পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

আজকের ছবি : ৩১ জানুয়ারি, ২০১৪

 

আজারবাইজানে প্রায় ৪০০এর মত আগ্নেয়গিরি রয়েছে যেসব আগ্নেয়গিরি থেকে শুধু কাদাই নির্গত হয়। তারমধ্যে ৩০০টি অবস্থান করছে পূর্ব আজারবাইজানের কাস্পিয়ান সাগরের তীরে। এই জন্য আজারবাইজানকে বলা হয় motherland of mud volcanoes।  Gobu-Bozdagi mud volcano-টি আজারবাইজানের রাজধানী বাকু থেকে ১৭ কি.মি উত্তরে অবস্থিত। এই কাদার আগ্নেয়গিরিটি Gobu ও Bozdagi নামে দুভাগে বিভক্ত। একটি অংশ Gobu পর্বতের চূড়ায় অবস্থিত এবং অপরটি প্রথমটি থেকে প্রায় ১ কি.মি দূরে Bozdagi অঞ্চলে অবস্থিত। এই আগ্নেয়গিরিটির ৭টি বড়( যাদের উচ্চতা ৩ থেকে ৩.৫ মিটার) ও ৫ টি জ্বালামুখ রয়েছে যে গুলি দিয়ে ভূগর্ভ থেকে কাদা নির্গত হয়। ১৮২৭ সাল থেকে ১৯৫৭ সাল পর্যন্ত ১৮২৭ , ১৮৯৪,১৯০২,১৯৫৩ এবং ১৯৫৭ সালে এই আগ্নেয়গিরি মোট ৫ বার উত্ত্বপ্ত কাদা নির্গত করেছিল। এই কাদার পুরুত্ব ১ থেকে ৫ মিটার।

এই গুলো যেন পাথুরে ম্যানগ্রোভ। মাদাগাস্কার দ্বীপের পশ্চিম তীরে ৬৬৬ বর্গকিলোমিটার আয়তনের এই পাথুরে বনের নাম Tsingy । মালাগাসি ভাষায় Tsingy শব্দের অর্থ যেখানে পা রাখা যায়না। আসলেই পা রাখা দুস্কর এইসব ক্রিস্টালের চুড়ার অনেকগুলোই ব্লেডের মত ধারালো। অনেক পাথরের উচ্চতা ভুমি থেকে প্রায় ৭০ মিটার। সর্বনিম্নটির উচ্চতা ১০ মিটার।
১৯৯০ সালে Tsingy অন্তর্ভুক্ত হয় UNESCO-র World Heritage Site-এ।

কলম্বিয়ার Chocó Department এর ছোট একটি শহরের নাম Lloró। পৃথিবীর সবচেয়ে ভেজা অঞ্চল হিসেবে যার রয়েছে সুখ্যাতি। এই শহরে বছরে গড় বৃষ্টিপাতের পরিমাণ ৫২৩.৬ ইঞ্চি বা ১৩,৩০০ মিমি। Lloró একটি শব্দটি এসেছে স্প্যানিশ শব্দ llorar থেকে যার মানে “কাঁদতে”। সারাবছরই এই অঞ্চলটি বৃষ্টির কারণে ভেজা থাকার কারণে এই শহরের নাম দেয়া হয়েছে lloró।

স্বাগতম আপনাকে এই বাড়িতে! এই বাড়িটি যুক্তরাষ্ট্রের Tennessee প্রদেশের Crossville শহরে অবস্থিত। Minister’s House খ্যাত এই বাড়িটির নির্মাতা Horace Burgess। প্রায় ৮০ ফুট দৈর্ঘ্যের ৬টি ওক গাছকে ভিত্তি করে এই কাঠের বাড়িটি তৈরী করা হয়। এই প্রত্যেকটি ওক গাছের পরিধি প্রায় ১২ মিটার। ১৯৯৩ সালে নির্মাণ শুরু এই বাড়িটি নির্মাণ করতে সময় লেগেছে ১৪ বছর।৫৬ বছর বয়সী Horace Burgess এই বাড়ি নির্মাণ প্রসঙ্গে বলেন- স্বয়ং ইশ্বরের নির্দেশে তিনি এই বাড়িটি নির্মাণ করেছেন। ২০১১ সালের নভেম্বরে এই কাঠের বাড়িটির উচ্চতা দাঁড়ায় ৯৭ ফুট যা ১০ তলা ভবনের সমান। তখনি এই বাড়িটি খেতাব পায় the tallest treehouse in the world হিসেবে।এই বাড়িটি নির্মাণ করতে Horace Burgess ব্যয় করেছেন প্রায় ১২০০০ মার্কিন ডলার। প্রতি সপ্তাহেই প্রায় ৪০০ থেকে ৫০০ লোক এই বাড়িতে বেড়াতে আসেন।

সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে প্রস্তাবিত একটি সুউচ্চ দালানের (supertall skyscraper)নাম Anara Tower। এই দালানের উচ্চতা হবে ১৩৫ তলা এবং উচ্চতা ৬০০ মিটার। এই দালানের ডিজাইন হবে একটি বৃহদাকার ওইন্ড মেশিনের মত। এই ভবনে থাকবে অফিস, মার্কেট, এপার্টমেন্ট এবং আর্ট গ্যালারী। প্রতি ২৭ তলার অন্তর এই দালানে থাকবে স্কাই গার্ডেন।  কিন্তু ২০০৯ সালে এই দালানে নির্মাণের প্রস্তাব বাতিল করা হয়।

ছবিতে যেই গাছটি দেখা যাচ্ছে সেটা হলো পৃথিবীর সবচেয়ে নিঃসঙ্গ গাছ।। এটি সাহারা মরুভুমিতে অবস্থিত।। এর সবচেয়ে কাছের গাছটি প্রায় ১০০ মাইল দূরে।। গাছটি কারাভ্যানদের চলাচলের দিক নির্দেশক হিসেবে কাজ করতো।। গাছটি বেশ কিছু দিন আগে একটি মাতাল ট্রাক ড্রাইভার দ্বারা ক্ষতিগ্রস্ত হয়!!

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আজকের ছবি : ০৯ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১০ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১১ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১২ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৩ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৫ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৭ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৮ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৯ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ২০ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আরও ৫৬৬ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি