আটক করলো পুলিশএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
রোগ সারানোর নামে মারধরের পর গোবর খাওয়ানো হল তরুণীকে এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
গোমূত্রে তৈরি সাবান, শ্যাম্পু বিক্রি করবে আরএসএসএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
ফিডারের দুধে বিষ মিশিয়ে সন্তানকে হত্যা, মা আটকএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
মাত্র একঘন্টার জন্য ইফতার করেন ফিনল্যান্ডের মুসলমানরাএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
ট্রাম্পের নামে টয়লেট পেপার!এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
দাড়ি না কাটায় স্বামীর মুখ ঝলসে দিলেন স্ত্রীএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
আরও ১৩২০ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি