পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

দ্যা বাস্টার্ড চাইল্ড

বাংলাদেশের জন্মের ইতিহাস ও একাত্তরে মুক্তিযুদ্ধে পাকিস্তানি হানাদার বাহিনীর গণহত্যা, ধর্ষন ও পরবর্তীকালে কীভাবে মুক্তি সংগ্রামের শক্তিশালী অস্ত্র হয়ে ওঠে সেই ঘটনাকে উপজীব্য করে কোলকাতায় নির্মিত হয়েছে বাংলা চলচ্চিত্র ‘দ্য বাস্টার্ড চাইল্ড'। চলতি ডিসেম্বর মাসেই ছবিটি ভারতে মুক্তি পাওয়ার কথা রয়েছে। এছাড়া বাংলাদেশেও ছবিটি মুক্তি দেয়ার ব্যপারে কথাবার্তা চলছে।

 

এই ছবিতে ফিদা চরিত্রে অভিনয় করেছেন রাইমা সেন। এই ছবিতে রাইমাকে দেখা যাবে নির্যাতিত নারীর ভূমিকায়। মুক্তিযোদ্ধা সাংবাদিকের চরিত্রে ইন্দ্রনীল সেনগুপ্ত। ঢাকার গেরিলা দলের প্রধানের চরিত্রে অভিনয় করেছেন ফারুক শেখ এবং পাকিস্তানি কমান্ডার চরিত্রে অভিনয় করেছেন পবন মালহোত্রা।

কাহিনী সংক্ষেপ

ছবিটি মূলত একটা গল্প দিয়ে শুরু হলেও, গল্পের ভিতরে এই ছবিও আরও চারটি গল্পকে এগিয়ে নিয়ে যায়৷ শেষ দিকে সবগুলো গল্প এক বিন্দুতে এসে মিলিত হয়। প্রথম গল্পে দেখানো হয় শহর থেকে পুরো পরিবার নিয়ে পালিয়ে যাচ্ছেন এক বাবা। দ্বিতীয় গল্পে একজন সাংবাদিক-মুক্তিযোদ্ধার স্ত্রীকে আটক করে নিয়ে যাওয়া ও নির্যাতনের গল্প। আর তৃতীয় গল্পে আছে একটি শিশু। যার মা কোনোদিন দাম্পত্য জীবনে প্রবেশ করেননি। সামাজিকতার বেড়াজালে ক্ষতবিক্ষত হতে থাকে পিতৃহীন সেই শিশুটি। সাধারণ মানুষের কাঝে সে পরিচিত লাভ করে জারজ সন্তান হিসেবে। এভাবে পার হয়ে যায় তার শৈশব-কৈশোর।

 

‘দ্য বাস্টার্ড চাইল্ড' ছবিটিতে অভিনয় করেছেন ফারুক শেখ, পবন মালহোত্রা, রাইমা সেন এবং ভিক্টর ব্যানার্জী, ঋদ্ধি সেন, তিলোত্তমা সোম প্রমুখ। ছবিটি পরিচালনা করেছেন মৃত্যুঞ্জয় দেবব্রত। ছবিটি প্রযোজনা করেছেন সৌম্য জে দেবব্রত।

নাম নিয়ে সমস্যা:

সেন্সর বোর্ড এর আপত্তি ছিল ছবির নামের সঙ্গে ‘বাস্টার্ড' শব্দটি নিয়ে। তারা শব্দটিকে বন্ধুদেশ বাংলাদেশের জন্য সম্মানহানিকর বলে জানায়। তবে এরপর পরিচালক মৃত্যুঞ্জয় আইএমপিপিএ কর্মকতর্তাদের বোঝাতে সক্ষম হন যে, ‘বাস্টার্ড' শব্দটি মূলত নারী-পুরুষের মধ্যে বিবাহ বর্হিভূত সম্পর্ক যৌন ছাড়া যে সন্তান হয় সেটিকে বোঝায়। এতে অবমাননাকর কিছু নেই। কারণ বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় বহু নারী পাকিস্তানি সেনাদের দ্বারা ধর্ষিত হয়েছিল। তাই মৃত্যুঞ্জয় এবং তার প্রযোজক সৌম্য দেবব্রত মনে করছেন তাদের ছবির নামটি অত্যন্ত প্রাসঙ্গিক।

 

ভিডিও ট্রেলার:

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
হামারি ওধুরি কাহানীইমরান হাশমী ও বিদ্যা বালান অভিনীত
এনএইচ-১০কাহিনী সংক্ষেপ, ভিডিও ট্রেলার সহ বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে
ডার্টি পলিটিক্সকাহিনী সংক্ষেপ, ভিডিও ট্রেলার সহ বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে
ব্যাং ব্যাংকাহিনী সংক্ষেপ, ভিডিও ট্রেলার সহ বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে
ববি জাসুসকাহিনী সংক্ষেপ, ভিডিও ট্রেলার সহ বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে
দাওয়াত-এ-ইশককাহিনী সংক্ষেপ, ভিডিও ট্রেলার সহ বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে
টু স্টেটস১৮ এপ্রিল, ২০১৪ বলিউডে ছবিটি মুক্তি পেয়েছে
গুলাব গ্যাংছবিটি সম্পর্কে বিস্তারিত তথ্য রয়েছে
হাসি তো ফাঁসি৭ ফেব্রুয়ারী, ২০১৪ বলিউডে ছবিটি মুক্তি পেয়েছে
শাদি কে সাইড এফেক্টসবিদ্যা বালান ও ফারহান আক্তার অভিনীত ছবি
আরও ১১ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি