পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

আজকের ছবি : ৩১ জুলাই, ২০১৫

প্রতিদিন এই পেজটিতে ৫টি করে আশ্চর্যজনক নতুন ছবি আপলোড করা হয়।

Derweze বা Darvaza তুর্কমেনিয়ান ভাষায় যার অর্থ The Gate বা দরজা।  Ashgabat. শহর থেকে ২৬০ কিলোমিটার কারাকুম মরুভূমিতে অবস্থিত অগ্নিমুখটির ব্যাস ৭০ মিটার ও গর্ত ২০ মিটার দীর্ঘ। যা নরকের দরজা নামে (Door To Hell ) পরিচিত। যদিও এটি প্রাকৃতিক কোন গর্ত নয়। ১৯৭১ সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়নে প্রাকৃতিক গ্যাস সমৃদ্ধ Derweze এলাকায় গ্যাস অনুসন্ধানের সময় অনুসন্ধানকারীরা গ্যাসবহুল গুহার মধ্যে মৃদু স্পর্শ করলে দুর্ঘটনাক্রমে মাটি ধসে পুরো ড্রিলিং রিগসহ পড়ে যায়। পরিবেশে বিষাক্ত গ্যাস প্রতিরোধ করার জন্য ভু-তত্ত্ববিদগণ তখন গ্যাস উদগীরন মুখটি জ্বালিয়ে রাখার সিদ্ধান্ত নেন। তাঁরা আশা করেছিলেন যে, এর ফলে কয়েকদিনের মধ্যে গ্যাস উদগীরন বন্ধ হবে। কিন্তু তা আর হয়নি। গত ৪১ বছর ধরে অগ্নিমুখটি অনবরত জ্বলছে। এই কুপটিতে গ্যাস মজুদ আছে প্রায় ১০০ বছরের।

০°C তাপমাত্রায় রাতের আকাশ দেখবেন আর মাথার স্বচ্ছ ছাউনি দিয়ে দেখবেন মেরুজ্যোতি Northern Lights বা Aurora Borealis। এমন এক ব্যবস্থাপনা স্থাপন করা হয়েছে এই হোটেলগুলোতে। Romantik Suite নামে পরিচিত এই হোটেলের পরিচয় Igloo Village নামে। ফিনল্যান্ডের Kakslauttanen প্রদেশের Urho Kekkonen National Park-এ অবস্থিত এই হোটেলগুলো অস্থায়ী। Ivalo airport থেকে যার দুরত্ব ৩৫ কিলোমিটার। ডিসেম্বর-জানুয়ারী থেকে এপ্রিলের শেষ পর্যন্ত বসানো হয় এই অস্থায়ী হোটেল। ৪০টি Igloo house নিয়ে গঠিত এই হোটেলের ৩৩টি প্রথম শ্রেণীর কেবিন , ৫টিতে রয়েছে রাজকীয় আয়োজন, একটি honeymoon suite এবং একটি ঐতিহ্যবাহী Lappish farmer log house । ফুলের বাগান সহকারে গঠিত Igloo house-এর প্রত্যেকটি যথেষ্ট দুরত্ব নিয়ে অবস্থিত । এখানে আপনাকে উষ্ণ রাখার জন্য রয়েছে sauna, bar, lounge এবং রেস্তোরাঁ। যা সর্বসাধারণও উপভোগ করতে পারবে।  এই অঞ্চলের বিশেষত্ব প্রতিবছর মে থেকে আগস্টের শেষ পর্যন্ত এখানে মধ্যরাতে উদিত হয় সূর্য।

Scania ট্রাক এবং ট্রেলারের সমন্বয়ে গঠিত ২৫ টন ওজনের এই মোবাইল হোটেলটি ব্রাজিল, চিলি এবং আর্জেন্টিনার Patagoএইa, Pantanal, Atacama এবং অন্যান্য গুরুত্বপূর্ণ অঞ্চলে চলাচল করে। এই হোটেলটিতে রয়েছে কিচেন, ভি আই পি লাউঞ্জ এবং ২৮টি থাকার ঘর। ব্রাজিলের São Paulo থেকে এই চলমান Overland Hotel-টি ১ সপ্তাহ থেকে ২২ দিনের জন্য যাত্রা শুরু করে।যাত্রাপথে পর্যটকদের জন্য রয়েছে এয়ার বেলুনিং, ঘৌড়দৌড়, সাইকেল চালনা, রোড র্যালি, তীরচালনা, মাছধরা এবং স্কুবা ডাইভিং-এর ব্যাবস্থা। চলতিপথে পর্যটকদের কাছে তুলে ধরা হয় স্থানীয় সংস্কৃতি।

Sala Silvermine Underground suite এই হোটেলটি Sweden-এর Västmanland প্রদেশের Salaশহরে অবস্থিত। এই হোটেলটির মূল বৈশিষ্ট্য এটি মাটি থেকে ১৫৫ মিটার গভীরে Sala Silvermine(Swedish: Sala silvergruva)-এ অবস্থিত।Sala Silvermine পৃথিবীর অন্যতম সুরক্ষিত খনি। পনের শতক থেকে ১৯০৮ সাল পর্যন্ত এই খনি থেকে রূপা ও সীসা উত্তোলন করা হয়েছিলো। এই খনি থেকে সর্বমোট ৪০০ টনের অধিক রূপা ও প্রায় ৪০০০০ টন সীসা উত্তোলন করা হয় তাও শুধু হাতের সাহায্যে!! উত্তোলিত রূপা মুদ্রা তৈরীর কাজে ব্যবহৃত হতো। যাই হোক খনির ভিতরে অবস্থিত হোটেলটির দেয়ালগুলো ঠাণ্ডা , কালো ও স্যাঁতস্যাঁতে। কক্ষের তাপমাত্রা মাত্র ২ ডিগ্রী সেলসিয়াস। পর্যটকদের জন্য বিছানা ও সোফাসেট ছাড়া এই হোটেলের প্রতিটি কক্ষে রয়েছে একটি ইন্টারকম রেডিও, সাধারন একটি টয়লেট এবং কিছু মোমবাতি। এই হোটেলটি The world's deepest bedroom বিখ্যাত।

পারস্য উপসাগরের ৬৬ ফুট গভীরে নির্মিতব্য luxury resort-টির নাম Hydropolis। Prrofessor Roland Dieterle-এর ডিজাইনে ৩০০ মিলিয়ন মার্কিন ডলারে খরচে নির্মিতব্য সাগর তলের এই হোটেলটি দুবাইয়ের Jumeira বীচের নিকটে অবস্থিত। সাগর তলের এই নির্মাণ শুরু হওয়ার কথা ছিল ২০০৬ সালে। কিন্তু এখনও পর্যন্ত এর কাজ শুরু করা যায়নি। এই হোটেলের জন্য সাগর তলে জায়গা বরাদ্দ করা হয়েছে ২৬০ হেক্টর যা প্রায় আকৃতিতে London's Hyde Park-এর কাছাকাছি। এই জায়গাটি বরাদ্দ দিয়েছেন দুবাইয়ের যুবরাজ Sheikh Mohammed Bin Rashid Al Maktoum। এই হোটেলটিতে থাকবে ২২০টি luxury suit। এই হোটেলটি ডিজাইন করা হয়েছে মানুষের শরীরের বিভিন্ন অংশের প্রতিকৃতি দিয়ে। যেখানে থাকবে রেস্তোরাঁ, বার, কনফারেন্স রুম। এর প্রত্যেকটি মানুষের শরীরের motor function, nervous এবং cardiovascular system-এর ইংগিত বহন করবে। এই হোটেলের ballroom-টির অবস্থান nerve centre-এ। ফুলের পাপড়ির মত ছাদ দিয়ে দেখা যাবে অসীম নীল আকাশ। এই হোটেলটি তৈরি হলে বাস্তব রূপায়ন হবে জুল ভার্নের স্বপ্নের সাগরতলের নগরী।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আজকের ছবি : ০৯ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১০ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১১ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১২ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৩ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৫ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৭ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৮ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৯ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ২০ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আরও ৫৬৬ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি