পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

আজকের ছবি : ১০ মে, ২০১৫

এই ছবিটা জাপানের সুনামিতে মায়ের আত্মত্যাগ এর একটা ছবি!! উদ্ধার কর্মী দল একটি ভাঙ্গা বাড়িতে একটা মৃতদেহ দেখতে পায় যেটা অস্বাভাবিক ভাবে বসা ছিল দেখে মনে হচ্ছিল সে কিছু একটা আড়াল করে ঢেকে রাখতে চেয়েছে!! দেখা গেল সেই মহিলা তথা মা নিজের কথা চিন্তা না করে নিজের দেহ দিয়ে তার প্রাণপ্রিয় সন্তান কে সমস্ত কিছু থেকে আড়াল করে রেখেছে!! বাচ্চাটি বেচে যায়!! আসলেই মা এর ভালোবাসা কেউ কোনদিন কোন কিছু দিয়েই প্রকাশ করতে পারবেনা !
ঘটনার শুরুটা চিড়িয়াখানার এক বাঘিনীকে নিয়ে।  তার গর্ভে ছিল অনাগত সন্তান। কিন্তু সময়ের আগেই বাচ্চা প্রসব করায় প্রতিটি বাচ্চার ওজন অনেক কম হয় এবং একই সাথে মা বাঘিনীর স্বাস্থ্য খারাপ হয়ে যায়। বাচ্চার ওজন কম হওয়ার কারণে তাদের আর বাঁচানো সম্ভব হয়নি। জন্মের পরপরই বাচ্চা গুলি মারা যায়। এতে করে বাঘিনীকে বাঁচানো অসম্ভব হয়ে পড়ে। অবশেষে মৃত ছানার পরিবর্তে শুকরের ছানাকে বেছে নেন চিড়িয়াখানা কর্তৃপক্ষ। কয়েকদিন পরই বাঘিনী আবার সজীব হয়ে ওঠে।
পেরিয়ে গেছে দীর্ঘ ২৪ ঘণ্টা। ক্ষুধা-তৃষ্ণার যেন কোনো বালাই নেই। শাবকের মৃতদেহের পাশে ঠাঁয় দাঁড়িয়ে শোকে স্তব্ধ হাতি মা। আগুন জ্বালিয়ে ভয় দেখানো হল। হুলো ছুঁড়ে আতঙ্ক তৈরির চেষ্টা হল। তবু পিছু হটল না মা। পরম মমতায় আগলে রাখলো সন্তানের মৃতদেহ। শেষ পর্যন্ত ব্যর্থ বনকর্মীরাও। সন্তানের মৃতদেহ নিয়েই গভীর জঙ্গলে ফিরে গেলেন মা। হাতি-মায়ের এমন সন্তানপ্রেমের সাক্ষী হয়ে থাকলেন পশ্চিমবঙ্গের বাঁকুড়ার মেজিয়া রেঞ্জের বাঘমারা স্রোত এলাকার বাসিন্দারা। তারা জানান, সম্ভবত নির্ধারিত সময়ের আগেই হাতির শাবকটি ভূমিষ্ঠ হয়েছিল। শারীরিক দুর্বলতার কারণে ভূমিষ্ঠ হওয়ার কিছুক্ষণের মধ্যেই মারা যায় সদ্যজাত শাবকটি। কিন্তু সন্তান বিয়োগের শোক মেনে নিতে পারেনি মা হাতি। দীর্ঘ ২৪ ঘণ্টা মৃত শাবকের দেহ আগলে রাখল পরম মমতায়।
মা আর সন্তানের সম্পর্ক প্রকৃতিতে অবিচ্ছেদ্য। তা মানুষ হোক বা প্রাণীই হোক। আবার মানুষের মাঝেও যেমন ভাল-খারাপ আছে, প্রাণীকূলেও তাই। সব মা-ই সর্বংসহা মা হয়ে উঠে না। ছবিটি দেখুন, একটি হাতির শাবক কী মায়াবি, আদুরে, কেঁদেই চলেছে। আর চিড়িয়াখানা কর্তৃপক্ষ পরম স্নেহ-মমতায় ওকে বুকে জড়িয়ে শান্ত করার চেষ্টা করে যাচ্ছেন। জানা গেল। ঘটনাটি ঘটেছে চীনের ওয়াল্ডলাইফ পার্কে। জন্মের পর পরই ওর মায়ের কী যেন হয়, নিজের শাবকটিকেই সে পায়ের নিচে পিষে মেরে ফেলতে উদ্যত হয়। বন কর্তৃপক্ষ বলছেন, মা হাতিদের এমন আচরণ সাধারণত দেখা যায় না। তাই তারা যেকোনো দুর্ঘটনা এড়াতে শিশুটিকে আলাদা করার সিদ্ধান্ত নেন। কিন্তু দুর্ভাগ্য যে, শাবকটি এই বিচ্ছেদ মেনে নিতে পারেনি। অভিমানে-ক্ষোভে কান্নায় ভেঙ্গে পড়ে সে। টানা পাঁচ ঘন্টা অনেক চেষ্টা করে তারপর তাকে শান্ত করতে সক্ষম হন সবাই।
একজন ইরাকি আর্টিস্ট একটি এতিমখানা থেকে ছবিটি তুলেছেন !! বাচ্চাটার মা নাই , মা কে কখনো সে দেখেও নাই … অনেক ইচ্ছা করে তার, মায়ের কোলে ঘুমাতে … তাই মেঝেতে মা কে এঁকে তার কোলে ঘুমিয়ে পড়ে বাচ্চাটা !!

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আজকের ছবি : ০৯ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১০ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১১ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১২ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৩ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৫ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৭ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৮ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৯ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ২০ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আরও ৫৬৬ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি