পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

আজকের ছবি : ৩রা জানুয়ারি, ২০১৫

 

সারাসেনিয়া : উত্তর আমেরিকার এই মাংসখেকো গাছগুলোকে টেক্সাস, কানাডাসহ দক্ষিণ-পশ্চিম অঞ্চলেই বেশি দেখতে পাওয়া যায়। এরা দেখতে অনেকটা ফানেলের মতন। আর এই ফানেলের মধ্যেই এরা লুকিয়ে রাখে শিকারের মোক্ষম অস্ত্র– এক ধরনের তরল পদার্থ। এই তরল পদার্থের মাধ্যমেই নিজেদের সব শিকারকে হজম করে সারাসানিয়া। এদের লম্বামতন মুখটার বাইরের দিকে রয়েছে একটা লম্বা ঢাকনি। বৃষ্টির পানি থেকে নিজেদের ভেতরের তরল পদার্থকে বাঁচাতেই এই ঢাকনি ব্যবহার করে ওরা। সারাসানিয়ারা দেখতে বেশ সুন্দর হয়। ওদের গন্ধটাও খুব ভালো। আর তাই রং ও গন্ধে আকৃষ্ট হয়ে খুব সহজেই পোকারা ওদের গায়ে এসে বসে। আর একবার বসলেই হল। ওদের গায়ে লেগে থাকা পিচ্ছিল পদার্থে পা ফসকে পোকাগুলো সোজা চলে যায় সারাসানিয়ার পেটের ভেতরে।
নেপেনথেস : মাংসখেকো এই গাছটিকে বেশিরভাগ সময় দেখা যায় চীন, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ফিলিপাইন ইত্যাদি দেশে। ওদের আরেকটা নাম হচ্ছে মাঙ্কি কাপ বা বাঁদরপাত্র। প্রায় সময়ই বাঁদররা এসে ওদের ভেতরে জমে থাকা বৃষ্টির পানি খেয়ে যায়। আর তাই ওদের এই নাম। নেপেনথেসরা খানিকটা লম্বা আর ঢাকনাওয়ালা হয়। আর ওদের এই ঢাকনার ভেতরে সারি বেঁধে দাঁড়িয়ে থাকে তলোয়ারের মতন দেখতে লালচে কিছু পাতা। খুব সুন্দর দেখতে এই গাছগুলোর ভেতরে থাকে খাবার হজম করার জন্য এক ধরনের তরল। শুধু পোকামাকড়ই না, নিজেদের শরীরে জমে থাকা এই তরলের মাধ্যমে নেপেনথেস হজম করে ফেলতে পারে ইঁদুরের মতন ছোট ছোট প্রাণীও। মাঝখানে মানুষখেকো হিসেবেও বেশ নাম কুড়িয়েছিল এরা। তবে কথাটা কতটা সত্যি সেটা পরীক্ষা করে দেখা হয়নি।
জেনলিসা : আফ্রিকা ও দক্ষিণ আমেরিকায় জন্মানো এই মাংসোখেকো সবুজ গাছগুলোর কোনো শিকড় থাকে না। ওদের শরীরে থাকে দুই ধরনের পাতা। তাদের মধ্যে কিছু পাতা শিকারকে আকর্ষণ করে আর কিছু গাছের শিকড়ের কাজগুলো করে। পানিতে জন্ম নেওয়া এই গাছগুলোর শরীরের নিচের দিকে থাকে কতগুলো টিউব। আর ঢেউএর সঙ্গে ভেসে কোনো সামুদ্রিক প্রাণী যদি এসে পড়ে ওই টিউবের ভেতরে, তবে সেগুলোকে আটকে ফেলে জেনলিসা আর পরিণত করে খাবারে।
ডার্লিংটোনিয়া ক্যালিফোর্নিকা : ক্যালিফোর্নিয়া ও ওরিগনে জন্ম নেওয়া এই গাছগুলো বাস করে ঠান্ডা ও ময়লাপূর্ণ পানিতে। এদের আরেক নাম কোবরা লিলি। অন্যান্য মাংসখেকো গাছের মতন এতে কোনো চোরা গর্ত থাকে না। বরং এর ভেতরে থাকে চোখ ধাঁধানো আলো। কোনো পোকা এর ভেতরে গেলে গাছটির নিজস্ব তৈরি উজ্জ্বল আলোর কারণে প্রথমে দিশেহারা হয়ে পড়ে। আর তারপর সামনে এগিয়ে খুঁজে পায় কিছু চুলের মতন পদার্থ। আর সেটা ধরে একবার ভেতরে গেলেই আর ফেরার পথ খুঁজে পায় না প্রাণীরা। ফেরার রাস্তা খুঁজে খুঁজে হয়রান হয়ে একসময় ওরা পরিণত হয় মাংসখেকো গাছের খাবারে।
ইউট্রিকুলারিয়া : হলুদ দেখতে এই গাছগুলো জন্মায় পরিষ্কার পানি আর ভেজা মাটিতে। ওদের মূল বাসস্থান তাই অ্যান্টার্কটিকায়। এদের শিকারের জায়গা অন্যসব মাংসখেকো গাছের চাইতে কম হওয়ায় খুব ছোট ছোট প্রাণীই খেতে পারে এই গাছেরা। তবে ইচ্ছেমতন নিজেদের শিকারের ঢাকনা উঁচু-নিচু করতে পারে ইউট্রিকুলারিয়া।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আজকের ছবি : ০৯ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১০ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১১ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১২ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৩ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৫ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৭ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৮ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৯ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ২০ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আরও ৫৬৬ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি