পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

সৌদি বাদশাহর বখশিস ২৪৯৬০ কোটি টাকা!

বাদশাহ সালমান নতুন বাদশাহী পেয়েছেন দিন কয়েক হলো। বাদশাহী গ্রহণের পর প্রজাদের মাঝে বখশিস বিতরণের রেওয়াজ রয়েছে। সে রেওয়াজ অনুযায়ী বাদশাহী তখতে বসে সৌদি জনগণের জন্য সবচেয়ে বড় যে বখশিস ঘোষণা করেছেন তা বাংলাদেশের এক বছরের বাজেটের সমান। এতে সৌদিবাসীর জন্য খুশির খবর হতেই পারে, কিন্তু বিষ্মিত ও চিন্তিত হয়েছেন গোটা বিশ্বের অর্থনীতি বিশ্লেষকরা।

এক ডিক্রিতে সৌদি আরবের সাধারণের ‍মাঝে বিতরণের জন্য খাজাঞ্চিখানা থেকে ৩২ বিলিয়ন ডলার বরাদ্দ করেছেন বাদশাহ সালমান। অংকের হিসেবে এই অর্থ দাঁড়ায় ২,৪৯৬,০০০,০০০,০০০ টাকা (১ ডলার= ৭৮ টাকা দরে)। স্মরণ করিয়ে দেওয়া যায় ২০১৪-১৫ অর্থ বছরে বাংলাদেশ সরকার ২,৫০৫,০৬০,০০০,০০০ টাকা বার্ষিক বাজেট ঘোষণা করে।

সেই হিসেবে সৌদি বাদশার একটি অনুদানের অংক বাংলাদেশের ১৬ কোটি মানুষের গোটা বছরের বাজেটের সমান। বাংলাদেশের এই বাজেটকেও অবশ্য বড় অংকের উচ্চাভিলাসি বাজেট সমালোচনা করেছে বিশ্লেষক মহল।

 

গেলো মাসে বাদশাহ আবদুল্লার মৃত্যুর পর বাদশাহী পান সালমান। দায়িত্ব নেওয়ার পর সরকারি বিভিন্ন পরিষদ ভেঙ্গে দিয়ে, মন্ত্রীদের সরিয়ে দিয়ে বড় বড় আলোচনার জন্ম দিয়েছেন। কিন্তু এবারের বিষয়টি তার সব উচ্চাভিলাষকে ছাড়িয়ে গেছে বলেই মত বিশ্লেষকদের।

এই অনুদানে প্রত্যেক সরকারি কর্মচারী, সৈনিক, অবসরপ্রাপ্তরা তাদের মাসিক বেতন ভাতার দ্বিগুন নগদ অর্থ পাবেন। দেশে ও বিদেশে অবস্থানকারী সকল ছাত্র-ছাত্রী সরকারি বৃত্তি পাবে। আরও অনুদান যাবে পেশাদারি সংগঠন, সাহিত্য, সংস্কৃতি প্রতিষ্ঠান ও ক্লাবগুলোতে। সৌদি বাদশাহর এই ঘোষণার পর বেসরকারি কিছু কোম্পানিও তাদের কর্মীদের জন্য প্যাকেজ ঘোষণা করেছে। এতে সাধারণ মানুষের পকেটে যাবে আরও কয়েক বিলিয়ন ডলার। এ মাসের মধ্যেই সৌদি বাজারের এই পয়সার ঝনঝনানি উপলব্দি করা যাবে। সৌদি আরবের ৫৫ লাখ শ্রমশক্তির মধ্যে ৩০ লাখ সরকারি কর্মচারি।

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, এই দিয়ে সাধারণের মুখ কিনে নিলেন সৌদি বাদশাহ। এখন দেশটিতে মানবাধিকার লঙ্ঘণ, রাজনৈতিক সংস্কার নিয়ে তাদের মধ্যে কথা কমই হবে।

সৌদি আরবে গড়ে মাথাপিছু মাসিক বেতন ২ হাজার ৪০০ ডলার। এর বাইরে পাচ্ছেন পরিবহন, আবাসন ও ওভারটাইম ভাতা। আর রমজানের বিশেষ বোনাস তো রয়েছেই। শিক্ষার্থীদের বৃত্তি কিছুটা কম, তবে প্রত্যেক কর্মচারী এই বখশিস হিসেবে ৪ হাজার ৮০০ ডলার করে পাচ্ছেন।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
জাপানি বিজ্ঞানীর জমজমের পানির রহস্য আবিষ্কার করলেন!এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
অবশেষে ফেঁসে যাচ্ছে মিয়ানমার সেনাবাহিনীএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
টাইটানিকের চেয়ে ২০ গুন বড় বিশ্বের সবচেয়ে বড় জাহাজবিস্তারিত জানুন টাইটানিকের চেয়ে ২০ গুন বড় বিশ্বের সবচেয়ে বড় জাহাজ সম্পর্কে
পোষা সিংহ নিয়ে ব্যস্ত সড়কে, আটক করলো পুলিশএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
রোগ সারানোর নামে মারধরের পর গোবর খাওয়ানো হল তরুণীকে এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
গোমূত্রে তৈরি সাবান, শ্যাম্পু বিক্রি করবে আরএসএসএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
ফিডারের দুধে বিষ মিশিয়ে সন্তানকে হত্যা, মা আটকএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
মাত্র একঘন্টার জন্য ইফতার করেন ফিনল্যান্ডের মুসলমানরাএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
ট্রাম্পের নামে টয়লেট পেপার!এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
দাড়ি না কাটায় স্বামীর মুখ ঝলসে দিলেন স্ত্রীএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
আরও ১৩২০ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি