পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

আজকের ছবি : ২০ জানুয়ারি, ২০১৫

 

অস্ট্রেলিয়ার ম্যাকাদানিয়া বিশ্বের সবচেয়ে দামী বাদাম জাতীয় খাবার। এ খাবার একসময় অস্ট্রেলীয় মহাদেশের অধিবাসীদের প্রধান খাবার ছিল। এখন এটি খুব দামী একটি মিষ্টি জাতীয় খাবার। এতে রয়েছে মানুষের স্বাস্থ্যের জন্য বেশ কিছু পুষ্টিকর উপাদান। অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা এবং ব্রাজিলে এর দু’ধরনের গাছ রয়েছে। প্রতি বছর এ খাবারটি ৪০ টনের বেশি উৎপাদিত হয় না। অস্ট্রেলিয়াতেই ম্যাকাদানিয়ার দাম প্রতি কিলোগ্রাম ১৯৫ রেনমিনপি বা ২৪৫৭ টাকা।
জ্যিয়ন ন্যাশনাল পার্ক:
প্রাকৃতিক সৌন্দর্যের এই সংগ্রহশালাটি দক্ষিন আমেরিকার ওটেহ’তে অবস্থিত। এই ন্যাশনাল পার্কটি ২২৯ বর্গ মাইল জুড়ে অবস্থিত। আর এই গিরিখাতটি ১৫ মাইল দীর্ঘ। নর্থ ফর্গের কোল ঘেষে ভার্জিন নদীর উপকূলে এই গিরিখাতটি বেয়ে গেছে।
ছোট্ট গোলাপি রঙের এই ফুলটি লম্বায় ১ মিটার বা ৩ ফুট ৩ ইঞ্চির হয়ে থাকে। ব্রিটেনের রয়্যাল হর্টিকালচারার সোসাইটির প্রধান উপদেষ্টা গাই বার্টার বলেছেন, গাছটি যুক্তরাজ্যে অত্যন্ত বিরল এবং খুবই বিপজ্জনক। এগুলো ক্ষেতে আগাছা হিসেবে বেড়ে ওঠে। অনেক সময় রাস্তা, রেললাইনের পাশে, পতিত জমিতেও বেড়ে ওঠতে পারে। এতদিন ধারনা করা হতো এই ফুলটি পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে গেছে। কিন্তু সম্প্রতি ব্রিটেনের একটি লাইট হাউজে সন্ধান পাওয়া যায়, কর্ন ককেল নামের এই ফুলটির। বিজ্ঞানীরা এই ফুলটি ধারে কাছে জেতেও নিষেধাজ্ঞা আরোপ করেছে। কারন এই ফুলে থাকা গ্লাইকোসাইড গিথাজিন ও অ্যগ্রোস্টেনিক অ্যাসিডের সংস্পর্শে আসলেই মানুষসহ অন্যান্য প্রাণী অসুস্থ হয়ে পড়তে পারে। এই ফুলের সংস্পর্শে আসা মাত্রই মারাত্মক পেট ব্যথা, বমি, ডায়েরিয়া, মাথা ঘোরা, দুর্বলতা, শ্বাসকষ্ট ইত্যাদির সাথে মৃত্যুও ঘনিয়ে আসতে পারে।
ইতালির উত্তর প্রান্তের একটি দ্বীপ 'বুরানো'।এই দ্বীপের আশেপাশে আরও তিনটি দ্বীপ আছে।এই চারটি দ্বীপের মধ্যে যোগাযোগ স্থাপন করা হয়েছে ব্রিজের মাধ্যমে।এই দ্বীপটি পরিচিত এর বিভিন্ন রকমের বিল্ডিং-এর কারণে। এই দ্বীপে বর্তমানে প্রায় ২৮০০ মানুষ বসবাস করে।এই দ্বীপের সব বাসাগুলো বিভিন্ন ধরণের রঙে রঙ করা।অনেক প্রাচীন কাল থেকেই বারিগুলোকে এমন রঙ্গিনভাবে রঙ করার প্রথা প্রচলিত।আপনি যদি মনে করেন যে, এখানে একটি বাড়ি কিনে নিজের মত করে রঙ করবেন তা কিন্তু পারবেন না।এখানে বাড়ি রঙ করার ব্যাপারে মেনে চলা হয় নিয়ম।নিয়ম অনুযায়ী, কেউ যদি তার বাড়ি রঙ করতে চায় তাহলে তাকে অনুমতি পত্র লেখে পাঠাতে হবে সরকারের অনুমোদনের জন্য।এরপর সরকার পক্ষ থেকে জানানো হবে যে, বাসাটিকে কোন রঙ করা হবে! নিশ্চয়ই অবাক হয়েছেন,তাই না? আসলে এই দ্বীপের বাড়িগুলো বিভিন্ন লটে বিভক্ত।এই দ্বীপটি একটি দর্শনীয় স্থান এবং নির্দিষ্ট নিয়মে চলার কারণে কোনো লটের একটি বাড়িতে কি রঙ করা হবে তা সরকার ঠিক করে দেয়। শিল্পীদের কাছে এই দ্বীপটি অনেক জনপ্রিয়।

মসটার, বসনিয়া ও হার্জেগোভিনা:

মসটার পরিচিত তার পুরাতন টার্কিশ ব্রীজ ও বাড়িগুলোর জন্য। ইউনেস্কো মসটারের পুরাতন ব্রীজ এলাকাকে ওয়ার্ল্ড হেরিটেজ বলে ঘোষণা করেছে। নেরেটভা নদীর তীরে অবস্থিত এই শহরের প্রাকৃতিক সৌন্দর্য মুগ্ধকর। অনেক পর্যটক মিলহাউস রেস্টুরেন্টে এক রাত কাটানোর অভিজ্ঞতা অর্জনের জন্য যান। প্রাকৃতিক ঝর্ণা, সমুদ্র সৈকত এবং পুরাতন গ্রিক শহরের নিদর্শনও রয়েছে মসটারের খুব কাছাকছি।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আজকের ছবি : ০৯ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১০ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১১ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১২ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৩ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৫ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৭ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৮ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৯ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ২০ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আরও ৫৬৬ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি