পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

জার্সি ডেভিল: রহস্যময় এক উড়ন্ত প্রাণীরূপী দানব

বর্তমান সময়ে রহস্যময় ও অদ্ভুত এই প্রাণীরূপী এই দানবটিকে দেখা যায় না। এখন থেকে দু'শ-তিনশ বছর আগে নিউ জার্সির পাইন গাছের জঙ্গলে এই প্রাণীদের ঘুরে বেড়াতে দেখা যেতো। এটি একটি দু পেয়ে প্রাণী, যার লম্বা লম্বা পায়ে খুর আছে, আর সামনে ছোট ছোট হাত | তার পিঠে বাদুড়ের মতন বিশাল ডানা যা দিয়ে সে উড়ে বেড়াতে পারে | লম্বা গলার প্রাণীটির মাথা নাকি ঘোড়ার মতন।

 

 

 

 

 

কি এই জার্সি ডেভিল?

দক্ষিণ নিউ জার্সিতে অদ্ভুত এই দানবীয় প্রাণীটি সম্পর্কে অসংখ্য কল্পকাহিনী প্রচলিত রয়েছে। স্থানীয় লোকদের কাছে ‘জার্সি ডেভিল’ মানে ‘জার্সির প্রেতাত্মা’।

 

একাধিক ব্যক্তি ‘জার্সি ডেভিল’ দেখেছেন বলে দাবি করেন। তবে কারো বর্ণনার সঙ্গে কারোটি মেলে না। কেউ বলেন, এটি বিশাল বড় এক সারসের মতো আর আগুনের পাখির মতো আগুন নিক্ষেপ করতে পারে। তবে মুখটা ভেড়ার মতো, বাঁকানো শিং আছে, পেছনের পায়ের চেয়ে সামনের পা ছোট আর গলাটা অনেক লম্বা। উচ্চতা তিন ফুট, পুরো শরীর কালো লোমে ঢাকা, হাত-পা বাঁদরের মতো, মুখ কুকুরের মতো, পায়ে নখর আছে এবং এক ফুট লম্বা একটি লেজ আছে।’ এই অদ্ভুত জন্তু দর্শনের ঘটনায় উদ্বুদ্ধ হয়ে ফিলাডেলফিয়া চিড়িয়াখানা ঘোষণা করেছিল, জার্সি ডেভিল ধরে দিতে পারলে ১০ হাজার ডলার পুরষ্কার দেওয়া হবে; কিন্তু কেউ এটি ধরতে পারেনি। কারণ কথিত এ প্রাণী হঠাৎ উদয় হয় এবং হঠাৎ মিলিয়ে যায়। ১৯২৭ সাল পর্যন্ত জার্সি ডেভিল আর দেখা যায়নি।

 

সর্বশেষ ১৯৯৩ সালে নিউ জার্সিতে জার্সি ডেভিলের মতো প্রাণী নাকি অনেকে দেখেছিল। সে সময় জার্সি ডেভিলকে ধরিয়ে দিতে পারলে ১ লাখ ডলার পুরষ্কার ঘোষণা করেছিল এক বিখ্যাত সার্কাসের দল। পরবর্তীতে জার্সি ডেবিলকে ধরা তো দূরের কথা কেও ভালভাবে আর দেখেনি। তবে কেও কেও জার্সি ডেবিলকে ক্ষণিকের জন্য দেখেছে এমন ঘটনা শোনা যায়।

 

জনপ্রিয় একটি কল্পকাহিনী:

ইংল্যান্ডের ডেবোরাহ স্মিথ নামের এক নারী বিয়ের পর যুক্তরাষ্টের নিউ জার্সিতে অভিবাসী হন। তার স্বামীর নাম ছিল লিডস। এটা আঠারো শতকের ঘটনা। লিডসের ছিল ১২টি সন্তান। ১৩ তম সন্তান তখন স্মিথের গর্ভে এসে নড়াচড়া করছে। তিনি আতঙ্কিত হলেন। তার মনে সন্দেহ, তিনি পেটে এক প্রেতাত্মা বহন করছেন! তার সে আশংকা সত্যি হলো। শিশুটির জন্মের পর দেখা গেল এটি সত্যিই এক দানব, যার নখরযুক্ত খুর আছে, দেখতে উদ্ভট এবং লম্বা একটা লেজও আছে। জন্মের পরই এটি লিডসের ১২ সন্তানকে খেয়ে ফেলল এবং দানবীয় আধিপত্য বিস্তার করে বাড়ির চিমনি দিয়ে পালিয়ে গেল। কাহিনীটি ১৯৯৮ সালের ২৬ এপ্রিল নিউইয়র্ক টাইমসে ছাপানো হয়।

 

মানুষের ক্ষতি করার ঘটনার কথা খুব একটা শোনা যায় না। তবে অন্যান্য জন্তু জানোয়ার এর কাছ থেকে রেহাই পায়নি। বরফের ওপর তার খুরের ছাপ পাওয়া গিয়েছে অনেক জায়গায়, যেখানে সে ছাপ বাড়ির ছাদেও উঠে গিয়েছে অনায়াসে, অথচ হঠাত থেমে গিয়েছে, যেরকমটা সে ছাপের মালিক উড়ে গেলে হবে। এখনো নাকি মাঝে মধ্যে তার গুজব শোনা যায়।

 

কেউ মনে করে এটি একটি সারস পাখি - কল্পনাপ্রবণ লোকের বর্ণনায় রাক্ষসের রূপ ধারণ করেছে। আরেকদল লোকের ধারণা এটি একটি টেরডাকটিল যে সেই ডাইনোসর দের যুগ থেকে রয়ে গিয়েছে। আবার অনেকে মনে করেন জার্সি ডেভিল স্বয়ং শয়তানের অবতার। বিভিন্ন যুদ্ধ ইত্যাদির আগে একে দেখা যায়।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
রানী ভিক্টোরিয়া (দ্বিতীয় পর্ব)ব্রিটেনে রাজতন্ত্রের ভূমিকা নতুন করে নির্ধারণ করেছিলেন যিনি
রানী ভিক্টোরিয়া (প্রথম পর্ব)ব্রিটেনে রাজতন্ত্রের ভূমিকা নতুন করে নির্ধারণ করেছিলেন যিনি
মারগারেট থ্যাচারঃ ইতিহাসে লৌহমানবী খ্যাত ব্রিটেনের প্রথম মহিলা প্রধানমন্ত্রীসমাজের নিম্নস্তরের সাধারন ঘরের মেয়ের প্রধানমন্ত্রী হয়ে উঠার বর্ণাঢ্য এক গল্প
মোহাম্মদ আলী দ্যা গ্রেটেস্টবক্সিং জগতের এক জীবন্ত কিংবদন্তী মোহাম্মদ আলী সম্পর্কে বিস্তারিত পড়ুন
পন্ডিত জহরলাল নেহেরু ও এডুইনা মাউন্টব্যাটেনের এক অনবদ্য প্রেমকাহিনীদেশ বিভাগের ঐতিহাসিক সময়ের অদ্ভুত এক প্রেম কাহিনী
থমাস এডওয়ার্ড লরেন্সঃ লরেন্স অব অ্যারাবিয়ালরেন্স অব অ্যারাবিয়াঃ মধ্যপ্রাচ্য গঠনের পেছনের নায়ক
কনকর্ড দি জেট হকবিস্তারিত পড়ুন কনকর্ড দি জেট হক একটি সুপারসনিক বিমানের গল্প
প্রথম বিশ্বযুদ্ধ সূত্রপাতের কারণযে বিষয়গুলোর কারণে প্রথম বিশ্বযুদ্ধ সংঘটিত হয়েছিল।
‘নূরজাহান’ মুঘল ইতিহাসের এক শক্তিশালী নারী চরিত্রবিস্তারিত পড়ুন মুঘল ইতিহাসের প্রভাবশালী সম্রাজ্ঞী নূরজাহান সম্পর্কে
উইলিয়াম শেকসপিয়ার:ইংরেজি ভাষার সর্বশ্রেষ্ঠ সাহিত্যিক ও নাট্যকার ইংরেজি সাহিত্যের জনক
আরও ১৪২ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি