পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

আজকের ছবি : ৮ মার্চ, ২০১৫

পর্যটকদের আকর্ষণের জন্য সমুদ্রের পানির নিচে এবার প্রথমবারের মতো পোস্ট অফিস স্থাপন করা হয়েছে। পর্যটকরা ইচ্ছে করলে এ পোস্ট অফিসের মাধ্যমে তার প্রিয়জনদের চিঠি লিখে বার্তা পাঠাতে পারবেন।দক্ষিণ প্রশান্ত মহাসাগরের ৫০ মিটার গভীরে স্ফটিক জলে নিমজ্জিত এই বিস্ময়কর পোস্ট অফিসটির নাম ‘ভ্যানুয়াটু পোস্ট অফিস’। পর্যটকরা ইচ্ছে করলে সাঁতারের প্রয়োজনীয় উপকরণসহ পানির নিচে গিয়ে এ বিশেষ পোস্ট অফিসটি পরিদর্শনও করতে পারবেন। আবার কেউ চাইলে বিশেষ কোনো পোস্টকার্ড পোস্ট করতে পারেন। এগুলো ওয়াটারপ্রুফ বক্স জমা রাখা হয়। এই বিশেষ পোস্টবক্সটি তৈরি করেছেন হাইডএওয়ে আইল্যান্ডের ৬৮ বছর বয়সী ডাইভ ম্যানেজার মাইক ক্রোফোর্ড। এরপর পোস্টকার্ডগুলো নিয়মিত সংগ্রহ করে বিশেষ ডাক সার্ভিসের মাধ্যমে নির্দিষ্ট গন্তব্যে পাঠানো হয়। পোস্ট অফিসটি তৈরি করা হয়েছে বিশালাকৃতির ফাইবার গ্লাসে নির্মিত পানির ট্যাঙ্কের ভেতরে।
হোয়েনসলার্ন কাসল : হোয়েনসলার্ন বংশের শাসকরা জার্মানি শাসন করেছেন ১৮৭১ থেকে ১৯১৮ সাল পর্যন্ত৷ তাদেরই একজন ১৮৫০ সালে পিতৃপুরুষের ভিটায় এই দুর্গ নির্মাণ করেন৷ বাডেন ভুর্টেমব্যার্গে পাহাড়ের ৮৫৫ ফুট ওপরে হোয়েনসলার্ন দুর্গের অবস্থান৷
দুধরাজ পাখিটি 'সাহেব বুলবুলি' নামেও সমান পরিচিত। দেখতে বুলবুলির মত হলেও বুলবুলির সমগোত্রীয় নয় এ পাখি।  দুধরাজের বিশেষ আকর্ষণ হল তার লম্বা লেজ। লম্বা লেজ দেখলে মনে হতে পারে এ পাখি  উড়ে কেমন করে। অবশ্য উড়তে তার কোন সমস্যাই নেই। বরং যখন লম্বা লেজ নিয়ে উড়ে বেড়ায় তখন তাকে মনে হয় স্বর্গ থেকে কয়েক দিনের জন্য বেড়াতে এসেছে পৃথিবীতে। গলা থেকে তার লেজের দৈর্ঘ্য ১৯ থেকে ২১ সেন্টিমিটার। মাথায় রয়েছে মোহনীয় একটি তেল চকচকে ঝুটি। চোখে আছে নীল। যৌবনে এটি লাল আর মরিচায় আবৃত।বয়স বাড়ার সঙ্গে সঙ্গে সাদা ও শুভ্রতায় ভরে ওঠে। এমন রং বৈচিত্র খুব কম পাখিরই আছে।মেয়ে দুধরাজের লম্বা পালক থাকে না। দুধরাজ দম্পত্তি থাকে একসঙ্গেই।  প্রধান খাদ্য পোকামাকড়। এছাড়া পোকা মাকড় ধরতে এদের জুড়ি নেই। খুবই সাবধানের সঙ্গে উঁচু গাছের ডালে চমৎকার গোল বাসা বানায়। তাদের পছন্দেরস্থান হল বাঁশঝাড়। আম-কাঁঠালের বাগানেও তাদের দেখা মেলে। তাদের প্রজনন মৌসুম শুরু হয় বৈশাখে। ডিম দেয় চার থেকে পাঁচটি। বাবা-মা উভয়েই ডিমে তা দেয়। তা থেকে দুই তিনটি ছানা বড় হয়। দুধরাজকে কদাচিৎ দেখা গেলেও তাদের সংখ্যা খুব কম নয়। সারা দেশে পাওয়া গেলেও পঞ্চগড় এবং উত্তরাঞ্চলে এদের বেশি দেখা যায়। দেখা যায় সুন্দরবনেও। ঘন ঝোপ-ঝাড় দুধরাজের পছন্দের জায়গা। তবে এই পাখি প্রকৃতিতে কমে যাচ্ছে দিন দিন।
প্রাইভেটকারে চালকের আসনে কুকুর থাকলে যে কেউ দেখে অবাক হবেন। অবিশ্বাস্য হলেও এমন ঘটনা ঘটেছে নিউজিল্যান্ডে।একটি কুকুর প্রাইভেটকারে চালকের আসনে বসে গাড়ি চালাচ্ছে। পাশে বসা যাত্রীটিও তার সমশ্রেণীর। চালক কুকুর সিটবেল্ট পরে বেশ আস্থার সঙ্গে গাড়ি চালিয়ে যাচ্ছে।'সোসাইটি ফর দ্য প্রিভেনশন অব ত্রুক্রয়েলটি টু অ্যানিমেল' (এসপিসিএ) নিউজিল্যান্ডের পশুপ্রেমী সংগঠন। সম্প্রতি এ সংগঠনটি তিনটি কুকুরকে প্রশিক্ষণ দিয়েছে। এগুলোর মধ্যে রয়েছে ১০ মাস বয়সী 'পটার', ১৮ মাস বয়সী 'মন্টি' ও এক বছর বয়সী 'জিনি'।কুকুরগুলোকে গাড়ি চালানো শেখানোর সময় পাশে ছিলেন একজন প্রশিক্ষক। গাড়ি চালানোর প্রাথমিক ধারণার জন্য তিনটি কুকুরকে আট সপ্তাহের প্রশিক্ষণ দেয়া হয়েছে। পায়ের থাবা দিয়ে গিয়ার ও স্টিয়ারিং সহজেই নিয়ন্ত্রণ করতে পারে চারপেয়ে জীবগুলো। এখন এগুলো পারদর্শী চালক হয়ে উঠেছে।
Godzilla এর সাথে মিল রেখে এই কাঁকড়ার নাম রাখা হয়েছে “Crabzilla”। Crabzilla নামের এই কাঁকড়াটি হচ্ছে পৃথিবীর সব থেকে বড় প্রজাতীর কাঁকড়া। জাপানের সমুদ্র অঞ্চলে খুঁজে পাওয়া মাকড়সা প্রকৃতির কাঁকড়ার অন্তর্গত এই Crabzilla প্রজাতীর কাঁকড়াটি হচ্ছে প্রানী জগতের “arthropod” প্রজাতির অন্তর্গত সব থেকে বড় প্রানী। ধারনা করা হয় Crabzilla প্রজাতির কাঁকড়ার পা ১২ ফুট পর্যন্ত লম্বা হতে পারে।


 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আজকের ছবি : ০৯ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১০ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১১ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১২ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৩ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৫ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৭ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৮ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৯ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ২০ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আরও ৫৬৬ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি