পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

আজকের ছবি : ৯ ফেব্রুয়ারি, ২০১৫

পৃথিবী এখনো অদ্ভুত রহস্যময়তার বেড়াজালে বন্দি। এ রকমই একটি রহস্যময় এলাকা মেক্সিকোর জোন অব সাইলেন্স। এই নীরব মরুতে অদ্ভুত সব রহস্যময় ঘটনা ঘটে। এর চর্তুদিকে ঘুটঘুটে অন্ধকার, রহস্যময় ভুতুরে পরিবেশ সেই সঙ্গে রাতের গুমোট আঁধারে উল্কা বৃষ্টি নামে। কেউ যদি সেখানে টেপরেকর্ডার বাজাতে থাকে তাহলে হঠাৎই সেটা থেমে যায়। এ এলাকায় হঠাৎ করেই চলন্ত গাড়ির স্টার্ট বন্ধ হয়ে যায়। এই অদ্ভুদ কান্ডকীর্তির রহস্য আজো উন্মোচিত হয়নি। মজার ব্যাপার হলো, জোন অব সাইলেন্স এবং কুখ্যাত বারমুডা ট্রায়াঙ্গাল একই অক্ষাংশে। সেন্ট্রাল মেক্সিকোর মাসিপি মরুভূমির দশ বর্গমাইলজুড়ে এ নীরব ভূমিতে এসব আজব ঘটনার পাশাপাশি রয়েছে আজব সব প্রাণীর আনাগোনা। এই মরুভূমির পোকা-মাকড়গুলোও স্বাভাবিক পোকামাকড়ের চেয়ে দুই-তিনগুণ বড়। এখানে প্রায় নিয়মিতই রাতের বেলায় উল্কাপিন্ড ছিটকে পড়ে। জোন অব সাইলেন্সের পাথরগুলোও এমন ভুতরে যে কম্পাস পর্যন্ত নষ্ট হয়ে যায়। এ এলাকার ওপর দিয়ে উড়ে যাওয়ার সময় পাইলটরা অভিযোগ করেছেন, তাদের সবকিছু কেমন যেন বিভ্রান্তিকর ঠেকে। এখানকার দৈত্যাকার ক্যাকটাস গাছগুলো টকটকে লাল রঙের; কিন্তু এই গাছই যখন এ এলাকার বাইরে নিয়ে যাওয়া হয় তখন তা সম্পূর্ণরূপ রং হারিয়ে ফেলে।
বিমানবন্দর আবার সমুদ্রে ভাসে! শুনতে অবাক লাগলেও এমন কাজটি ঘটিয়েছে জাপান।৬০-এর দশকে জাপানের ক্যানসাই প্রদেশে উপযুক্ত জায়গা না পেয়ে সমুদ্রের ওপরে বিমানবন্দর তৈরির অকল্পনীয় পদক্ষেপ নেয় কর্তৃপক্ষ। তিন বছর ধরে ১০ হাজার শ্রমিক ২১ মিলিয়ন কিউবিক পাথর সমুদ্রে ফেলে দ্বীপ তৈরি করে। বিমানবন্দরের সঙ্গে স্থল যোগাযোগ তৈরিতে তিন কিলোমিটার লম্বা একটি ব্রিজও তৈরি করা হয়। কোটি-কোটি ডলার খরচের পর দেখা গেল বিমানবন্দরটি পানিতে ডুবে যাচ্ছে। কিন্তু হাল ছাড়েননি কর্তৃপক্ষ। অবশেষে ১৯৯৪ সালে এসে পরিকল্পনা আলোর মুখ দেখে। স্থাপত্যের অনন্য নিদর্শন হয়ে ওঠা চার কিলোমিটার লম্বা ও আড়াই কিলোমিটার চওড়া ভাসমান আন্তর্জাতিক বিমানবন্দরটি ওই বছরই খুলে দেওয়া হয়। বিমানবন্দরে সপ্তাহে ৬১৪টি আন্তর্জাতিক যাত্রীবাহী বিমান, ২০০টি মালবাহী বিমান ও ৪৯৩টি অভ্যন্তরীণ বিমান চলাচল করে। মহাশূন্য থেকেও দেখা যায় বিমানবন্দরটি।
পৃথিবীর সবচেয়ে লবনাক্ত হ্রদ টির নাম ডন জুয়ান হ্রদ। এটি এন্টার্কটিকায় অবস্থিত। এই হ্রদের লবনাক্ততার ঘনত্ব এত যে ,এন্টার্কটিকায় যখন তাপমাত্রা ৩০ডিগ্রির নিচে থাকে তখন এর পানি বরফ হয়না। এই হ্রদের পানির লবনাক্ততার পরিমান ৪০%।যা সমুদ্রের সমুদ্রের পানির চেয়ে ১৮ গুন বেশি।যেখানে dead sea হ্রদের পানি সমুদ্রের পানির চেয়ে ৮ গুন বেশি লবনাক্ত। এই হ্রদের নামকরন করা হয়েছে দুই জন পাইলটের নামানুসারে যারা ১৯৮১সালে এটিকে আবিষ্কার করেছে। তারা হলেন Don Roy আর John Hickey. কিন্তু Don john না হয়ে Don Juan কেন হল তা জানা যায়নি।
বৈজ্ঞানিক নাম Dendroaspis polylepis , ডাকা হয় ব্লাক মাম্বা (Black Mamba) বলে , নামটা কি রকম শোনাচ্ছে জানিনা , কিন্তু এই সাপকে আফ্রিকার ত্রাস বলা হয় , আফ্রিকার সবচেয়ে বিপজ্জনক ও ভয়ঙ্কর সাপ এটি ! এমনি তে আর দশটা সাপের মতোই 'নিরীহ' এরা, কিন্তু হুমকির সম্মুক্ষিন হলে প্রচণ্ড আক্রমনাত্মক হয়ে যায় এবং মরন ঘাতি দংশন করতেও দ্বিধা করে না , আকৃতির দিক দিয়ে এটি আফ্রিকার সর্ব বৃহত্‌ সাপ , এবং পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম 'বিষধর' সাপ ( উল্লেখ্য , সর্ব বৃহত্‌ বিষধর সাপ হচ্ছে শঙ্খচূড় বা কিং কোবরা ) গড়ে একটি পূর্ণ বয়স্ক ব্লাক মাম্বার দৈর্ঘ ২.৫ মিটার কিন্তু এরা ৪.৫ মিটার পর্যন্ত লম্বা হতে পারে ! ব্লাক মাম্বা নাম শুনে একে কালো ধরে নেবার কোন কারণ নেই , কারণ এর গায়ের রং ঘাড় ধূসর জলপাই বর্ণের, বয়স বাড়ার সাথে সাথে এর গায়ের রং গাড় হতে থাকে। প্রশ্ন জাগতে পারে, তাহলে এর নাম 'ব্লাক মাম্বা' রাখার কারণ কি ? এর কারণ ধরা হয় ওদের কুচকুচে কালো মুখ কে , এদের মুখের ভিতরটা পুরো গাড় কালো রং এর। শুরুতে যে কথাটা বলেছিলাম, এটি পৃথিবীর দ্রুত তম সাপ ! এদের কিছু প্রজাতি ঘন্টায় ১৯.৫ কিলোমিটার বেগে চলাচল করতে পারে।
সুইমিং পুলের পানির রঙ যে শুধুমাত্র নীল হতে হয় তা এই সুইমিং পুলটি দেখলে একেবারেই ভুলে যাবেন। দ্য লাইব্রেরী পুল নামের এই পুলটি অবস্থিত থাইল্যান্ডের কোহ সামুইতে। এই পুলের পানিতে কিন্তু কোনো রঙ ব্যবহার করা হয়নি। পুলটির নিচের টাইলসের রঙ কমলা, রক্তলাল ও হলুদ হওয়ার কারনে পানির রঙ এমনটি ধারন করেছে।

 



 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আজকের ছবি : ০৯ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১০ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১১ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১২ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৩ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৫ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৭ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৮ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৯ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ২০ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আরও ৫৬৬ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি