পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

আজকের ছবি : ১৩ মে, ২০১৫

এদের বৈজ্ঞানিক নাম Ogcocephalus darwini . এদের Galapagos batfish ও বলা হয়ে থাকে। এদের সাদৃশ্য দেখা যায় গোলাপি ঠোঁটের Batfish দের সাথে। এই অদ্ভুত দর্শনের বিরল প্রজাতির মাছের দেখা পাওয়া যায় কোস্টারিকার অদূরবর্তী কূল এলাকা... Cocos Island, Galapagos Island সন্নিবেশিত প্রশান্ত মহাসাগরের এলাকাতে এবং পেরুর দক্ষিণাংশে। এদের সমুদ্রের ৩০ মিটার গভীরতায় পাওয়া যায়।  এই ধরণের মাছ ভালো সাঁতারু হয় না... ফলে তাদের একমাত্র ভরসা তাদের উন্নত pectoral fin... এটির উপর ভর করে তারা সমুদ্রের তলদেশের মাটিতে হেঁটে বেড়ায়।
এর বৈজ্ঞানিক নাম Mitsukurina owstoni . এটি সমুদ্রের গভীরে বসবাস করা হাঙ্গরদের মধ্যে সব থেকে বিরল প্রজাতির। এদের জীবন্ত জীবাশ্ম(Living fossil)ও বলা হয়ে থাকে কারণ ধারণা করা হয় তারা পৃথিবীতে প্রায় ১৫০ মিলিয়ন বছর ধরে বিরাজমান! এই গোলাপি বর্ণের হাঙ্গরটির দেহ কিছুটা লম্বাটে, চাপা নাসারন্ধ্র এবং কাঁটার মত দাঁত সমৃদ্ধ উন্নত চোয়াল নিয়ে গঠিত। “Goblin shark” এর নামকরণ হয়েছে এরই জাপানিজ নামের সংস্করণ “ Tenguzame” থেকে যেখানে জাপানিজ “Tengu” অর্থ “লম্বা নাক এবং লাল বর্ণ বিশিষ্ট মুখের পৌরাণিক কোন জীব”!! একে অনেকে “Elfin shark” ও বলে থাকে। এদের বিশ্বব্যাপী সকল সাগর এবং মহাসাগরে পাওয়া যায়...মেক্সিকো উপসাগর, সুরিনাম, ফ্রেঞ্চ গায়ানা, ব্রাজিলের দক্ষিণাংশ, ফ্রান্স, পর্তুগাল, সেনেগাল প্রভৃতি দেশ বেষ্টিত আটলান্টিক মহাসাগরের অংশ, সাউথ আফ্রিকা, মোজাম্বিক , জাপান, তাইওয়ান , অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড বেষ্টিত প্রশান্ত মহাসাগরের অংশ এদের অবস্থানের অন্যতম জায়গা হিসেবে চিহ্নিত করা হয়! এই ধরণের মাছ সমুদ্রে প্রায় ২৭০-৯৬০ মিটার গভীরতায় পাওয়া যায়!
এর বৈজ্ঞানিক নাম Agrostichthys regalecus. Oarfish অনেক বৃহৎ আকারের, চাপা দেহের হয়ে থাকে। এদের খুব সহজে দেখা পাওয়া যায় না... এরা কিছুটা বিরল শ্রেণীর। এদের সমুদ্রের সব থেকে বৃহদাকার মাছগুলোর মধ্যে অন্যতম সদস্য হিসেবে বিবেচনা করা হয়ে থাকে। কিছু কিছু মাছ ৫০ ফিট পর্যন্ত লম্বা হয়ে থাকে... এদের এই চ্যাপ্টা আকৃতির কারণে এদের “ribbon fish ” ও বলা হয়ে থাকে। পৃথিবীব্যাপী বিভিন্ন সমুদ্রে এদের অবস্থান থাকলেও এদের দেখা সহজে পাওয়া যায় না... কারণ এরা বিজ্ঞানীদের মতে সমুদ্রে ভেসে উঠে তাদের অসুস্থতার সময় অথবা মারা যাওয়ার কিছুদিন আগে। ২০১৩ সালের অক্টোবর মাসে দক্ষিণ ক্যালিফোর্নিয়াতে দুইটি Oarfish এরকম ভাসমান অবস্থায় পাওয়া যায়! অনেকের মতে এই Oarfish ই সেই লোককথার sea serpent বা sea monster.. যারা বছরের পর বছর ধরে গভীর সমুদ্রের তলদেশে তাদের অস্তিত্ব বাঁচিয়ে রেখেছে!
এর বৈজ্ঞানিক নাম Scarus coeruleus . এদের ক্যারিবিয়ান সমুদ্রে অথবা দক্ষিণ আটলান্টিক মহাসাগরের গ্রীষ্মমণ্ডলীয় অংশের প্রবাল দ্বীপের অগভীর পানিতে দেখতে পাওয়া যায়। এরা দেখতে নীল বর্ণের হয় এবং মাথার দিকের অংশে একটি হলুদ রঙের দাগ দেখা যায় যা সময় যেতে যেতে মিলিয়ে যেতে থাকে...এরা ৩০-৭৫ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হয় সাধারণত। সমুদ্রের পাথর সন্নিবেশিত বিভিন্ন গোত্রের শৈবাল এবং ছোট ছোট জৈবিক খাদ্য ভক্ষণের জন্য এদের মাথার অগ্রভাগে টিয়া পাখির ঠোঁটের মত অংশ রয়েছে যার কারণে এর নাম হয়েছে “Parrotfish”! তারা তাদের বিশেষ ধরণের দাঁতের সাহায্যে পাথর ভেঙ্গে বালুতে পরিণত করে এবং খাদ্য তালিকার অংশ হিসেবে গ্রহণ করে থাকে! পলিনেশিয়াতে এদের কাঁচা অবস্থায় খাওয়া হয়ে থাকে এবং এক সময় এটি শুধু রাজারা খেত... এজন্য একে “royal food” হিসেবে এসব দেশে অভিহিত করা হত!
এর বৈজ্ঞানিক নাম Squatina squatina. এদের ইউরোপের সমুদ্রে বেশি দেখতে পাওয়া যায়। এদের অন্যান্য নাম গুলোর মধ্যে Frog fish, Sea-devil অন্যতম। এদের মাথা চ্যাপ্টা আকৃতির এবং বৃহৎ হয়ে থাকে এবং অবশিষ্ট দেহ অনেকটা উপাঙ্গের মত দেখায় এদের বৃহৎ মাথার প্রেক্ষিতে! এদের চোয়ালের উভয় অংশে ধারালো দাঁত রয়েছে । এরা এদের পাখনার সাহায্যে সমুদ্রের তলদেশে হেঁটে বেড়ায়। এরা নিজেদের শিকারিদের সহজে ধোঁকা দিতে পারে...এরা বর্ণচোরা গোত্রের... কখনও আগাছার মধ্যে লুকিয়ে থাকতে এরা আগাছার বর্ণ যেমন সবুজাভ হয়ে যায় আবার কখনও সমুদ্রের তলদেশের বালুতে লুকাতে এরা বালুর বাদামী বা ধূসর বর্ণ ধারণ করে সহজেই চোখের নিমিষেই উধাও হয়ে যায় ! এদের মুখের সাথে সাথে এদের পাকস্থলীর আকৃতিও বৃহৎ... এরা নিজেদের সমান দৈর্ঘ্যের কোন জীবকে অনায়সেই গিলে নিতে সক্ষম!

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আজকের ছবি : ০৯ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১০ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১১ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১২ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৩ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৫ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৭ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৮ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৯ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ২০ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আরও ৫৬৬ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি