পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

স্টিভ জবস এর নির্বাচিত উক্তি

  • ‘যেকোনো সময় মরে যেতে পারি। এ চিন্তাই আমাকে জীবনের বড় বড় সিদ্ধান্ত নিতে সাহায্য করেছে। বাহ্যিক সব আকাঙ্ক্ষা, অহঙ্কার, লজ্জার ভয়, হেরে যাওয়ার ভয়— সবই তুচ্ছ হয়ে যায় মৃত্যুর মুখে, থেকে যায় শুধু যা সত্যিকারের প্রয়োজন।’
  • ‘আমার মন্ত্রগুলোর মধ্যে অন্যতম হচ্ছে— মনোযোগ ও সারল্য। জটিল থেকেও জটিলতর হতে পারে সারল্য। নিজের চিন্তাকে সহজ-সরল করার জন্য কঠোর পরিশ্রম করতে হবে। এর ফল পাওয়া যাবেই। আর তখনই পর্বতপ্রমাণ বাধাও ডিঙ্গানো যায়’।
  • ‘বিশ্বের সেরা ধনী হওয়া আমার কাছে মুখ্য বিষয় নয়, …বরঞ্চ রাতে ঘুমোতে যাওয়ার সময় নিজেকে যেন বলতে পারি যে, হ্যাঁ সত্যিই আমি দারুণ কিছু করেছি’।
  • অ্যাপলে ফিরে আসা: ‘যখন শিল্পটা কোমায় চলে গিয়েছিল তখনই আমার ফিরে আসা। অবস্থাটা ছিল ’৭০-এর দশকে ডেট্রয়েটের মতো। আমেরিকান গাড়িশিল্পের ভয়াবহ দুর্দিন যাচ্ছিল তখন’।
  • ‘বেশির ভাগ মানুষ ইন্টেরিয়র ডেকোরেটিংয়েই নকশার সার্থকতা খোঁজে। পর্দার কাপড় আর আরামদায়ক সোফায় তারা নকশার উত্কর্ষ খুঁজে পান। আমার কাছে মানবসৃষ্ট বস্তুগুলোর মধ্যে প্রাণ সঞ্চার করাই নকশার সার্থকতা’।
  • ‘দুটি বিন্দুকে সামনের দিকে তাকিয়ে জোড়া লাগানো সম্ভব নয়। পেছনের দিকে তাকিয়েই তা করা যায়। আপনাকে বিশ্বাস রাখতে হবে যে, বিন্দুগুলো ভবিষ্যতের কোনো একসময় মিলে যাবে। আপনাকে কিছু জিনিসে বিশ্বাস করতেই হবে— নিজের ক্ষমতা, গন্তব্য, জীবন, কর্ম। এ বিশ্বাস কোনোদিন আমাকে ছেড়ে যায়নি। আমার জীবন বদলে দিয়েছে’।
  • ‘আপনার কাজই আপনার জীবনের বড় অংশজুড়ে আছে। আর সত্যিকারভাবে সন্তুষ্টি পেতে হলে নিজের কাজগুলোকে বড় করে দেখতে হবে। আর এর জন্য নিজের কাজকে ভালোবাসতে হবে। যদি না পেয়ে থাকেন, খুঁজতে থাকুন। বসে থাকবেন না। যখন খুঁজে পাবেন, আপনার মনই তা বলে দেবে। আর মহান সম্পর্কগুলোর মতো দিন দিন সে কাজ আরও ভালো হতে থাকে। তাই বসে থাকবেন না, আপনার মনের মতো কাজ খুঁজে নিন।’
  • ‘উদ্ভাবনের চিন্তা হাটে-বাজারে দাঁড়িয়েও আসতে পারে, রাত-দুপুরে বন্ধুর সঙ্গে কথা বলার সময়ও আসতে পারে। সেটা নিয়ে জনাদশেক বন্ধু, সহকর্মী আলোচনায় বসে যান, বের হয়ে আসবে চিন্তায় কী খুঁত আছে। এটা সবসময় হুটহাট আলোচনা যখন আপনার মাথায় দারুণ জিনিসটা উদ্ভাবনের চিন্তা মাথায় আসবে। হাজারবার হাজারখানেক বিষয়কে প্রত্যাখ্যান করে শেষ পর্যন্ত সঠিক সিদ্ধান্তটা নেয়া সম্ভব। আমরা সবসময়ই বাজারে নতুন পণ্য আনতে চাই। আগে তো চিন্তার অপ্রয়োজনীয় অংশগুলো বাদ দিয়ে দিতে হবে’।
  • ‘নতুন নতুন কোম্পানি প্রতিষ্ঠা ইন্টারনেটের মূল সমস্যা নয়, বরং বেশির ভাগ মানুষ এর বাইরে আছে সেটাই চিন্তার বিষয়। অনেক সময় আছে যখন হতাশা আর কষ্ট এসে ঘিরে ধরে, যখন আপনি হয়তো কাউকে চাকরিচ্যুত করছেন বা কোনো কাজ পরিত্যাগ করছেন; সে সময়ই আপনি আপনার মূল্য বুঝতে পারবেন, জানতে পারবেন আপনার নিজেকে। এসব লোক যখন অনেক সম্পদ কামিয়ে ইন্টারনেট ছেড়ে চলে যাচ্ছে, তখনই তারা তাদের অদেখা জীবনের অনেক অমূল্য অভিজ্ঞতা থেকে বঞ্চিত হচ্ছে। এটা (ইন্টারনেট) না থাকলে তারা তাদের অর্জিত সম্পদের মূল্য বুঝতে পারবে না’।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
বিখ্যাত কিছু উক্তিবিখ্যাত উক্তি পড়ুন আর জ্ঞান অর্জন করুন
ভালোবাসা সম্পর্কিত কিছু উক্তিদেশ-বিদেশের বিখ্যাত ব্যক্তিদের কিছু উক্তি তুলে ধরা হয়েছে
শিক্ষা সম্পর্কিত বিখ্যাত কিছু উক্তিবিখ্যাত ব্যক্তিদের কিছু উক্তি তুলে ধরা হয়েছে
বন্ধুত্ব সম্পর্কে বিখ্যাত ব্যক্তিদের উক্তিদেশ-বিদেশের বিখ্যাত কিছু ব্যক্তিদের উক্তি তুলে ধরা হয়েছে
বিখ্যাত ব্যক্তিদের মজার উক্তিদেশ-বিদেশের বিখ্যাত ব্যক্তিদের মজার উক্তি তুলে ধরা হয়েছে
নেলসন ম্যান্ডেলার সেরা কিছু উক্তিনেলসন ম্যান্ডেলার স্মরণীয় কিছু উক্তি বর্ণনা করে
হযরত আলী (রাঃ) এর বাণী সমুহশিক্ষণীয় কিছু বাণী তুলে ধরা হয়েছে
এরিস্টটলের কিছু উক্তিএরিস্টটলের শিক্ষণীয় কিছু উক্তি তুলে ধরা হয়েছে
আইনস্টাইনের বিখ্যাত কিছু উক্তিআইনস্টাইনের বিখ্যাত কিছু উক্তি তুলে ধরা হয়েছে
বিখ্যাত কিছু মনীষীর বাণীদেশ-বিদেশের বিখ্যাত মনীষীদের কিছু উক্তি তুলে ধরা হয়েছে
আরও ৭ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি