পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

অনন্য শহীদ কাপুর!

* * *

* * * * *

‘যখন আমি নিজের জন্য প্রথম গাড়ি পেলাম, তখন আমার খুব ইচ্ছা ছিল পাইওনিয়ারের একটি সাউন্ডবক্স লাগাব আমার গাড়িতে, কিন্তু আমার কাছে পাইওনিয়ারের সাউন্ডবক্স কেনার টাকা ছিল না, আর আজ পাইওনিয়ার ইলেক্ট্রনিক্স আমাকে তাঁদের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হওয়ার জন্য অনুরোধ করে!”- কথাগুলো শহিদ কাপুরের। ২৫ ফেব্রুয়ারী, ১৯৮১ সালে দিল্লীতে জন্ম নেওয়া এই বলিউড সুপারস্টারের কথাগুলো থেকে বুঝে নেওয়া যায় যে, রঙিন দুনিয়াতে তার শুরুর দিনগুলো খুব বেশী আনন্দময় ছিল না, তিনি শোবিজের খাতায় নিজের পৃষ্ঠা খোলেন ১৯৯৮ সালে কিন্তু  সেলুলয়েডের আলোয় আসতে তাঁকে অপেক্ষা করতে হয় দীর্ঘ ৭ টি বছর। অনলাইন ঢাকা গাইড পাঠকদের জন্য আমরা ধারাবাহিকভাবে তুলে ধরছি শহীদ কাপুরের জীবনের সেই অজানা অধ্যায়গুলো।

 

ছেলেবেলার শহীদ কাপুরঃ

পঙ্কজ কাপুর ও নীলিমা আজিমের ঘরে জন্ম নেওয়া এই বলিউড সেনসেসনের ছোটবেলাটা খুব বেশী আনন্দময় ছিল না, যখন তার বয়স ছিল তিন বছর তখন তার বাবা ও মায়ের ছাড়াছাড়ি হয়ে যায়। যদিও তার সৎ মা সুপ্রিয়া পাঠকের সাথে তার বেশ সুসম্পর্ক ছিল, কিন্তু ছাড়াছাড়ির পর শহীদ ও তার মা নীলিমা আজিমের সাথে তার মাতুলালয়ে বসবাস শুরু করেন। শহীদ কাপুরের নানা ছিলেন বিহারের একজন বিখ্যাত সাহিত্যিক ও মার্ক্সবাদী সাংবাদিক, এবং তার প্র-পিতামহ ছিলেন বিখ্যাত পরিচালক, স্ক্রিপ্ট রাইটার, উপন্যাসিক ও সাংবাদিক খাজা আহমেদ আব্বাসএবং, মায়ের দিক থেকে শহীদ কাপুর বিখ্যাত উর্দু কবি গালিবের বংশধর।

দিল্লিতে মাতুলালয়ে অবস্থানকালে তিনি জ্ঞানভারতী স্কুলে লেখা পড়া শুরু করেন, চতুর্থ শ্রেণীতে পড়াকালীন সময় তিনি জ্ঞানভারতী স্কুল ছেড়ে পশ্চিম আন্ধেরির রাঝান্স বিদ্যালয়ে লেখাপড়া শুরু করেন। শহীদ কাপুর শামাক ডাবারের বিখ্যাত পারফরমিং আর্ট ইনন্সিটিউটে যোগ দেন, যেটা (এস.ডি.আই.পি.এ) নামে দিল্লীতে সমাধিক পরিচিত। 

 

স্বপ্নের পথে যাত্রা শুরুঃ

ক্যারিয়ারের শুরুর দিকটা খুব বেশী মসৃণ ছিল না শহীদ কাপুরের, বিভিন্ন চড়াই, উতরাই পার করে শহীদ কাপুর নিজেকে ফিল্ম লাইনে প্রতিষ্ঠিত করেন। এই সফরের শুরু সেই ১৯৯৮ সাল থেকে যখন তিনি “কুছ কুছ হোতা হ্যাঁয়”-তে শাহ্‌ রুখ খান, রানী মুখোপাধ্যায়, কাজল মুখোপাধ্যায়( দেভগন) এর সাথে পেপসির বিজ্ঞাপন ও প্রমোশনের কাজ করেছেন।  একই বছরে ঋষিতা ভাটের সাথে একটি ভিডিও সংএর মডেল হিসেবে কাজ করেন তিনি। পরবর্তীতে তিনি ১৯৯৯ সালে সুবাস ঘায়ের বিখ্যাত ছবি “তালে” ব্যাকগ্রাউন্ড ড্যান্সার হিসেবে কাজ করেন। গানের নামটি ছিল “কাহি আগ লাগে লাগ যায়ে” এবং এ গানের নাম ভূমিকায় ঐশ্বরিয়া রাই বচ্চনকে দেখা যায় ছবিতে।  এবং, এর পরে তিনি কোন বিজ্ঞাপনচিত্র মডেল ও কোরাস ড্যান্সার হিসেবে কাজ করা থেকে নিজেকে বিরত রাখেন, কারণ এই সময়ে তিনি নিজেকে বলিউডে কাজ করার উপযোগী হিসেবে গড়ে তুলছিলেন। চার বছর পরে অভিষেক হয় প্রধান চরিত্রে ইশক ভিশক (২০০৩) ছবির মাধ্যমে এবং এই ছবির মাধ্যমে তিনি প্রথম পান 'ফিল্মফেয়ার সেরা নবাগত পুরস্কার'। তিনি কেন ঘোষের এই ছবিতে রাজীব মাথর হিসেবে অভিনয় করেন, তিনি এই ছবিতে সহশিল্পী হিসেবে পান অমৃতা রাও ও শেহনাজকে, এবং ছবিটি বক্স অফিস হিট হিসেবে আত্মপ্রকাশ করে। এই ছবিতে তার অভিনয় দর্শক ও সমালোচক উভয়ের দ্বারা প্রশংসিত হয়। সুদর্শন ও অভিনয়দক্ষতা তাঁকে এই সম্মান এনে দেয়।  

 

ক্যারিয়ারের চড়াই উতরাইঃ

শহীদ কাপুরের প্রথম ছবি মুক্তির পরবর্তী সময়গুলো বিভিন্ন ছড়াই উতরাই-এ ভরা ছিল, শহীদ কাপুরকে বলিউডে আজকের সময়ে আসতে অনেক পরিশ্রম ও ত্যাগ স্বীকার করতে হয়েছে, ২০০৪ সালে তিনি কেন ঘোষের পরিচালনায় “ফিদা” নামক ছবিতে অভিনয় করেন, এ ছবিতে শহীদ কাপুরের সহশিল্পী হিসেবে ছিলেন কারিনা কাপুর ও ফারদিন খান, যদিও বক্স অফিসে ছবিটি ভাল করতে পারেনি, কিন্তু এই ছবিতে শহীদ কাপুরের অভিনয় প্রশংসিত হয়। এরপর তিনি রোম্যান্টিক কমেডি “দিল মাঙ্গে মোরে”- অভিনয় করেন, এতে তিনি সহশিল্পী হিসেবে পান সোহা আলি খান, টিউলিপ যোশি এবং আয়েশা টাকিয়াকে। এই ছবিতেও তার নন্দিত অভিনয়ের জন্য তিনি প্রশংসিত হন। ২০০৫ সালে মুক্তিপ্রাপ্ত “শিকার” ছবিতে তিনি জয়দেভ বর্ধন নামক চরিত্রে  অভিনয় করে তিনি আবারও আসেন আলোচনায়, তিনি এ চরিত্রে অভিনয়ের জন্য “স্টার স্ক্রীন অ্যাওয়ার্ড ফর বেষ্ট অ্যাক্টর” মনোনীত হন।

আপলোডের তারিখঃ ২৭ ডিসেম্বর, ২০১৩।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
রানী ভিক্টোরিয়া (দ্বিতীয় পর্ব)ব্রিটেনে রাজতন্ত্রের ভূমিকা নতুন করে নির্ধারণ করেছিলেন যিনি
রানী ভিক্টোরিয়া (প্রথম পর্ব)ব্রিটেনে রাজতন্ত্রের ভূমিকা নতুন করে নির্ধারণ করেছিলেন যিনি
মারগারেট থ্যাচারঃ ইতিহাসে লৌহমানবী খ্যাত ব্রিটেনের প্রথম মহিলা প্রধানমন্ত্রীসমাজের নিম্নস্তরের সাধারন ঘরের মেয়ের প্রধানমন্ত্রী হয়ে উঠার বর্ণাঢ্য এক গল্প
মোহাম্মদ আলী দ্যা গ্রেটেস্টবক্সিং জগতের এক জীবন্ত কিংবদন্তী মোহাম্মদ আলী সম্পর্কে বিস্তারিত পড়ুন
পন্ডিত জহরলাল নেহেরু ও এডুইনা মাউন্টব্যাটেনের এক অনবদ্য প্রেমকাহিনীদেশ বিভাগের ঐতিহাসিক সময়ের অদ্ভুত এক প্রেম কাহিনী
থমাস এডওয়ার্ড লরেন্সঃ লরেন্স অব অ্যারাবিয়ালরেন্স অব অ্যারাবিয়াঃ মধ্যপ্রাচ্য গঠনের পেছনের নায়ক
কনকর্ড দি জেট হকবিস্তারিত পড়ুন কনকর্ড দি জেট হক একটি সুপারসনিক বিমানের গল্প
প্রথম বিশ্বযুদ্ধ সূত্রপাতের কারণযে বিষয়গুলোর কারণে প্রথম বিশ্বযুদ্ধ সংঘটিত হয়েছিল।
‘নূরজাহান’ মুঘল ইতিহাসের এক শক্তিশালী নারী চরিত্রবিস্তারিত পড়ুন মুঘল ইতিহাসের প্রভাবশালী সম্রাজ্ঞী নূরজাহান সম্পর্কে
উইলিয়াম শেকসপিয়ার:ইংরেজি ভাষার সর্বশ্রেষ্ঠ সাহিত্যিক ও নাট্যকার ইংরেজি সাহিত্যের জনক
আরও ১৪২ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি