পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

শোলে থ্রি-ডি

দীর্ঘ ৩৮ বছর আগে মুক্তি পাওয়া “শোলে” ছবিটিকে থ্রিডি ভার্সনে রূপান্তরিত করে “শোলে থ্রি-ডি” ২০১৪ সালের জানুয়ারির ১ম সপ্তাহে মুক্তি পেতে চলেছে। ছবির কাহিনী, অভিনয় শিল্পী সবকিছুই ঠিক থাকবে। শুধুমাত্র টু-ডি ফরম্যাট থেকে থ্রি-ডি ফরম্যাটে নতুনভাবে উপস্থাপন করা হবে।

 

ছবিটি হলিউডের স্পাগেত্তি ওয়েস্টার্নারস-এর কাহিনী অবলম্বনে তৈরি করা, তবুও কাহিনী বিন্যাসের যুৎসই ভারতীয়করণ ও চমৎকারিত্বের ফলে আজও ভারতীয় বিখ্যাত ছবির শীর্ষ অবস্থান দখল করে আছে ‘শোলে’।

 

“শোলে” ছবির জয়, বীরু, বাসন্তী, ঠাকুর ও ডাকাত সর্দার গাব্বার সিং হিন্দি চলচ্চিত্রের দর্শকদের মনের তারে টোকা দিয়ে যাচ্ছে। 'জয়' ও বীরুর আমরণ বন্ধুত্ব, বাচাল 'টাঙাওয়ালি' বাসন্তী, এক বিধবা রমণীর অপ্রকাশিত ভালোবাসা, আদর্শ পুলিশ কর্মকর্তার মর্মান্তিক জীবন সর্বোপরি ভয়ানক এক দুর্ধর্ষ ডাকাত গাব্বার সিংয়ের গল্প - সব মিলিয়ে ড্রামা, ট্র্যাজেডি, রোমান্স, ভায়োলেন্স ও অ্যাকশনের দৃষ্টান্তমূলক ভারসাম্য এ ছবি। ১৯৭৫ সালের কালজয়ী শোলে সে সময়ের দর্শকের কাছে যদি হয় নস্টালজিয়া, তাহলে আজকের তরুণ সিনেমানুরাগীদের কাছে তুমুল এক কৌতূহল।

 

অমিতাভ ও ধর্মেন্দ্রর পাশাপাশি সঞ্জীব কুমার, হেমা মালিনী, জয়া বচ্চন ও আমজাদ খান এ ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেন। সর্বকালের শ্রেষ্ঠ ১০ হিন্দি চলচ্চিত্রের তালিকায় নাম রয়েছে এ ছবির।

শোলের অজানা কিছু তথ্য:

রমেশ সিপ্পি পরিচালিত শোলে কিন্তু প্রথমেই জনপ্রিয়তা পায়নি। অথচ আজও উদ্দীপ্তকারী মুম্বাই ছবির তালিকায় শোলে শীর্ষে এবং শোলের সবচেয়ে বাজে রিমেক হবারও শীর্ষে এখনও কেবল শোলেই। ছবিটি মুক্তি পাওয়ার পর হলগুলোতে দর্শকদের উপস্থিতির হার এতটাই কম ছিল যে অনেক হল কর্তৃপক্ষ ছবিটি না চালানোর সিদ্ধান্ত নিয়েছিলো। কিন্তু সপ্তাহ না ঘুরতেই হলগুলোতেই দর্শকদের উপচেপড়া ভীড়ে হল কর্তৃপক্ষকে হিমশিম খেতে হয়। ১০০ হলে টানা ২৫ সপ্তাহ চলার মাধ্যমে রূপালী পর্দায় রৌপ্য জয়ন্তী উদযাপন করার কৃতিত্ব এনে দিয়েছিলো। কেবল দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে শোলের রেকর্ড ভাঙ্গতে পেরেছে।

 

এই ছবিতে যারা অভিনয় করেছেন তাদের অনেককেই প্রথমদিকে ছবির জন্য নির্বাচন করা হয় নি। গাব্বার সিং চরিত্রটির জন্য নির্বাচন করা হয়েছিল ড্যানি দেনজংপা। কিন্তু তিনি অন্য একটি ছবির ব্যস্ততার কারণে এই ছবিতে অভিনয় করতে পারেননি।

এই ছবিতে ধর্মেন্দ্রকে বৃদ্ধ মাতালের চরিত্রে অভিনয় করতে দেখা যায়। প্রথমদিকে ঠাকুর বালদেব বা গাব্বার সিংয়ের চরিত্রে অভিনয় করার কথা ছিলো ধর্মেন্দ্রর। তবে যখন ধর্মেন্দ্র শুনলেন যে সঞ্জীব কুমার বালদেব ঠাকুরের চরিত্রে অভিনয় করবেন; আর ধর্মেন্দ্র যদি বীরুর চরিত্রে অভিনয় না করেন তবে সঞ্জীব কুমারই তা করবে এবং মেয়েটিকে পাঁজাকোলা করবে অভিনয়ে, অমনি ধর্মেন্দ্র বীরুর চরিত্রে রাজী হয়ে যান। কারণ মেয়েটি ছিলেন হেমা মালিনী।

 

সেসময় জনপ্রিয় ছবি হওয়া সত্ত্বেও “শোলে” ছবিটি কোনো ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড জিতেনি। জয়া বচ্চন যখন শোলে ছবিতে অভিনয় করেন তখন তার গর্ভে ছিলেন কন্যা শ্বেতা। আর যখন ছবিটির প্রিমিয়ার হয় তখন তার গর্ভে ছিলেন অভিষেক। শোলে ছবির পরিচালক সিপ্পির নামানুসারে ব্যাঙ্গালোরের রমনাগ্রাম শহরের একটি অংশের নাম রাখা হয় সিপ্পিনগর। এই ছবিতে একটি দৃশ্যের অভিনয় হয়েছিল রমনাগ্রামের গ্রানাইট পাহাড়ে। ছবিতে বৈচিত্র‌্য শুধুমাত্র এর কাহিনী কিংবা অভিনয়ে নয়। অভিনেতা শচীন ছবিতে অভিনয়ের পারিশ্রমিক হিসেবে কোনো টাকা পাননি। পেয়েছিলেন একটি ফ্রিজ।

এই ছবিতে অভিনয়ের সময়ের অল্পের জন্য প্রাণে বেঁচেছিলেন অমিতাভ বচ্চন। ছবির আবহ তৈরিতে সত্যিকারের বুলেট বিস্ফোরণের ফলে বিগ বি. কোনো একটি বুলেট থেকে অল্পের জন্য প্রাণ রক্ষা পায় তার।

 

এই ছবির বেশিরভাগ চরিত্রের নাম নেওয়া হয়েছিল সেলিম খানের ব্যক্তিগত জীবনের বিভিন্ন ব্যক্তির নাম থেকে। জয় এবং বীরু এদুজন ছিলেন সেলিম খানের কলেজ বন্ধু। আর বালদেব সিং মূলত তার শ্বশুরের নাম।

 

ভিডিও ট্রেলার:

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
হামারি ওধুরি কাহানীইমরান হাশমী ও বিদ্যা বালান অভিনীত
এনএইচ-১০কাহিনী সংক্ষেপ, ভিডিও ট্রেলার সহ বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে
ডার্টি পলিটিক্সকাহিনী সংক্ষেপ, ভিডিও ট্রেলার সহ বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে
ব্যাং ব্যাংকাহিনী সংক্ষেপ, ভিডিও ট্রেলার সহ বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে
ববি জাসুসকাহিনী সংক্ষেপ, ভিডিও ট্রেলার সহ বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে
দাওয়াত-এ-ইশককাহিনী সংক্ষেপ, ভিডিও ট্রেলার সহ বিস্তারিত তথ্য তুলে ধরা হয়েছে
টু স্টেটস১৮ এপ্রিল, ২০১৪ বলিউডে ছবিটি মুক্তি পেয়েছে
গুলাব গ্যাংছবিটি সম্পর্কে বিস্তারিত তথ্য রয়েছে
হাসি তো ফাঁসি৭ ফেব্রুয়ারী, ২০১৪ বলিউডে ছবিটি মুক্তি পেয়েছে
শাদি কে সাইড এফেক্টসবিদ্যা বালান ও ফারহান আক্তার অভিনীত ছবি
আরও ১১ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি