পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

আজকের ছবি : ৬ ফেব্রুয়ারি, ২০১৫

এ যেন এক অপার রহস্য। আর এই রহস্যের নাম জায়ান্ট কজওয়ে বা দৈত্যের বাঁধানো পথ। অ্যানট্রিম-এর উত্তরভাগস্থ সমুদ্র উপকূলে অবস্থিত এই স্থাপত্য নিদর্শন প্রকৃতির বিচিত্র দৃষ্টান্ত। এর অসমান ষড়ভুজাকৃতি ঘোরবর্ণ আগ্নেয়শিলার স্তম্ভগুলো রাজমিস্ত্রির কাজ বলে মনে হয়। বাঁধানো পথটি ৩২ হাজার ঘনমিটার স্তম্ভের সমষ্টি বলে ধারণা করা হয়। এটা সমুদ্রের মধ্যে প্রায় ১৮৩ মিটার দূরত্ব পর্যন্ত বিস্তৃত। স্তম্ভগুলো প্রস্থে ১৫ থেকে ২০ ইঞ্চি ব্যাসের এবং উচ্চতায় ৯ মিটার (২০ ফুট)। এদের মধ্যে প্রায় সবই ষড়ভুজাকার, কেবল কিছু পঞ্চ ও সপ্তভুজাকার স্তম্ভ রয়েছে। কোনো কোনো স্থানে বাঁধানো পথের প্রস্থ হলো ৪০ ফুট এবং সবচেয়ে সংকীর্ণ স্থানে এর উচ্চতা সবচেয়ে বেশি। ক্লিপগুলোর অর্থাৎ উচ্চ দুরারোহ পার্শ্বগুলোর মধ্যে সবচেয়ে বৈশিষ্ট্যপূর্ণ ক্লিপ হলো প্লিজকিন ক্লিপ, যার স্তম্ভগুলো ৪০০ ফুট উঁচু।
বিজ্ঞানীরা পৃথিবীর প্রাচীন একটি গাছের সন্ধান পেয়েছেন। গাছটির নাম “সুনল্যান্ড বাউবাব", যা গ্রীষ্মমন্ডলীয় আফ্রিকায় জন্মে। এবং হ্যাঁ, গাছটির বয়স ৬০০০ বছরেও বেশি! এবং মজার ব্যাপার হচ্ছে গাছের ফাঁপা গুঁড়িতে আছে রীতিমত একটি বার!বাওবাব গাছটি আদানসোনিয়া নামেও পরিচিত। আফ্রিকার মধ্যাংশ ও পার্শ্ববর্তী এলাকায় স্থানীয় যে বড় প্রজাতি গাছগুলি আছে সেগুলো মধ্যে সুনল্যান্ড বাওবাব সবচেয়ে বিখ্যাত এবং প্রাচীনতম বাওবাব গাছ। গাছটি দক্ষিণ আফ্রিকার লিপ্পোপো প্রদেশে পাওয়া গেছে। গাছটির ভিতরে অনেক বড় একটি কাঠরার(কাঠ দ্বারা তৈরি গর্ত) মত জায়গা আছে। মজার ব্যাপার হচ্ছে এটা কোনো মানুষের তৈরি না। এই কাঠরাটি প্রাকৃতিকভাবেই তৈরি। এই কাঠরার ভিতরে ১৯৯৩ সালে একটি বার তৈরি করা হয় যা ভ্যান হার্ডিন পরিবারের মালিকানাধীন ।গাছটির ভিতরে শুধু মাত্র ১৫ জনের একটি দল একযোগে প্রবেশ করতে পারে,এর ভিতরে যে সব ছোট ছোট প্রবেশপথ আছে যা ১৩ ফুট উঁচু। গাছটির ব্যাস প্রায় ৩৫ ফুট।
বরফের ভাস্কর্যের কথা শুনেছেন অনেকে। কিন্তু বরফ দিয়ে আস্ত গিটার, বেহালা কিংবা কিবোর্ড তৈরি করে দিব্যি কনসার্টে গান গাওয়া হচ্ছে, এমন কথা কে কবে শুনেছেন! কিন্তু এ বিচিত্র কাজটিই করেছেন সুইডেনের বরফ ভাস্কর ও সঙ্গীতশিল্পী টিম লিনহার্ট। লিনহার্টের যে গানের দল, সে দলে সব ধরনেরই বাদ্যযন্ত্র আছে। কিন্তু সেগুলো সবই বরফের তৈরি! 'আইস-ইনস্ট্রুমেন্ট' নামের বরফে তৈরি এসব বাদ্যযন্ত্রের তালিকায় গিটার, বেহালা, কিবোর্ড, ড্রাম, ম্যানডোলিন, ব্যাঙ্গো, জাইলোফোন থেকে শুরু করে কত কী বাদ্যযন্ত্র।লিনহার্টের হাতে গড়ে ওঠা 'আইস মিউজিক' নামক এ গানের দলটি টানা ১৫ বছর ধরে বরফ দিয়ে বানানো বাদ্যযন্ত্র দিয়ে প্রতি বছর ঘটা করে 'আইস মিউজিক কনসার্ট' আয়োজন করে। সাধারণত বরফ দিয়ে একটি বাদ্যযন্ত্র তৈরি করতে লিনহার্টের সাত দিনের মতো সময় লাগে, আর পুরো প্রক্রিয়াটি সম্পাদিত হয় মাইনাস পাঁচ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার নিচে।
অনেকটা জিরাফের মত লম্বা গলার এই হরিণের নাম Gerenuks। যারা Waller's gazelle নামেও পরিচিত। Litocranius গোত্রের এই হরিণের বৈজ্ঞানিক নাম Litocranius walleri। এদের বেশির ভাগ পাওয়া যায় পূর্ব আফ্রিকার সোমালিয়া, ইথোওপিয়া, কেনিয়া এবং তানজানিয়ার শুষ্ক মরুভুমিতে। এই হরিণের মাথা তার শরীরের তুলনায় যথেষ্ট ছোট হলেও তার কান ও চোখ দেখার মতই বড়। এই প্রজাতির হরিণের পুরুষদের শুধু শিং রয়েছে। পুরুষদের গলা মাদিদের তুলনায় অনেক পেশীবহুল। এদের পেটের তলা হয় লাল কিংবা গোলাপি রঙের। রয়েছে ছোট্ট একটি লেজ। মাথা থেকে লেজ পর্যন্ত পুরুষদের দৈর্ঘ্য প্রায় ১৫০ সেন্টিমিটার এবং মাদীদের দৈর্ঘ্য ১০৫ সেন্টিমিটার। মাদীদের ওজন যেখানে ৩০ কেজি সেখানে পুরুষদের ওজন ৪৫ কেজি। এরা যৌনসক্ষমতা অর্জন করে এক থেকে দেড় বছরের মধ্যে। আয়ুস্কাল প্রায় ১৩ বছর। এদের জীবনের জন্য হুমকি হয়ে দাঁড়ায় সিংহ, চিতা ও বন্যশিয়াল।

 

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আজকের ছবি : ০৯ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১০ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১১ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১২ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৩ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৫ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৭ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৮ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৯ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ২০ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আরও ৫৬৬ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি