পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

আজকের ছবি : ০৭ সেপ্টেম্বর, ২০১৪

 

বালি স্টারলিং: এই পাখির মূল সমস্যা এর সৌন্দর্য, সমস্যা কেন বলছি? একটু পরই জানবেন। চোখ ধাঁধানো সাদা পালক, চোখের চারপাশে নীল চামড়া এবং লেজ ও ডানার আগায় কালো দাগ-সব মিলিয়ে বালি স্টার্লিংয়ের সৌন্দর্য নজরকাড়া। তাই এগুলো খাঁচায় পোষা জনপ্রিয় হতে থাকে। পাখি পাচারকারীদের মূল টার্গেটে পরিণত হয় বালি স্টারলিং। বালি স্টারলিং কেবল ইন্দোনেশিয়ার বালিতে মেলে। ১৯৯০ সালে এগুলোর সংখ্যা ২০ তে নেমে আসে। সংরক্ষণকারীদের প্রচেষ্টায় এগুলোর সংখ্যা ৫৫ পর্যন্ত ওঠে। কিন্তু পাচারকারীদের হামলায় ২০০১ সালের এক হিসাবে এ পাখির সংখ্যা ছয়ে নেমে এসেছিল। তাই বন্দী অবস্থায় এগুলোর প্রজনন করে বনে ছাড়া হতে থাকে। ২০০৮ সালে মুক্ত অবস্থায় বালি স্টারলিংয়ের সংখ্যা দাঁড়ায় ১৮৫-এ।
৩০০ ফুট গভীরতার এই গর্ত( কুয়াও বলতে পারেন) দক্ষিণ আমেরিকার দেশ Guatemala-র রাজধানী Guatemala City-তে অবস্থিত। ২০০৭ সালে হঠাৎ করে কয়েকটি বিল্ডিং নিয়ে এই জায়গাটি ধ্বসে পড়ে। গর্তটির গভীরতা ১০০ মিটার ( ৩৩০ ফুট)। ভূ-তাত্ত্বিকদের মতে Guatemala City-র নিচ দিয়ে বয়ে যাওয়া গলিত আগ্নেয় ছাইয়ের কারণে মাটি নরম হয়ে যাওয়ায় এই জায়গার মাটি ধ্বসে পড়ে।এই শহরের অতি নিকটেই অবস্থান করছে সক্রিয় আগ্নেয়গিরি Pacaya। ২৯ শে মে, ২০১০ সালে হারিকেন Agatha-র আঘাতে Guatemala City-তে সৃষ্টি হয় আরেকটি গর্তের। এই গর্তটির ব্যাস ১৮ মিটার (৬০ ফুট) এবং গভীরতা ৬০ মিটার (২০০ ফুট)। এই গর্তটি আগের গর্ত থেকে ২ কিলোমিটার দূরে অবস্থিত।
রেইন ফরেস্টে প্রজাপতির অভাব নেই কোনও। বিচিত্র রঙের প্রজাপতির ছড়াছড়ি এই রেইন ফরেস্ট গুলোতে। তবে এগুলোর মধ্যে রঙ ও রূপের ছটায় সবচেয়ে বিখ্যাত হলো Morpho Butterfly। যে প্রজাপতিগুলোর দেখা মেলে মেক্সিকো, কোস্টারিকা, ব্রাজিল ও ভেনিজুয়েলার রেইন ফরেস্টে। বলা হয় Morpho Butterfly-এর মতো অপরূপ নীল রঙের পাখা পৃথিবীর আর কোনো প্রজাপতির নেই। সাধারন অবস্থায় এই প্রজাপতিগুলোর ডানার দৈর্ঘ্য ৭.৫ সে.মি (৩ ইঞ্চি)। উড়ন্ত অবস্থায় এই প্রজাপতির পাখার দৈর্ঘ্য ২০ সে.মি ( ৮ ইঞ্চি)। অনিন্দ্য সুন্দর নীল রঙের এই প্রজাপতিটি পৃথিবীর সবচেয়ে বড় ডানা বিশিষ্ট প্রজাপতি।
Cappadocia (কাপ্পাডোসিয়া) পার্সিয়ান সাম্রাজ্যের এই শহরটি তুরস্কের মধ্য Anatolia-র Nevşehir প্রদেশে অবস্থিত। তুরস্কের এই স্থানটিকে মানব বসতির ১টি প্রাচীনতম উদাহরন হিসাবে ধরা হয়। ইতিহাস বলে গ্রীক দার্শনিক Herodotus-এর সমসাময়িক কালে Cappadocian-রা পুরো Taurus পর্বত খুঁড়ে তাদের আবাস গড়ে তুলেছিল। প্রাক-হেলেনেস্টিক যুগে এই স্থানে পার্সিয়ান, আসেরিয়ান, প্রাচীন গ্রীকরা Cappadocia-য় বসবাস করত। একসময় এই শহরটি গ্রীক সাম্রাজ্যের অন্তর্ভুক্ত হয়। মধ্যযুগে এই শহরটি তুর্কিদের করতলগত হয়। বর্তমানে তুর্কিরাই এই শহরের প্রধান বাসিন্দা। পার্সিয়ান সাম্রাজ্যের সবচেয়ে পুরোনো চোখ ধাধানো সুন্দর এই মানব বসতিটি এখন বিশ্ব ঐতিহ্যের অন্তর্ভুক্ত।
Thumbelina নামে এই ঘোড়াটির জন্ম ১লা মে ২০০১ সালে। স্থান St. Louis-এর Goose Creek Farms-এ। জন্মের সময় ঘোড়াটির ভর ছিল সাড়ে ৮ পাউন্ড এবং লম্বায় মাত্র ১০ ইঞ্চি । Paul এবং Kay Gauseling দম্পতি দীর্ঘদিন ধরে বামন প্রজাতির ঘোড়া উদ্ভাবনের জন্য গবেষণা করে আসছেন। আর এ কাজে তাদের সাফল্যও অনেক। বেশ কয়েকটি ছোট প্রজাতির ঘোড়া উদ্ভাবন করেছেন তাঁরা । তাদের কাছেই জন্ম নিয়েছে পৃথিবীর সবচেয়ে ছোট্ট ঘোড়াটি। নাম দিয়েছেন Thumbelina। সত্যি সত্যিই কিন্তু থাম্বলিনা একটি বামন আকৃতির ঘোড়া। ১০ বছর বয়স হয়ে গেছে, তবু বেচারা ১৭ ইঞ্চির বেশি লম্বাই হতে পারেনি! এটি কিন্তু একটা মাদী ঘোড়া। শিশুদের কাছে তুমুল জনপ্রিয় এই ঘোড়ার জন্য গঠন করা হয়েছে Thumbelina Charitable Foundation and The Thumbelina Children’s Tour. এখনও পর্যন্ত ১৫০ টিরও বেশি দেশে তার ভক্ত সংখ্যা ১ কোটিরও বেশী।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আজকের ছবি : ০৯ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১০ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১১ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১২ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৩ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৫ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৭ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৮ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৯ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ২০ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আরও ৫৬৬ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি