পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

আজকের ছবি: ২৭ ডিসেম্বর, ২০১৩

 

ছবিতে যে দালানটি দেখা যাচ্ছে তার নাম Capital Gate। এটি leaning tower of Abu Dhabi নামেও পরিচিত। এই ভবনের মালিক Abu Dhabi National Exhibitions Company। ৩৫ তলা বিশিষ্ট এই দালানের উচ্চতা ১৬০ মিটার। Capital Gate সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে অবস্থিত।  ভবনটির বৈশিষ্ট্য এটি ১৮ ডিগ্রী কোণে পশ্চিম দিকে হেলে আছে। ২০১০ সালের জুন মাসে এই দালানটি অর্জন করে "World’s furthest leaning man-made tower." উপাধি। এটি পিসার হেলানো মিনারের চাইতেও ৩.৫ গুণ বেশী হেলে আছে। পিসার হেলানো মিনার হেলে আছে ৫.৫ ডিগ্রী কোণে।

পর্তুগালের Sintra অঞ্চলের মানুষ নির্মিত এই কুয়াটাকে কি বলবেন? স্বর্গ নাকি নরকের যাওয়ার সিঁড়ি? না পাতালপুরিতে যাওয়ার রাস্তা? মাটির নীচে ১৫ তলা বিশিষ্ট এই কুয়াটির নীচের দিকে যাওয়ার জন্য রয়েছে প্যাঁচানো সিঁড়ি। কুয়াটির নাম Quinta da Regaleira। যুগ যুগ ধরে এই জায়গাটার মালিক ছিল বিভিন্নজন। ১৮৯২ সালে এই জায়াগাটা কিনে নেন Barons of Regaleira পরিবারের Carvalho Monteiro । এই পরিবারটি ছিল সেই সময়ে পোর্তোর সবচেয়ে ধনী পরিবার। সেই সময়ে Monteiro ইতালিয়ান স্থপতি Luigi Manini এর সহযোগিতায় নির্মাণ করেন রোমান ও গথিক (জার্মান) শিল্পধারায় এই আশ্চর্য কুয়াটি। ১৯০৪ সালে নির্মাণ শুরু হওয়া এর কাজ শেষ হয় ১৯১০ সালে। এটি সংযুক্ত করেছে এই অঞ্চলে অবস্থিত laberíticas গুহার সাথে।

Cape Perpetua হল যুক্তরাষ্ট্রের United States Forest Service –এর অন্তর্ভুক্ত Siuslaw National Forest-এর একটি অন্তরীপ। প্রশান্ত মহাসাগরের Oregon উপকূলে অবস্থিত এই অন্তরীপটি Yachats শহর থেকে ২ মাইল দক্ষিণে। Cape Perpetua সমুদ্র সমতল থেকে প্রায় ২৪০ মিটার উচ্চতায় অবস্থিত। পরিস্কার দিনে এর উপর থেকে দর্শকের কাছে Oregon উপকূলের প্রায় ১১০ কিলোমিটার অঞ্চল দৃষ্টিগোচর হয়। Cape Perpetua-র সবচেয়ে দৃষ্টিনন্দন অঞ্চলটি হল Thor’s Well, যাকে বলা হয় A Gate to the Undersea। ৩ ধার বিশিষ্ট এই জলপ্রপাতটি সর্বদা গড়িয়ে পড়ছে লবণাক্ত পানি। এই জলপ্রপাতটি সৃষ্টি হয়েছে প্রশান্ত মহাসাগরের বিপুল জলের ধাক্কায়। পিচ্ছিল পাথরের কারণে এই জলপ্রপাতের ধারেকাছেও যাওয়াও অত্যন্ত বিপজ্জনক। সামান্যতম অসতর্কতা তীব্র স্রোত যে কাউকে টেনে নিয়ে যাবে ভূগর্ভে। একমাত্র সাহসী ফটোগ্রাফাররাই এর কাছে যান ছবি তুলতে।

৩০০ ফুট গভীরতার এই গর্ত( কুয়াও বলতে পারেন) দক্ষিণ আমেরিকার  দেশ Guatemala-র রাজধানী Guatemala City-তে অবস্থিত। ২০০৭ সালে হঠাৎ করে কয়েকটি বিল্ডিং নিয়ে এই জায়গাটি ধ্বসে পড়ে। গর্তটির গভীরতা ১০০ মিটার ( ৩৩০ ফুট)। ভূ-তাত্ত্বিকদের মতে Guatemala City-র নিচ দিয়ে বয়ে যাওয়া গলিত আগ্নেয় ছাইয়ের কারণে মাটি নরম হয়ে যাওয়ায় এই জায়গার মাটি ধ্বসে পড়ে।এই শহরের অতি নিকটেই অবস্থান করছে সক্রিয় আগ্নেয়গিরি Pacaya।  ২৯ শে মে, ২০১০ সালে হারিকেন Agatha-র আঘাতে Guatemala City-তে সৃষ্টি হয় আরেকটি গর্তের। এই গর্তটির ব্যাস ১৮ মিটার(৬০ ফুট) এবং গভীরতা ৬০ মিটার (২০০ ফুট)। এই গর্তটি আগের গর্ত থেকে ২ কিলোমিটার দূরে অবস্থিত।

১৯৫৩ সাল থেকে ১৯৫৭ সালের মধ্যে তৈরী করা এই বাঁধটি যুক্তরাষ্ট্রের California রাজ্যের Napa County-তে অবস্থিত। এই বাঁধটির উচ্চতা ৩০৪ ফুট(৯৩ মিটার) এবং বাঁকানো অংশের দৈর্ঘ্য ১০২৩ ফুট( ৩১২ মিটার)। এই বাঁধটি তৈরী করতে ব্যবহার করা হয়েছে ২,৪৯,০০০ ঘনমিটার কংক্রিট। এই বাঁধ থেকে আশপাশের অঞ্চলে কৃষিকার্যের জন্য পানি সরবরাহ করা হয়। ১৯৮৩ সাল থেকে এই বাঁধে উৎপাদন করা হচ্ছে বিদ্যুৎ। যার বেশির ভাগই সরবরাহ করা হয় San Francisco-র North Bay অঞ্চলে।  এই বাঁধটি বিখ্যাত তার মধ্যস্থিত চমৎকার এক ঘূর্ণির জন্য। প্রায় ২২ মিটার( ৭২ ফুট) দৈর্ঘ্যের ব্যাস বিশিষ্ট এই ঘূর্ণির নাম The Glory Hole। প্রতি সেকেন্ডে এই ঘূর্ণি দিয়ে প্রবাহিত পানির পরিমাণ ৪৮,৪০০ ঘনফুট!.

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আজকের ছবি : ০৯ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১০ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১১ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১২ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৩ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৫ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৭ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৮ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ১৯ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আজকের ছবি : ২০ মে, ২০১৫দেশী-বিদেশী ঐতিহাসিক, পুরনো দিনের ছবি, আশ্চর্যজনক, নয়নাভিরাম সহ বিভিন্ন ধরনের ছবি রয়েছে
আরও ৫৬৬ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি