পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

ল্যারি পেইজ: গুগলের সহ প্রতিষ্ঠাতার জীবনের খুঁটিনাটি

ল্যারি পেইজ এর বয়স যখন ১২ বছর, তখন থেকেই জানতেন তিনি একটি প্রতিষ্ঠান করতে যাচ্ছেন। অর্থাৎ শৈশব থেকেই সে তার ভবিষ্যৎ সম্পর্কে ধারণা পোষন করেছেন এবং সে মোতাবেক কাজ করে আজ তিনি বিশ্বের জায়ান্ট কোম্পানী গুগলের প্রতিষ্ঠাতা হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন।

 

ল্যারি পেইজ এর বাবা-মায়ের পরিচয়

ল্যারি পেইজ এর বাবা-মা ছিলেন ইউনিভার্সিটি অব মিশিগানের শিক্ষার্থী। ১৯৬২ সালের সেপ্টেম্বর মাসের আগে কেউ কাউকে চিনতেন না। মিশিগান ইউনিভার্সিটিতে শিক্ষার পাশাপাশি বিভিন্ন ধরনের সহশিক্ষা কার্যক্রম রয়েছে। এই সহশিক্ষা কার্যক্রমের একটি ছিল বিশ্ববিদ্যালয়ের রান্নাঘরের দেয়াল ও ছাদের ময়লা আবর্জনা পরিষ্কার করা। বিশ্ববিদ্যালয়ের রান্নাঘরের ময়লা পরিষ্কার করতে এসেই বাবা কার্ল পেইজ এবং মা গ্লোরিয়া পেইজ এর একে অপরের সাথে পরিচয় হয়। ল্যারি পেইজ এর বাবা-মা দুজনই ছিলেন পেশায় কম্পিউটার বিজ্ঞানী এবং মিশিগান স্টেট ইউনিভার্সিটির প্রফেসর। বাবা কার্ল পেইজকে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের একজন অগ্রদূত হিসেবে গণ্য করা হয়।

 

ল্যারি পেইজ এর জন্ম

লরেনস “ল্যারি” পেইজ ১৯৭৩ সালের ২৬ মার্চ ইস্ট ল্যান্সিং, মিশিগানে জন্মগ্রহণ করেন।

 

ল্যারি পেইজ এর শৈশব

কম্পিউটার বিজ্ঞানী বাবা-মায়ের সন্তান হিসেবে ল্যারি পেইজ বড় হচ্ছিলেন বিজ্ঞান, কম্পিউটার ও প্রযুক্তি ঘেরা পরিবেশে। মাত্র ৬ বছর বয়সেই কম্পিউটারের প্রতি ল্যারি পেইজ এর আগ্রহ জন্মে। পেইজ এর শিক্ষা জীবন শুরু হয় মিশিগানের একটি বিদ্যালয় থেকে। এলিমেন্টারি স্কুলে ল্যারি পেজই প্রথম শিশু যে কিনা ওয়ার্ড প্রসেসর ব্যবহার করে অ্যাসাইনমেন্ট তৈরি করেছিল। ছোট্ট বয়স থেকেই ল্যারি সংকল্প ছিল কোন কিছু আবিষ্কার করা। তিনি শুধু তার বাসার কম্পিউটার এবং কিছু বিজ্ঞান ও প্রযুক্তি ম্যাগাজিনের মধ্যে ডুবে ছিলেন। ওয়ার্ড প্রসেসিং এবং অন্যান্য গবেষণার অনেক উপকরনই  তিনি হাতের কাছে পেতেন।

 

 

শিক্ষাজীবন
১৯৯১ সালে পেজ ইস্ট ল্যান্সিং হাই স্কুল থেকে পাস করেন। মিশিগান ইউনিভার্সিটি থেকে তিনি কম্পিউটার বিজ্ঞানে অনার্স এবং স্ট্যানফোর্ড ইউনিভাসিটি থেকে মাস্টার্স পাস করেন। মাস্টার্স পাসের পর বসন্তকালীন পিএইচডি অরিয়েন্টেশনের সময় সার্জে ব্রিনের সাথে ল্যারি পেজের দেখা হয়। পরে তারা বন্ধু হয়ে যান।

ল্যারি পেইজ ও গুগল

ল্যারি পেইজ ও সের্গেই ব্রিন ক্যালিফোর্নিয়ার স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের পিএইচডি কোর্সের ছাত্র থাকা অবস্থায় তাদের এক সহপাঠীর বাড়ির গ্যারেজে গুগল ডট কম (Google.com) নামে একটি সার্চ ইঞ্জিন তৈরির কাজ শুরু করেন। প্রাথমিকভাবে ল্যারি পেইজ ও সের্গেই বিন তাদের কোম্পানির নাম রাখেন ‘ব্যাকরাব’। পরবর্তীতে এই নাম পরিবর্তন করে রাখেন গুগল। ১৯৯৭ সালের ১৫ই সেপ্টেম্বর গুগল ডট কম (Google.com) নামে একটি ডোমেইন নিবন্ধন করেন।  তবে এ নিয়ে রয়েছে কিছু মজার ঘটনা। ১৯৯৮ সালের ডিসেম্বরে ‘পিসি ম্যাগাজিন’ এ প্রকাশিত এক রিপোর্ট অনুযায়ী ইনকর্পোরেট হওয়ার মাত্র চার মাসের মধ্যেই জনপ্রিয় সার্চ ইঞ্জিন হিসেবে গুগল পরিচিতি পায়।  শুরুটা গ্যারেজে হলেও দুই বছরের মাথাতেই ল্যারি পেইজ ‍ও সের্গেই বিন তাদের কোম্পানী স্থানান্তর করে নিয়ে যান ১৬৫ ইউনিভার্সিটি এভিনিউ- পালো আল্টো তে।  শুরুতে কোম্পানী গড়ে তোলার জন্য প্রয়োজনীয় অর্থ ল্যারি পেইজ ও সের্গেই বিন এর কাছে ছিলো না।  তখন দুই বন্ধুর পাশে এসে দাঁড়ান সান মাইক্রো সিস্টেমের সহ-প্রতিষ্ঠাতা এন্ডি বেথটোশেইম। কোম্পানি হওয়ার আগেই তিনি পেজ আর ব্রিনকে এক লাখ ডলার দেন। তিন বছরের মাথায় এর প্রতিটি শেয়ারের মূল্য দাঁড়ায় ৭০০ ডলারে! এভাবে ধীরে ধীরে “গুগল” এর জনপ্রিয়তা হিমালয়ের উচ্চতায় পৌঁছে গেল। সেই সাথে সাথে ল্যারি পেইজ ও সের্গেই বিনও হয়ে যান প্রযুক্তি দুনিয়ার আইকন।

বিয়ে

ল্যারি পেইজ ২০০৭ সালের ৮ ডিসেম্বর লুসিন্ডা সাউথওয়ার্থকে বিয়ে করেন। ল্যারি পেইজে এর স্ত্রী সাউথওর্থ ২০০১ সালে পেনসিলভ্যানিয়া বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞানে স্নাতোকোত্তর সম্পন্ন করেন। ২০০৩ সালে যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে পিএইচডি'র শিক্ষার্থী হিসেবে যোগ দেন সাউথওর্থ। বর্তমানে ল্যারি পেইজ এক সন্তানের জনক।


 

কর্মজীবন
২০শে জানুয়ারি, ২০১১ সালে পেইজকে গুগলের প্রধান নির্বাহী ঘোষণা দেওয়া হয় এবং তিনি ৪ঠা এপ্রিল, ২০১১ থেকে দায়িত্ব পালন করেন। তিনি গুগলের বোর্ড অফ ডিরেক্টরদের মধ্যেও একজন। গুগল ইঙ্ক এর পাশাপাশি তিনি অন্যান্য ব্যবসায়িক কর্মকাণ্ডেও জড়িত। তিনি টেসলা মোটর কোম্পানির একজন বিনিয়োগকারী।


প্যারালাইসিসে আক্রান্ত হওয়া

ল্যারি পেইজ ভোকাল-কর্ডে প্যারালাইসিস এ আক্রান্ত। এটি তার কণ্ঠ ধীরে ধীরে দুর্বল করে দিচ্ছে, তবে প্রাত্যহিক কাজে কোন সমস্যা হচ্ছে না। ১৪ বছর আগে খুব খারাপভাবে ঠাণ্ডায় আক্রান্ত হওয়ার পর তার একটি ভোকাল কর্ড প্যারালাইজড হয়ে যায় এবং ডাক্তার এর কোন কারণ খুঁজে না পাওয়ায় তার ভয়েস (কথা বলার স্বর) এখন পর্যন্ত ক্ষতিগ্রস্তই থেকে গেছে।

 

গুগলে ল্যারি পেজের শেয়ার কতটুকু?

গুগলের প্রতিষ্ঠাতা ল্যারি পেজ ও সের্গেই ব্রিন গুগলের মাত্র ১৬% শেয়ারের মালিক। এই ১৬% শেয়ারের অর্থমূল্য প্রায় ৪৬ বিলিয়ন ডলার।

 

বিশ্বের সেরা ধনীদের তালিকায় ল্যারি পেইজ

বিশ্বের সেরা ধনীদের তালিকায় চতুর্থ অবস্থানে রয়েছেন গুগলের সহপ্রতিষ্ঠাতা ল্যারি পেইজ। ল্যারি পেইজ ২ হাজার ৪০০ কোটি ডলারের মালিক।

 

ল্যারি পেইজ এর বেতন কত?

গুগল এর নতুন সিইও হিসেবে দায়িত্ব গ্রহণ করার পর গুগলের সহ-প্রতিষ্ঠাতা ল্যারি পেইজ বার্ষিক ১.২৫ মিলিয়ন ডলার বেতন পান।

 

সম্মাননা

  • ২০০২ সালে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম তাকে " গ্লোবাল লিডার অফ  টুমোরো" খেতাবে ভূষিত করে।
  • ২০০২ সালে এম আই টি টেকনোলজি রিভিউতে পেজকে অন্যতম একজন  আবিষ্কারক হিসেবে সম্মানিত করা হয়।
  • ২০০৪ সালে "এবিসি ওয়ার্ল্ড নিউজ" পেইজ এবং ব্রিনকে "পারসন অফ  দ্য উইক " হিসেবে ঘোষণা দেয়।
  • ২০১১ সালে পেজ  ইউ এস সাময়িকী ফোর্বসের তালিকা অনুযায়ী বিশ্বের ১১তম সেরা ধনী ব্যক্তি হিসেবে নির্বাচিত হন।

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
রানী ভিক্টোরিয়া (দ্বিতীয় পর্ব)ব্রিটেনে রাজতন্ত্রের ভূমিকা নতুন করে নির্ধারণ করেছিলেন যিনি
রানী ভিক্টোরিয়া (প্রথম পর্ব)ব্রিটেনে রাজতন্ত্রের ভূমিকা নতুন করে নির্ধারণ করেছিলেন যিনি
মারগারেট থ্যাচারঃ ইতিহাসে লৌহমানবী খ্যাত ব্রিটেনের প্রথম মহিলা প্রধানমন্ত্রীসমাজের নিম্নস্তরের সাধারন ঘরের মেয়ের প্রধানমন্ত্রী হয়ে উঠার বর্ণাঢ্য এক গল্প
মোহাম্মদ আলী দ্যা গ্রেটেস্টবক্সিং জগতের এক জীবন্ত কিংবদন্তী মোহাম্মদ আলী সম্পর্কে বিস্তারিত পড়ুন
পন্ডিত জহরলাল নেহেরু ও এডুইনা মাউন্টব্যাটেনের এক অনবদ্য প্রেমকাহিনীদেশ বিভাগের ঐতিহাসিক সময়ের অদ্ভুত এক প্রেম কাহিনী
থমাস এডওয়ার্ড লরেন্সঃ লরেন্স অব অ্যারাবিয়ালরেন্স অব অ্যারাবিয়াঃ মধ্যপ্রাচ্য গঠনের পেছনের নায়ক
কনকর্ড দি জেট হকবিস্তারিত পড়ুন কনকর্ড দি জেট হক একটি সুপারসনিক বিমানের গল্প
প্রথম বিশ্বযুদ্ধ সূত্রপাতের কারণযে বিষয়গুলোর কারণে প্রথম বিশ্বযুদ্ধ সংঘটিত হয়েছিল।
‘নূরজাহান’ মুঘল ইতিহাসের এক শক্তিশালী নারী চরিত্রবিস্তারিত পড়ুন মুঘল ইতিহাসের প্রভাবশালী সম্রাজ্ঞী নূরজাহান সম্পর্কে
উইলিয়াম শেকসপিয়ার:ইংরেজি ভাষার সর্বশ্রেষ্ঠ সাহিত্যিক ও নাট্যকার ইংরেজি সাহিত্যের জনক
আরও ১৪২ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি