পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

সিনেমা নয় বাস্তব

ঠিক যেন সিনেমার কোনো গল্প। ছোটবেলায় বাবার হাত থেকে ছুটে গিয়ে হারিয়ে যাওয়া, তারপর হারিয়ে যাওয়া সেই জায়গা গিয়ে মনে পড়া, আরে আমি তো এখান থেকেই হারিয়ে গিয়েছিলাম! তারপর শেকড়ের সন্ধান, সেখান থেকেই আবার নিজ পরিবারের সাথে মিলিত হওয়া... সিনেমার গল্পের মতই এমন ঘটনা ঘটেছে কলকাতার দুই ভাইবোন রুপা আর সুমিতের জীবনে। আট বছরের রূপা আর তার থেকে দুই বছরের ছোট ভাই সুমিত যখনই বাবার সঙ্গে দাদুর বাড়ীতে বেড়াতে আসত, তখনই পাশের একটা পার্কে খেলত তারা। উত্তর কলকাতার শ্যামবাজারের একটা পার্কে। তিন বছর আগে তাদের বাবা মারা যান এক দুর্ঘটনায়। তখনই হারিয়ে যায় তারা। এতদিন বেহালার একটা অনাথ আশ্রমে থাকত দুই ভাই বোন।

 

দিনকয়েক আগে শ্যামবাজারের ওই পার্কেই আয়োজন করা হয়েছিল অনাথ আশ্রমটির বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার। সেখানে গিয়েছিল রূপাও। তখনই তার মনে পড়ে যায় ছোটবেলার খেলার জায়গাটার কথা। আর তার পাশের পাখির খাঁচাটা, যাদের সে রোজ দানা খাওয়াত। পুরাতন সেই বন্ধুদের সাথে রুপা-সুমিত রূপা বলছিল, দাদাদের খেলা দেখতে নিয়ে গিয়েছিল। ওখানে গিয়ে আমার জায়গাটা চেনা লাগছিল। কিন্তু দাদুর বাড়ীটা ভাঙ্গা হয়েছে বলে প্রথমে বুঝতে পারি নি। তারপরে দিদিকে বলতে উনি আমায় সঙ্গে নিয়ে দাদুর বাড়ী খুঁজে বার করেন। দাদু দেখতে পেয়ে কাঁদছিল – আমাদের দুজনকে দশ টাকা করে দিয়েছে। জায়গাটা যে চেনা লাগছে, সেটা রূপা জানিয়েছিল অনাথ আশ্রমের প্রধান গার্গী গুপ্তকে। তারপর বেশ কয়েকঘন্টা ধরে মিসেস গুপ্ত খুঁজে বেরিয়েছেন রূপা-সুমিতের দাদুর বাড়ী। তিনি বলছিলেন, আগের বার আমাদের স্পোর্টস অন্য মাঠে হত – এবারই এই মাঠটায় আসা হয়েছিল। কাকতালীয়ভাবে এখানেই যে ওদের দাদুর বাড়ী, সে আর কে জানত। এই মাঠে না এলে হয়ত ওরা কোনওদিনই পরিবারকে খুঁজে পেত না। রূপা-সুমিতের দাদু গোবিন্দ পাত্রের কথায়, একদিকে ছেলে মারা গেছে, তার মধ্যেই থানা-হাসপাতালে ছুটোছুটি – তখনই কোনওভাবে হারিয়ে যায় ওরা।

 

মিসিং ডায়েরি করেছিলাম থানায়, খোঁজও করতে যেতাম মাঝে মাঝেই। আমাকে ঘোরানো হত বারে বারে। বিভিন্ন হোমেও যোগাযোগ করেছি – কিন্তু কিনারা করতে পারি নি। এভাবে যে নাতি-নাতনীকে ফিরে পাব, কোনওদিন কল্পনাও করি নি। যদিও ঠিক কীভাবে রূপা-সুমিত হারিয়ে গিয়েছিল, আর সেখান থেকে কীভাবে অনাথ আশ্রমে তাদের জায়গা হল সেটা কিছুটা অস্পষ্ট। নাতি নাতনীকে খুঁজে পেলেওতাদের বাড়ী ফিরিয়ে নিয়ে আসতে চান না তিনি, কারণ তিনি একা, আর সামান্য রোজগারে দুই নাতি নাতনীকে মানুষ করানোর সামর্থ্যও নেই তাঁর। রূপা- সুমিতও চায় না সেই অনাথ আশ্রম ছেড়ে , এতদিনের বন্ধুদের ছেড়ে দাদুর কাছে চলে যেতে।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
জাপানি বিজ্ঞানীর জমজমের পানির রহস্য আবিষ্কার করলেন!এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
অবশেষে ফেঁসে যাচ্ছে মিয়ানমার সেনাবাহিনীএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
টাইটানিকের চেয়ে ২০ গুন বড় বিশ্বের সবচেয়ে বড় জাহাজবিস্তারিত জানুন টাইটানিকের চেয়ে ২০ গুন বড় বিশ্বের সবচেয়ে বড় জাহাজ সম্পর্কে
পোষা সিংহ নিয়ে ব্যস্ত সড়কে, আটক করলো পুলিশএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
রোগ সারানোর নামে মারধরের পর গোবর খাওয়ানো হল তরুণীকে এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
গোমূত্রে তৈরি সাবান, শ্যাম্পু বিক্রি করবে আরএসএসএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
ফিডারের দুধে বিষ মিশিয়ে সন্তানকে হত্যা, মা আটকএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
মাত্র একঘন্টার জন্য ইফতার করেন ফিনল্যান্ডের মুসলমানরাএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
ট্রাম্পের নামে টয়লেট পেপার!এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
দাড়ি না কাটায় স্বামীর মুখ ঝলসে দিলেন স্ত্রীএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
আরও ১৩২০ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি