পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

ভিন্নধর্মী এক ভালোবাসা দিবস

বসন্তের প্রথম বাতাস গায়ে লাগতেই যেন ভারী হয়ে ওঠে সকল পার্ক, লেক বা উদ্যানগুলো হাজারো কপোত-কপোতীর ভিড়ে। আর ভালোবাসা দিবসকে ঘিরে তরুন- তরুণীদের বিভিন্ন রকমের কল্পনা। ভালোবাসা দিবসে যখন সবাই আপন মানুষটিকে ফুল থেকে শুরু করে বিভিন্ন ধরনের উপহার কিংবা কার্ড দেয়ার জন্য হাজার হাজার টাকা ব্যয় করতে ব্যস্ত। তখন নিজ অর্থ ব্যয় করে দুই শতাধিক তরুণ তরুণী উদযাপন করলেন সম্পূর্ণ ভিন্নধর্মী এক ভালোবাসা দিবস। 

 

ভালোবাসা তো শুধু দুজনের মধ্যেই সীমাবদ্ধ নয় ভালোবাসা সবার জন্য । পথশিশু, পানওয়ালা, বাদামওয়ালা, চটপটি ওয়ালা, পরিষ্কারকর্মী, সিকিউরিটি গার্ড জন্য যেন ভালোবাসা দিবস আসে না। ভালোবেসে তাদের খোঁজ খবর নেয়া তো দূরের কথা তাদের নামটি ধরে ডাকার মত যেন কেউ নেই।

 

১৪ই ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস তাদের জন্য অন্যরকম কোন বার্তা নিয়ে আসে না। কিন্তু এবারের ভালোবাসা দিবসটি তাদের জন্য ছিল একটু আলাদাই ছিল। এর সাথে সাথে একটি ভিন্নধর্মী ভালোবাসা দিবস উদযাপন করে মাস্তুলের দুই শতাধিক স্বেচ্ছাসেবী। কারণ এই ভালোবাসা দিবসে তাদের অনেকের হাতে গোলাপ ফুল তুলে দিয়েছেন একটু ভালোবাসা ছোঁয়া দেয়ার চেষ্টা করেছে মাস্তুলের এই তরুণ- তরুণী। ভালোবাসা হোক সবার মাঝে পেশা-ধর্ম-জাতি নির্বিশেষে- এই স্লোগানকে সামনে নিয়ে এই উদ্যোগ নেয় মাস্তুল ফাউন্ডেশন। লক্ষ্য ছিল- সারাবছর ধরে যারা নানাভাবে মানুষকে সেবা দিয়ে থাকেন তাদের প্রতি কৃতজ্ঞতা দেখানো এবং তাদের মাঝে ভালোবাসার  উষ্ণতা ছড়িয়ে দেয়া। মাস্তুল তাদের এই অসাধারণ উদ্যোগের নাম দিয়েছে- প্রোজেক্ট লাভ ফর অল।

 

এই প্রোজেক্টেরই আওতায় শনিবার বিকেলে রাজধানীর ধানমন্ডি লেকে ফুল হাতে নেমে যান ২শ স্বেচ্ছাসেবী। তারুণ্যের ভালোবাসা বিলিয়ে দেন দু’হাত খুলে তারা সকল নিন্ম আয়ের এই সকল শ্রেণী পেশার মানুষের জন্য। এই প্রোজেক্ট সম্পর্কে জানতে চাইলে মাস্তুলের উদ্যোক্তা কাজী রিয়াজ রহমান বলেন, ‘সমাজের নিন্ম আয়ের এই সকল শ্রেণীপেশার লোকেরা এই দিনে আমাদের ভালোবাসা থেকে বঞ্চিত হতে পারে না। এই মানুষরা আমাদের সবসময় বিভিন্নভাবে সেবা ও ভালোবাসা দিয়ে থাকেন। তাই তাদের সঙ্গে নিয়ে ভালোবাসা দিবস উদযাপন করতেই আমাদের এই লাভ ফর অল প্রোজেক্ট। এর মধ্য দিয়ে আমরা তাদের অনুভব করাতে চাই, তারাও আমাদের সমাজের একটি গুরুত্বপূর্ণ অংশ।’ তিনি আরো বলেন, ‘ভালোবাসা যে শুরু দু’জনের মধ্যে সীমাবদ্ধ নয় এবং এর জন্য না প্রয়োজন হয় নির্দিষ্ট কোন দিনের। আমরা চাই এ বিষয়ে সামাজিক সচেতনতা সৃষ্টি করতে, সবাইকে জানাতে চাই- সবার জন্য ভালোবাসা।’

 

প্রোজেক্ট লাভ ফর অল এর পরিচালক মনির হোসেন জানান-‘ভালোবাসা যেমন কোন নির্দিষ্ট দিন বা নির্দিষ্ট ব্যক্তির জন্য নয়। তেমন প্রোজেক্ট লাভ ফর অল কে আমরা শুধু ঢাকাতেই সীমাবদ্ধ না রেখে বরিশাল, ফেনী, হবিগঞ্জ, কুড়িগ্রাম, গাইবান্ধা জেলা শহরে পৌঁছে দিতে পেরেছি। ভিন্নধর্মী এই ভালোবাসা দিবস উদযাপন আমাদের সকল স্বেচ্ছাসেবীদের অনেক উজ্জীবিত করেছে।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
জাপানি বিজ্ঞানীর জমজমের পানির রহস্য আবিষ্কার করলেন!এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
অবশেষে ফেঁসে যাচ্ছে মিয়ানমার সেনাবাহিনীএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
টাইটানিকের চেয়ে ২০ গুন বড় বিশ্বের সবচেয়ে বড় জাহাজবিস্তারিত জানুন টাইটানিকের চেয়ে ২০ গুন বড় বিশ্বের সবচেয়ে বড় জাহাজ সম্পর্কে
পোষা সিংহ নিয়ে ব্যস্ত সড়কে, আটক করলো পুলিশএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
রোগ সারানোর নামে মারধরের পর গোবর খাওয়ানো হল তরুণীকে এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
গোমূত্রে তৈরি সাবান, শ্যাম্পু বিক্রি করবে আরএসএসএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
ফিডারের দুধে বিষ মিশিয়ে সন্তানকে হত্যা, মা আটকএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
মাত্র একঘন্টার জন্য ইফতার করেন ফিনল্যান্ডের মুসলমানরাএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
ট্রাম্পের নামে টয়লেট পেপার!এখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
দাড়ি না কাটায় স্বামীর মুখ ঝলসে দিলেন স্ত্রীএখানে বিস্তারিত বর্ননা করা হয়েছে।
আরও ১৩২০ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি