পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

আজকের ছবি : ৪ মার্চ, ২০১৫

কোস্টা রিকার বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রায় ১৮৬টি পাথরের গোলকের সন্ধান পাওয়া গেছে। বেশির ভাগ গোলক তৈরি করা হয়েছে গাব্রো নামের এক ধরনের পাথর দিয়ে, যা অনেকটা গ্রানাইটের মতো। কিছু গোলক তৈরি করা হয়েছে চুনাপাথর দিয়ে আর কিছু তৈরি করা হয়েছে বেলেপাথর দিয়ে। এই গোলকগুলোর ব্যাস ৫ সেন্টিমিটার থেকে ২ মিটারেরও বেশি পর্যন্ত এবং ওজন ১৬ টন পর্যন্ত! ধারণা করা হয়, স্থানীয় আদিবাসীদের পূর্বপুরুষরা এগুলো তৈরি করে। খ্রিষ্টপূর্ব ২০০ অব্দ থেকে ১৫০০ খ্রিষ্টাব্দের মধ্যে কোনো এক সময়ে এগুলো তৈরি করা হয়। তবে কী উদ্দেশ্যে এগুলো তৈরি করা হয়েছিল, তা আজও জানা যায়নি।
অদ্ভুত সুন্দর আর বিচিত্র রঙের সব পাহাড় দিয়ে ভরা গ্র্যান্ড ক্যানিয়ন। একটি গিরিখাত। মানে পাহাড়ের ফাটল। ছোট-খাট ফাটল নয়। বিশাল ফাটল। কোনো কোনো ফাটল এক মাইলের সমান। ফাটলের মাঝে নদীও আছে। এই গ্র্যান্ড ক্যানিয়ানের বয়স নিয়ে বিতর্ক চলছে প্রায় দেড়শ’ বছর ধরে। কেউ বলছেন ৫০ থেকে ৬০ লাখ বছর। আবার কেউ বলছেন এক কোটি বছরের বেশি। কিন্তু সব গবেষণা চমকে দিয়ে এখন বলা হচ্ছে গ্র্যান্ড ক্যানিয়ানের বয়স সাত কোটি বছর।যুক্তরাষ্ট্রের অ্যারিজোনা অঙ্গরাজ্যে অবস্থিত এই গিরিখাত। এর মধ্য দিয়ে বয়ে গেছে বিখ্যাত কলোরাডো নদী। গিরিখাতটি লম্বায় ২৭৭ মাইল বা ৪৪৬ কিলোমিটার। আর পাশে শূন্য দশমিক দুই পাঁচ মাইল থেকে ১৮ মাইল পর্যন্ত। সর্বোচ্চ গভীরতা প্রায় এক হাজার ৮০০ মিটার বা প্রায় এক মাইল। আপনি যদি এই গিরিখাতের একদম চূড়ায় থাকেন আর কেউ যদি খাদের একদম নিচে থাকে তাহলে আপনি হয়তো তাকে ভালোমতো দেখতেই পাবেন না!
ছবি দেখে মনে হচ্ছে বরফের পাহাড়। আসলে বরফ নয় এই পাহার বা ঝর্না সৃষ্টি হয়েছে স্ফটিকের মত ক্যালসিয়াম থেকে। তুর্কি ভাষা থেকে অনুবাদ করলে পামুক্কালা(pamukkala) অর্থ দাঁড়ায় তুলো। হাজার বছর আগে থেকে এখন পর্জন্ত এর সৌন্দর্জ মানুষকে পুলকিত করে আসছে। ইতিহাস থেকে জানা যায়।, পামুক্কালা সৃষ্টি হয়েছিল প্রায় ১০০০ বছর আগে। ১০০০ বছর আগে তুরুস্কের দিঞ্জিল অঞ্চলে একটি শক্তিশালী ভুমিকম্প সংঠিত হয়। এর ফলে মাটিতে ফাটলের সৃষ্টি হয়ে ঝর্নার মাধ্যমে বেড়িয়ে আসে ক্যলসিয়াম সমৃধ্ব পানি। তারপর যুগে যুগে এই ক্যালসিয়াম সমৃদ্ধ পানি প্রবাহের মাধ্যমে ধাপে ধাপে সৃষ্টী হয় অনিন্দ সুন্দর শ্বেত ঝর্নার পাহাড়। অনেকে এই ঝর্ণায় গোসল করে নিজেদের ধন্য মনে করে। পরবর্তিতে রোমানরা এই পাহাড়ের উপরে শহর নির্মাণ করেন যার নাম ছিল হাইরাপলিস(Heirapolis)। এর অর্থ হল পবিত্র শহর।
বরফের তৈরি হোটেলের কথাতো অনেক শুনেছেন, আজ আপনাদের পরিচয় করিয়ে দিব এমন এক হোটেলের সাথে যে হোটেলের দেওয়াল সহ এর যাবতীয় বেশির ভাগ আসবাবপত্র সব কিছুই তৈরি করা হয়েছে লবন দিয়ে। বলিভিয়ার ট্যুরিষ্টদের কেন্দ্র বিন্দু এই হোটেল।এই হোটেল তৈরি করা হয়েছে বলিভিয়ার Salar de Uyuni নামের ১০,৫৮২ স্কয়ার কিঃমিঃ এলাকা জুড়ে বিস্তৃত সমতল লবন ভূমিতে। এই হোটেলের নাম "Palacio de Sal" যার স্পানিস মানে "লবনের জায়গা", আর এটি ১৯৯৩ থেকে ১৯৯৫ সালের দিকে প্রথম এটি তৈরি করা হয়, কিন্তু আশে পাশের পরিবেশের বিরুপ প্রবাহের কারনে এটি ২০০২ সালে পরিত্যাক্ত করতে বাধ্য হয় হোটেল কতৃপক্ষ। কিন্তু ২০০৭ সালে হোটেলটি পুনরায় চালু করা হয় কিছু সংস্কারের কাজ করে। হোটেলটি তৈরি করতে ১৪ ইঞ্চি আকৃতির ১ মিলিয়ন লবনের ইট ব্যাবহার করা হয়।
পৃথিবীর অন্যতম বৃহৎ হিমবাহটির নাম Petermann Glacier। এর অবস্থান উত্তর পশ্চিম গ্রীনল্যান্ডের Nares Strait অঞ্চলে। ৭০ কিলোমিটার দৈর্ঘ্যের এবং ১৫ কিলোমিটার প্রস্থের এই হিমবাহটি সংযোগ স্থাপন করেছে Greenland Ice Sheet এবং উত্তর মহাসাগরের মধ্যে। যার পুরুত্ব প্রায় ৬০০ মিটার। বিশ্ব উষ্ণায়নের ফলে ২০১০ সালের আগস্টে এই হিমবাহের ২৬০ বর্গকিলোমিটারের বড় একটি অংশ গলে যার। যা এর আয়তনের প্রায় ৪ ভাগের ১ ভাগ। ১৯৬২ সাল থেকে এটিই ছিল পৃথিবীর বৃহত্তম হিমবাহ। গত ১৫ ও ১৬ জুলাই NASA তাদের স্যাটেলাইট পর্যবেক্ষণে দেখতে পায় এই হিমবাহের উত্তর দিকে আরও ১৩০ বর্গকিলোমিটার এলাকা ভেঙ্গে পড়েছে। যা আয়তনে প্রায় ম্যানহাটানের দ্বিগুণ।



 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আজকের ছবি : ০৯ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১০ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১১ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১২ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৩ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৫ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৭ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৮ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৯ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ২০ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আরও ৫৬৬ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি