পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

আজকের ছবি : ৬ মার্চ, ২০১৫

ছবিটা দেখলে মনে হয় হলিউড ছবি ২০১২ এর কোন দৃশ্য তিব্বতের কোন এক পর্বতের উপর দিয়ে ধেয়ে আসছে সাগরের পানি! আসলে এটি একটি ঝুলন্ত গ্লেসিয়ার যার অবস্থান চিলির Aysén অঞ্চল্রের Queulat National Park এ। চিলিতে এটি পরিচিত Ventisquero Colgante নামে। ১৮৭৫ সালে Captain Enrique Simpson এই ঝুলন্ত গ্লেসিয়ারটির সন্ধান পান। এই ঝুলন্ত গ্লেসিয়ারটি চিলির Ciudad de los Césares শহরের অতি নিকটেই অবস্থিত। এই অঞ্চলের তাপমাত্রা ৪°C থেকে ৯°C। ১৯৮৩ সালের ১৩ই অক্টোবর Chile’s National Forest Corporation (CONAF) এই অঞ্চলে তৈরি করে Queulat National Park যার আয়তন ১,৫৪,০০ হেক্টর।
এরকম একটি মসজিদ রয়েছে মরক্কোর কাসাব্লাঙ্কা শহরে৷বাদশাহ দ্বিতীয় হাসান এ মসজিদটি তৈরি করেন। ফরাসি কোম্পানির হস্তক্ষেপে মসজিদের ভাষ্কর্য আরও বৃদ্ধি পেয়েছে। মসজিদের দেয়ালে সরু নকশার কাজ দেখলে অবশ্যই বাহবা দিতে ইচ্ছে করবে ফরাসি স্থপতি মিশেল পিনচিউকে। যাই হোক, মসজিদকে ভাসমান অ্যাখা দেয়ার কারণ কি? এটা জানতে গেলে পাড়ি দিতে হবে আটলান্টিক সমুদ্রে। জাহাজ থেকে ওই মসজিদকে দেখলে মনে হবে, টেউয়ের বুকে যেন মসজিদটি দুলছে।
উল্টো বাড়ি মানে আক্ষরিক অর্থেই উল্টো বাড়ি। বাড়ির ছাদ মাটিতে। আর নিচের দিকে অংশটাই ছাদ।চীনের একটি গ্রামে অবস্থান এই বাড়ির। এই বাড়িতে কিন্তু ঢুকতে হবে জানালা দিয়ে। আবার ভাববেন না, চোরের মতো জানালা দিয়ে ঢুকছেন। আসলে এই বাড়ির সদর দরজাই ওই জানালাটি!স্থানীয় স্থপতিদের নকশায় তৈরি বাড়িটিতে ঢুকলে মনে হবে ছাদে দাঁড়িয়ে সব কিছু দেখছেন আপনি।দোতলা এই বাড়িটির তিনটি কামরা সাজানো হয়েছে সাংঘাই প্রদেশের একটি প্রাচীন শহরের আদলে।বাড়িটির বসার ঘরে আছে সোফা, কফি টেবিল, পড়ার টেবিল এমনকি অর্ধেক খালি গ্লাসও আপনি দেখতে পারেন সেখানে।
'এঞ্জেল ফলস' পৃথিবীর সবচেয়ে উঁচু জলপ্রপাত। যার বাংলা অর্থ 'দেবদূত ঝরণা'। এটি দক্ষিণ আমেরিকা মহাদেশের দেশ ভেনিজুয়েলায় অবস্থিত। এই জল প্রপাতটির উৎপত্তিস্থল হলো 'আওয়ানতেপুই' পাহাড়। 'আইওয়ানতেপুই' শব্দের আভিধানিক অর্থ হলো 'শয়তানের পাহাড়'।পাহাড়টা এতটাই দুর্গম যে, সেখানে যাওয়া যেমন কষ্টকর, ফিরে আসাটা আরো কষ্টকর। এজন্যই বোধহয় সেখানকার আধিবাসীরা পাহাড়টিকে এই নামে ডাকে।আশ্চর্যের বিষয় হলো,পৃথিবীর প্রায় সব জলপ্রপাতেরই উৎস নদী,হৃদ বরফগলা পানির স্রোত অথবা মাটির নিচে থেকে উঠে আসা পানি। তবে এঞ্জেল ফলসের ক্ষেত্রে ব্যাপারটা কিন্তু অন্যরকম। এঞ্জেল ফলসের পানির সে রকম কোনো উৎস নেই। তাহরে এতো পানি আসে কোথা থেকে? ভাববার বিষয় বটে। রেইন ফরেস্ট অঞ্চলে সারা বছর যে বৃষ্টিপাত হয়, সেই বৃষ্টির পানিই পাহাড় থেকে গড়িয়ে গড়িয়ে পড়ে সৃষ্টি করেছে এই জলপ্রপাতের।প্রায় এক কিলোমিটার উঁচু এই বৃষ্টির পানি গিয়ে পড়ে নিচের 'কেরিপ' নদীতে। সেখান থেকে 'চুরুন'নদীতে গিয়ে মিশেছে। প্রায় এক কিলোমিটার উঁচু থেকে পড়া এঞ্জেল ফলসের বেশির ভাগ পানিই নিচে পড়ার আগে বাষ্প হয়ে যায়।
কোনো কোনো ছবিও ‘ছবির মতো সুন্দর’ হয়। মন যেমন কল্পনা করে সুন্দর কোনো রং রেখা চিত্রকল্পের, ঠিক তেমন। সুন্দর রূপে ধরা দেয় কোনো কোনো মৃত্যুও। যেমন সুন্দর রূপে ধরা দিয়েছে নামিবিয়ার ডেডভ্যালির এই ফটোগ্রাফগুলি।প্রথমে যে কেউ এগুলো ফটোশপের কারসাজি অথবা পেইন্টিংস ভাবতে পারেন। তবে আসল তথ্য হলো, ডেড মার্শ নামে পরিচিতি অনেকটা সুরিয়ালিস্টিক বা পরাবাস্তবধর্মী এই ছবিগুলো মধ্য নামিবিয়ার বিখ্যাত একটি মরুভূমির ভূখণ্ড।কয়লার মতো কালো গাছগুলো দাঁড়িয়ে সাদা ভূমিবিন্যাসের উপরে। পিছনে প্রতি মুহূর্তে পরিবর্তিত হওয়া লাল বালিয়াড়ি। উপরের আকাশটা গাঢ় নীল। চোখ ধাঁধানো এই চিত্রগুলির পিছনের সৌন্দর্য একটি ঘন জঙ্গলের মৃত্যু এবং এখনো ঠাঁয় দাঁড়িয়ে থাকা কিছু গাছ!এই মরভূমির কোল ঘেঁষে রয়েছে একটি লেক। কিন্তু বছরের একটা সময় এখানে জলাভূমির সৃষ্টি হলেও বালিয়াড়ি থেকে বালি পড়ে জলাভূমি পুরোপুরি ডেডভ্যালিতে রূপান্তরিত হয়।যখন এই ডেডভ্যালি পুরোপুরি জীবিত ছিল তখন প্রচুর সংখ্যক কাঁটাযুক্ত এক ধরনের গাছে পরিপূর্ণ ছিল। কিন্তু যখন পানির উৎস বন্ধ হয়ে যায় তখন গাছগুলো মরে পচে যায়। তারপর রোদে শুকিয়ে সেটা কালোবর্ণ ধারণ করে। ক্রমে মরুভূমিতে শুকনো মৃত গাছের বনে পরিণত হয়।৪৪ কিলোমিটারের এই ডেডভ্যালিকে পৃথিবীর সবচেয়ে সুন্দর ‘মৃত স্থান’ বলা হয়।



 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আজকের ছবি : ০৯ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১০ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১১ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১২ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৩ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৫ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৭ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৮ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৯ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ২০ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আরও ৫৬৬ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি