পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

মনিকা বেলুচ্চি: একজন আইনজীবী যেভাবে অভিনেত্রী হয়ে উঠলেন

মনিকা বেলুচ্চির বয়স এখন ৫০ এর ঘরে, তারপরও তিনি এখনো বিশ্বের সেরা সুন্দরীদের তালিকায় ১ নম্বর অবস্থানে রয়েছেন। অথচ এই ইটালিয় অভিনেত্রীর অভিনয় পেশায় আসার কোনো ইচ্ছা বা সম্ভাবনা কোনোটাই ছিল না। ছোটবেলায় তার স্বপ্ন ছিল তিনি একজন আইনজীবী হবেন। কিন্তু জীবনের বাঁক ঘুরে তিনি এখন অভিনয় জগতের একজন আইকন। এই পেজটিতে মনিকা বেলুচ্চির জীবনের বিভিন্ন খুঁটিনাটি তথ্য তুলে ধরা হয়েছে।

 

 

 

জন্ম ও পরিবার

১৯৬৪ সালের ৩০ সেপ্টেম্বর ইটালির চিটা ডি ক্যাস্টেলো, পেরুজিয়াতে জন্মগ্রহণ করেন তিনি। সংক্ষেপে তাকে সবাই মনিকা বেলুচ্চি নামে চিনলেও তার পুরো নাম মনিকা আনা মারিয়া বেলুচ্চি। তার বাবার নাম প্যাস্কুয়েল বেলুচ্চি, তিনি পেশায় একটি ট্র‌্যাকিং কোম্পানির কর্ণধার এবং মায়ের নাম ব্রুনেলা, তিনি একজন পেইন্টার। তিনি তার বাবা-মায়ের একমাত্র সন্তান।

 

শৈশবের স্বপ্ন ও অভিনয়ে জড়ানো

শৈশবে মনিকার স্বপ্ন ছিল তিনি বড় হয়ে একজন আইনজীবী হবেন। এই লক্ষ্যে সবকিছু ঠিকঠাক মতো এগোচ্ছিলো। তিনি যখন ইউনিভার্সিটি অব পেরুজিয়াতে ভর্তি হন তখন তার স্কুলের খরচ পরিশোধ করার জন্য একবার মডেল হয়েছিলেন। যেই লক্ষ্য পূরণের জন্য তিনি মডেল হয়েছিলেন সেই মডেলিং শেষ পর্যন্ত কাল হয়ে দাঁড়ায় সেই লক্ষ্যের। শেষে আইনী পড়াশোনা বাদ দিয়ে মনোনিবেশ করেন মডেলিং পেশায়। নিজেকে মডেল হিসেবে ঘষেমেজে তৈরি করার জন্য ১৯৮৮ সালে তিনি চলে যান মিলানে। সে সময় মিলান ছিল ইউরোপের ফ্যাশন কেন্দ্র। সেখানে গিয়ে এলিট মডেল ম্যানেজমেন্ট এ যোগ দেন।  

 

অভিনয় জীবন

শুরুতে টুকটাক মডেলিং এর মাধ্যমে রূপালী জগতে পদচারণা শুরু করা মনিকা বেলুচ্চির অভিনয়ে অভিষেক হয় ১৯৯০ সালে। ‘ভিটা কোই ফিজলি’ নামের একটি টিভি নাটকে অভিনয়ের মধ্য দিয়ে তার এই অভিষেক হয়। মুভিতে অভিনয় করার অভিজ্ঞতা সেই বছরই হয়। ‘ব্রিজান্টি’ বা ইংরেজি ‘লাভ অ্যান্ড লিবার্টি’ হলো মনিকা বেলুচ্চির প্রথম মুভি। প্রথম মুভিতেই নিজের জাত চিনিয়ে দেন। এর ফলে ইটালির গন্ডি পেরিয়ে সমগ্র হলিউডে ছড়িয়ে পড়তে খুব বেশি সময় লাগে নি। ১৯৯২ সালে অভিনয় করেন আমেরিকার ‘ব্রাম স্টোকার’স ড্রাকুলা’ মুভিতে। এরপর ১৯৯৬ সালে অভিনয় করেন ‘এল অ্যাপার্টমেন্ট’ বা ‘দি অ্যাপার্টমেন্ট’ মুভিতে। ১৯৯২ সাল থেকে শুরু করে ২০১৪ সাল পর্যন্ত  ৫৯ টি মুভিতে অভিনয় করেন মনিকা। সর্বশেষ ২০১৪ সালের কান চলচ্চিত্র উৎসবে মুক্তি পায় তার ইটালিয় ‘Le meraviglie’ বা ইংরেজী ‘The Wonders’ মুভিটি। এছাড়া মনিকা বেলুচ্চির উল্লেখযোগ্য মুভিগুলোর মধ্যে রয়েছে –

  • আন্ডার সাসপিশন (২০০০)
  • মালেনা (২০০০)
  • ইরিভার্সিবল (২০০২)
  • দি ম্যাট্রিক্স রিলোডেড (২০০৩)
  • দি ম্যাট্রিক্স রিভলিউশনস (২০০৩)
  • দি প্যাশন অফ দি ক্রাইস্ট (২০০৪)
  • ও এন (লো ই নেপোলিয়ন) (২০০৬)

 

প্রেম-ভালোবাসা ও বিয়ে

১৯৮৯ সাল থেকে ১৯৯৫ সাল পর্যন্ত  আরেক অভিনেতা নিকোল ফ্যারনের সাথেই প্রেম ছিল মনিকার। কিন্তু তাদের সেই প্রেমের সম্পর্কে ভাঙ্গন ধরার ৪ বছর পর ১৯৯৯ সালে ফরাসি অভিনেতা ভিনসেন্ট কাসলকে বিয়ে করেন মনিকা। ২০০৪ সালে তাদের ঘর আলো করে আসে তাদের প্রথম কন্যা সন্তান ‘দেভা কাসল’। ‘মিউনি’ নামে তাদের আরও একটি কন্যা সন্তান রয়েছে।  মনিকার সাথে ভিনসেন্ট ক্যাসেলের প্রথম পরিচয় হয়েছিল ১৯৯৬ সালে ‘দ্য অ্যাপার্টমেন্ট’ ছবির সেটে। ওই ছবিতে একসঙ্গে অভিনয় করতে গিয়ে বয়সে দুই বছরের ছোট ক্যাসেলের প্রেমে পড়েন মনিকা। তবে অবশেষে ২০১৩ সালে এসে দীর্ঘ ১৪ বছরের সংসার জীবনে ভাঙ্গন ধরে তাদের। বিয়ের পর থেকেই মনিকা ও কাসল বেশিরভাগ সময়ই আলাদা থাকতেন। মনিকা থাকতেন লন্ডনে আর কাসল থাকতেন প্যারিসে।

 

সবচেয়ে সুন্দর ঠোঁটের অধিকারী

বৈজ্ঞানিকভাবে মনিকা বেলুচ্চির ঠোটকে সবচেয়ে সুন্দর ঠোট হিসেবে ঘোষণা করা হয়েছে। ড. কেন্ড্রা শিমিড নামে একজন বায়োমেট্রিকস বিশেষজ্ঞ এবং লিপোলজিস্ট লিপ অ্যাট্রাক্টিভনেস বা ঠোঁটের আকর্ষণীয়তা পরিমাপ করার একটি সফটওয়্যার তৈরি করেছেন। সেই সফটওয়্যারের ভিত্তিতে ১০ পয়েন্টের স্কেলে পূর্ণ ১০ পয়েন্ট পেয়ে নাম্বার ওয়ান র‌্যাংকিং দখল করেছেন মনিকা। তার ঠোঁট যেমন ভরাট, তেমনি মসৃণ এবং এর উচ্চতা ও দৈর্ঘ্যরে অনুপাত একেবারে আদর্শ দুই-তৃতীয়াংশ।    

 

 

বিশ্বের সেরা সুন্দরী

আগেই বলেছি মনিকার বয়স এখন ৫০ এর ঘরে। এই বয়সে এসেও অনেক তরুণী সুন্দরীদের হারিয়ে বিশ্বের সেরা সুন্দরীর মুকুট জয় করে নিয়েছেন তিনি। ২০১৪ সালে হলিউডবাজ ওয়েবসাইটের এক জরিপে তিনি এই খেতাব জয় করেন। দ্বিতীয় এবং তৃতীয় স্থানে রয়েছেন মডেল কেইট আপটন এবং হলিউডি অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি। চতুর্থ স্থানে রয়েছেন সাবেক বিশ্ব সুন্দরী ও বলিউডি অভিনেত্রী ঐশ্বরিয়া রাই বচ্চন। ৪০ লাখেরও বেশি মানুষ মনিকাকে বিশ্বের সেরা প্রতিভাবান ও সুন্দরী নারী হিসেবে ভোট দিয়েছেন। এর আগে ২০০৪ সালের ৮ নভেম্বর লা প্লাস বেলে ফেম ডু মন্ডে নামে টিভি শো-তে ফরাশি দর্শকদের ভোটে দি মোস্ট বিউটিফুল ওম্যান ইন দি ওয়ার্ল্ড হয়েছিলেন।

 

মনিকার রূপের রহস্য

মনিকা বেলুচ্চি নিজ মুখেই বলেছেন তার রূপের রহস্য। তিনি বলেন - 'বয়স ধরে রাখার জন্য বিশেষ কিছুই করি না আমি। এমনকি বিশেষ কোন খাদ্য তালিকাও মেনে চলি না। আমার প্রিয় খাবারের তালিকায় রয়েছে ইতালিয়ান পাস্তা আর পারমিজিয়ানো। তবে ছবিতে চরিত্রের প্রয়োজনে ডায়েট করে ওজন যেমন কমাতে পারি, তেমনি ওজন বাড়াতেও পারি আমি।'

 

নতুন প্রেমের সম্পর্ক

দীর্ঘ ১৪ বছরের সংসার জীবনে ভাঙনের পর নতুন করে প্রেমের সম্পর্কে জড়িয়েছেন মনিকা। বিবাহ বিচ্ছেদের অল্প কয়েকদিনের মধ্যেই ম্যাক্সিকান এক ধনকুবেরের সঙ্গে বেলুচ্চির প্রেমের বিষয়টি বেশ আলোড়ন তুলেছে। তবে বিয়ে বিচ্ছেদ এর আগে থেকেই অর্থাৎ ২০০৯ সাল থেকেই তাদের দুজনের মধ্যে এই সম্পর্ক চলে আসছিল। বলা হয়ে থাকে যে, এই প্রেমের সম্পর্কের কারণেই তার বিবাহ বিচ্ছেদ ঘটে।

 

 

মনিকা বেলুচ্চির কিছু টুকরো তথ্য

  • প্যারিসের গ্রেভিন মিউজিয়ামে মনিকা বেলুচ্চির একটি মোমের প্রতিকৃতি রয়েছে।
  • মনিকা বেলুচ্চি ফ্রেঞ্চ, ইংলিশ, স্প্যানিশ ও ইটালিয়ান ভাষায় অনর্গল কথা বলতে পারেন।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
রানী ভিক্টোরিয়া (দ্বিতীয় পর্ব)ব্রিটেনে রাজতন্ত্রের ভূমিকা নতুন করে নির্ধারণ করেছিলেন যিনি
রানী ভিক্টোরিয়া (প্রথম পর্ব)ব্রিটেনে রাজতন্ত্রের ভূমিকা নতুন করে নির্ধারণ করেছিলেন যিনি
মারগারেট থ্যাচারঃ ইতিহাসে লৌহমানবী খ্যাত ব্রিটেনের প্রথম মহিলা প্রধানমন্ত্রীসমাজের নিম্নস্তরের সাধারন ঘরের মেয়ের প্রধানমন্ত্রী হয়ে উঠার বর্ণাঢ্য এক গল্প
মোহাম্মদ আলী দ্যা গ্রেটেস্টবক্সিং জগতের এক জীবন্ত কিংবদন্তী মোহাম্মদ আলী সম্পর্কে বিস্তারিত পড়ুন
পন্ডিত জহরলাল নেহেরু ও এডুইনা মাউন্টব্যাটেনের এক অনবদ্য প্রেমকাহিনীদেশ বিভাগের ঐতিহাসিক সময়ের অদ্ভুত এক প্রেম কাহিনী
থমাস এডওয়ার্ড লরেন্সঃ লরেন্স অব অ্যারাবিয়ালরেন্স অব অ্যারাবিয়াঃ মধ্যপ্রাচ্য গঠনের পেছনের নায়ক
কনকর্ড দি জেট হকবিস্তারিত পড়ুন কনকর্ড দি জেট হক একটি সুপারসনিক বিমানের গল্প
প্রথম বিশ্বযুদ্ধ সূত্রপাতের কারণযে বিষয়গুলোর কারণে প্রথম বিশ্বযুদ্ধ সংঘটিত হয়েছিল।
‘নূরজাহান’ মুঘল ইতিহাসের এক শক্তিশালী নারী চরিত্রবিস্তারিত পড়ুন মুঘল ইতিহাসের প্রভাবশালী সম্রাজ্ঞী নূরজাহান সম্পর্কে
উইলিয়াম শেকসপিয়ার:ইংরেজি ভাষার সর্বশ্রেষ্ঠ সাহিত্যিক ও নাট্যকার ইংরেজি সাহিত্যের জনক
আরও ১৪২ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি