পূর্ববর্তী লেখা  
পুরো লিস্ট দেখুন

উইকিপিডিয়া: যেভাবে গড়ে উঠলো এই বিশাল তথ্য ভান্ডার

উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস এবং ল্যারি স্যাঙ্গার

আজকের দিনে যে কোন বিষয় সম্পর্কে জানতে আমরা ঢুঁ মারি উইকিপিডিয়ায়। এত খুঁটিনাটি তথ্য এখানে থাকে যে ভেবে বিস্মিত হতে হয় কিভাবে এ বিশাল তথ্য ভাণ্ডার তৈরি হলো। অনেকেই হয়তো জানেন না উইকিপিডিয়ার জন্ম ২০০১ সালে। জিমি ওয়েলস আর ল্যারি স্যাঙ্গার নামে মার্কিন যুক্তরাষ্ট্রবাসী দুজন ভদ্রলোক ২০০০ সালে প্রথমে শুরু করেছিলেন ন্যুপিডিয়া আর এরপর ২০০১ সালের ১৫ই জানুয়ারী তারা শুরু করেন উইকিপিডিয়া।

 

শুরুর দিকের কথা

আজ থেকে এক দশক আগে তথ্য প্রযুক্তি এতটা সহজ লভ্য ছিলনা। বিভিন্ন তথ্য সাধারণ মানুষের নাগালের বাইরে ছিল। তাই সবার জন্য তথ্য নিশ্চিত করার জন্য বিভিন্ন বিশেষজ্ঞদের লেখা প্রবন্ধ সঙ্কলন করে সেগুলো বিনামূল্যে ব্যবহারের জন্য উন্মুক্ত করার উদ্দেশ্যে ২০০০ সালের মার্চ মাসে নুপিডিয়া প্রকল্প শুরু হয়। জিমি ওয়ালেস, ল্যারি স্যাঙ্গারকে প্রধান সম্পাদক হিসেবে নিয়ে নুপিডিয়া প্রকল্পটি শুরু করে। তখন এর অর্থায়ন করেন বমিস।

প্রথম দিকে তথ্য ভাণ্ডার হিসেবে শুরু হওয়া ন্যুপিডিয়ায় তথ্য কেউ সরাসরি সংরক্ষণ করতে পারতেন না। পর্যবেক্ষণের পর তা সংরক্ষণ করা হতো। এতে করে তথ্য সংরক্ষণের গতি ছিল অনেক কম। কিন্তু এতে সবার তথ্য সংরক্ষণের অধিকার ছিলনা। ২০০০ সালে জিমি ওয়েলস ও ল্যারি স্যাঙ্গার  আলোচনা করেন যে ন্যুপিডিয়াকে কীভাবে সবার জন্য আরো উন্মুক্ত ও গতিশীল একটি প্রকল্প হিসেবে গড়ে তোলা যায়।

সবার জন্য উন্মুক্ত তথ্য ভাণ্ডারের কথা চিন্তা করেই জিমি ওয়েলস ১০ জানুয়ারি, ২০০১ সালে ন্যুপিডিয়ার সহপ্রকল্প হিসাবে একটি ওয়েবসাইট  তৈরির প্রস্তাব করেন যা খুব সহজে এবং দ্রুত তৈরি করা যায় এবং যাতে যে কেউ অবদান রাখতে পারে। যা পরবর্তীতে উইকি নামে পরিচিতি পায়।

২০০০ সালের গ্রীষ্মে জিমি ওয়ালেস ও তার স্ত্রী, ল্যারি স্যাঙ্গার এবং তাদের কর্মচারীরা

আনুষ্ঠানিকভাবে ২০০১ সালের ১৫ জানুয়ারি শুধুমাত্র ইংরেজি ভাষার জন্য www.wikipedia.com ওয়েবসাইটটি চালু করা হয়। সেই সাথে উইকিপিডিয়া ন্যুপিডিয়া থেকে আলাদা একটি স্বতন্ত্র প্রতিষ্ঠানের মত কাজ শুরু করে। পরে উইকিমিডিয়া ফাউন্ডেশন নামে মূল সংস্থাটি চালু করায় উইকিপিডিয়ার  ডোমেইন বর্তমানের wikipedia.org -তে পরিবর্তিত হয়। কারণ “.org” ডোমেইটি অব্যবসায়িক ক্ষেত্রে ব্যবহৃত হয়। আর উইকিপিডিয়ার প্রধান উদ্দেশ্যই ছিল সবার জন্য উন্মুক্ত তথ্য ভাণ্ডার তৈরি করা, কোন ব্যবসায়িক ক্ষেত্রে ব্যবহারের জন্য নয়।

 

বিভিন্ন ভাষায় উইকিপিডিয়া

ইংরেজি ভাষার পাশাপাশি অন্যান্য ভাষায় উইকিপিডিয়া

সারা বিশ্বে সবার মাঝে তথ্য ছড়িয়ে দেবার জন্য ইংরেজি ভাষার পাশাপাশি অন্যান্য ভাষার ব্যবহারকারীদের জন্য ২০০১ সালের মে মাসে ইংরেজি উইকিপিডিয়ার সাথে সাথে কাতালান, চীনা, ওলন্দাজ, এসপারেন্টো, ফরাসী, জার্মান, হিব্রু, ইতালীয়, জাপানি, পর্তুগীজ, রুশ, স্পেনীয় এবং সুইডিশ ভাষায় উইকিপিডিয়া চালু করা হয়। এর কিছু দিন পরেই যোগ করা হয় আরবি ও হাঙ্গেরীয় এবং পোলিশ। ঐ বছরের শেষে আফ্রিকানস, নরওয়েজীয় এবং সার্বোক্রোয়েশীয়রা উইকিপিডিয়ায় যোগদানের ঘোষণা দেয়।

 

ওয়েলস অন সানডে পত্রিকায় উইকিপিডিয়া

সবার মাঝে তথ্য ছড়িয়ে দেবার যে লক্ষ্য নিয়ে উইকিপিডিয়া তাদের পথচলা শুরু করেছিল তার ফলশ্রুতিতে ২০০১ সালের আগস্টে উইকিপিডিয়া সম্পর্কে প্রথম নিবন্ধটি কাকতালীয়ভাবে ওয়েলস অন সানডে পত্রিকায় প্রকাশিত হয়। উইকিপিডিয়া বিভিন্ন তথ্য দেয়ার পাশাপাশি বর্তমান বিশ্বের ঘটে যাওয়া নানান ঘটনাও সবার সামনে তুলে ধরতে শুরু করে যার প্রেক্ষিতে ২০০১ সালের ১১ সেপ্টেম্বর হামলার ঘটনায় উইকিপিডিয়ার হোমপেজে ব্রেকিং নিউজ একের পর এক প্রকাশিত হতে থাকে। সেই সাথে ঘটনার বিভিন্ন রকম সংবাদ এবং সম্পর্কযুক্ত নিবন্ধ ছবি সহ প্রকাশিত করে।

 

বিপুল তথ্য ভাণ্ডারে রূপান্তর

উইকিপিডিয়ার অফিস এবং বিভিন্ন প্রকল্প সমূহ 

যে বিপুল তথ্য ভাণ্ডার তৈরির লক্ষ্যে উইকিপিডিয়া যাত্রা শুরু করেছিল তার অর্থায়নের দায়িত্বে ছিল বমিস। কিন্তু বমিস যে অর্থায়ন করছিলেন তা ২০০২ সালে শেষ হয়ে যায়। এরপর বমিস  এবং এর পাশাপাশি ল্যারি স্যাঙ্গার উইকিপিডিয়ার দায়িত্ব ছেরে দেন। এর পরেও একই সময় জিমি ওয়ালেস সুনিশ্চিত করেন যে উইকিপিডিয়া কখনোই অর্থায়নের জন্য বিজ্ঞাপন প্রচার করবে না। এরই মাঝে উইকিপিডিয়ার প্রথম সহপ্রকল্প উইকিশনারি শুরু হয় এবং লেখার প্রথম আনুষ্ঠানিক নিয়মকানুন প্রকাশ করা হয় যাতে করে সবার লেখায় বিশেষত্ব বজায় থাকে। এর পরপরি উইকিমিডিয়া সহপ্রকল্প শুরু করা হয়। একই সময় উইকিপিডিয়ার উন্নয়নের জন্য প্রকল্প তত্ত্বাবধায়নের আলাদা পরিচালকমন্ডলী নিয়োগের কথা প্রাথমিকভাবে আলোচনা করা হয়।

 

টেক্স ব্যবহার এবং মাইলফলক অতিক্রম

সবার মাঝে বিজ্ঞান এবং অন্যান্য তথ্য পৌঁছে দেবার জন্য ২০০৩ সালে টেক্স (Tex) ব্যবহার করে উইকিপিডিয়ায় গাণিতিক সূত্র সহ বিজ্ঞান বিষয়ক অন্যান্য তথ্য যুক্ত করা হয়। এর ফলে খুব তারাতারি ইংরেজি উইকিপিডিয়া ১০০,০০০ নিবন্ধের মাইলফলক অতিক্রম করে। একই বছর উইকিপিডিয়ায় লোগো হিসেবে ‘সবার জন্য তথ্য’ এই কথাটি নিশ্চিত করার জন্য “পৃথিবীর ছবি” যুক্ত করা হয়।

 

উইকিপিডিয়ানদের সাক্ষাত

উইকিপিডিয়ানদের সাক্ষাতের আয়োজন

উইকিপিডিয়ার লক্ষ্য অর্জনের জন্য প্রয়োজন ছিল বিপুল পরিমাণ তথ্য। আর এই তথ্য শুধু মাত্র একটি প্রতিষ্ঠানের কিছু কর্মকর্তাদের পক্ষে সংগ্রহ করা সম্ভব ছিলনা। তাই উইকিপিডিয়া সবার জন্য উন্মুক্ত করে দেয়া হয়। যাতে করে সবাই নিজেদের প্রয়োজনমত এবং অন্যের চাহিদা অনুযায়ী একে অন্যের কাছে তথ্য পৌঁছে দিতে পারে। আর উইকিপিডিয়াতে যারা লিখবে, সবার মাঝে তথ্য ছড়িয়ে দেয়ার কাজ করবে তাদের একটি নিদৃষ্ট গ্রুপে ভাগ করা হয় যার প্রতিটা সদস্যকে উইকিপিডিয়ান বলা হয়। উইকিপিডিয়ার মান বাড়ানোর জন্য উইকিপিডিয়ানদের প্রথম সাক্ষাতের আয়োজন করা হয়। উইকিপিডিয়ার আরবিট্রেশন সিস্টেম অ্যান্ড কমিটির মূলনীতিগুলো প্রণয়ন করা হয়, যার বেশিরভাগই করেন ফ্লোরেন্স ডেভুয়ার্ড, ফ্রেড বাউডার এবং অন্যান্য প্রথম দিককার মুখ্য উইকিপিডিয়ানরা।

 

উইকিপিডিয়ানদের বিবাদ

২০০৪ সালে পৃথিবীজুড়ে উইকিপিডিয়ার মোট নিবন্ধ সংখ্যা ব্যাপক হারে বৃদ্ধি পেতে থাকে। এক বছরেই নিবন্ধ সংখ্যা প্রায় দ্বিগুণ হয়। পৃথিবীর ১০০টিরও বেশি ভাষায় মোট নিবন্ধ সংখ্যা ৫ লাখ থেকে ১০ লাখে পৌছায়। যার মধ্যে ইংরেজি উইকিপিডিয়ার নিবন্ধ সংখ্যা ছিল অর্ধেকের কিছু কম। এই বিপুল পরিমাণ নিবন্ধ সমূহের সুরক্ষা বৃদ্ধির জন্য এবং ভবিষ্যতের কথা চিন্তা করে উইকিপিডিয়ার সার্ভারগুলো ক্যালিফোর্নিয়া থেকে ফোরিডায় স্থানান্তর করা হয়। ব্যবহারকারীদের সুবিধার জন্য উইকির সফটওয়্যারে ক্যাটাগরি বিশিষ্ট আরও উন্নত করা হয়। একই সময় উইকিপিডিয়ানদের কিছু কিছু বিষয় নিয়ে বিবাদ দেখা দেয় যার ফলে উইকিপিডিয়ায় অবদানকারীদের বিবাদসমূহ সমাধান করতে একটি বোর্ড এবং আরবিট্রেশন কমিটির আনুষ্ঠানিক নির্বাচন হয়। যার মধ্যে Bourgeois বনাম Peters অন্যতম।

 

জনপ্রিয় ওয়েবসাইট হিসেবে প্রতিষ্ঠা লাভ

ইন্টারনেটের সবচাইতে জনপ্রিয় রেফারেন্স ওয়েবসাইট- উইকিপিডিয়া

ক্রমবর্ধমান চাহিদা মোকাবেলায় উইকিপিডিয়ার বহুভাষিক ও বিষয়ভিত্তিক পোর্টালগুলো প্রতিষ্ঠা করা হয় ২০০৫ সালে এবং সিস্টেম উন্নয়নের লক্ষ্যে বছরের প্রথম ত্রৈমাসিক অনুদান সংগ্রহের পরিমাণ প্রায় ১০০,০০০ মার্কিন ডলারে পৌঁছায়। একই বছর ইংরেজি উইকিপিডিয়া ৭৫০,০০০ নিবন্ধের মাইলফলক অতিক্রম করে এবং Hitwise-এর মতে, উইকিপিডিয়া ইন্টারনেটের সবচাইতে জনপ্রিয় রেফারেন্স ওয়েবসাইট হিসেবে প্রতিষ্ঠিত হয়। এ বছরই প্রথমবারের মতো উইকিপিডিয়ায় বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি হয়। কারণ এতে একজন অতিপরিচিত ব্যক্তির জীবনীতে ভুল তথ্য প্রকাশিত হয়। এই ঘটনার ফলে এবং এ ধরনের আরও ঘটনার পুনরাবৃত্তি ঠেকাতে প্রথমবারের মতো নীতিগত ও সিস্টেমে পরিবর্তন সাধন করা হয়। এসব ব্যবস্থার মধ্যে রয়েছে Mediawiki tool সম্বলিত Checkuser সুবিধা নীতির সংশোধন, সেমি প্রোটেক্টেড নামের একটি নতুন ব্যবস্থা যুক্ত করা, ব্যক্তিদের জীবনীর ক্ষেত্রে আরও কঠোর নীতি অবলম্বন এবং এগুলোকে পুঙ্খানুপুঙ্খভাবে পর্যবেক্ষণের জন্য ট্যাগ করার ব্যাবস্থা করা।

 

বিশ্বের শীর্ষস্থানীয় ব্র্যান্ড - উইকিপিডিয়া

২০০৬ সালে ইংরেজি উইকিপিডিয়ায় মোট নিবন্ধের সংখ্যা ১৫ লাখে পৌঁছায় যা পূর্বের সব নিবন্ধের মাইলফলক অতিক্রম করে। এর ফলশ্রুতিতে ২০০৬ সালে জিমি ওয়ালেস ঘোষণা করেন উইকিপিডিয়া যথেষ্ট পরিমাণে বড় হয়েছে এবং তিনি নিবন্ধের মান বাড়ানোর ব্যাপারে তাগিদ দেন যার ফলে Oversight নামে একটি নতুন সুবিধা সংযোজন করা হয়। যাতে কম গ্রহণযোগ্য অথবা যে তথ্য সমূহ গ্রহণযোগ্য নয় তা প্রদর্শন না করার ব্যবস্থা করা হয়। ফলশ্রুতিতে উইকিপিডিয়াকে বিশ্বের শীর্ষস্থানীয় ব্র্যান্ড হিসেবে গণ্য করা হয়।

 

উইকিপিডিয়ায় নিবন্ধের সংখ্যা বাড়তেই থাকলো

উইকিপিডিয়ার ক্রমবর্ধমান নিবন্ধের সংখ্যা বৃদ্ধি

শীর্ষস্থানীয় ব্র্যান্ড হিসেবে বিশ্বে উইকিপিডিয়া নিজেকে প্রকাশ করার পর এর নিবন্ধের সংখ্যা বাড়তেই থাকে এবং ক্রমবর্ধমান প্রবৃদ্ধি অব্যাহত রাখে। এর নিদর্শন স্বরূপ ২০০৭ সালে ২৫০টি ভাষায় ৭৫ লাখ নিবন্ধে ৫০ লাখ স্বেচ্ছাসেবীর ১৭৪ কোটি শব্দ উইকিপিডিয়ায় যুক্ত হয়। ইংরেজি উইকিপিডিয়াতে প্রতিদিন নিয়মিত প্রায় ১৭০০ নতুন নিবন্ধ যোগ হতে থাকে এবং wikipedia.org ডোমেইনটি ইন্টারনেটের প্রথম ১০টি ডোমেইনের মধ্যে একটিতে পরিণত হয়। যার ফলে উইকিপিডিয়ার উপস্থিতি সংবাদ মাধ্যমে জনপ্রিয় হতে থাকে। এ বছরেই এসজে বিতর্কের সূচনা হয় যখন একজন নির্ভরযোগ্য জ্যেষ্ঠ সদস্যকে তার ব্যক্তিগত যোগ্যতা সম্পর্কে মিথ্যা বলার ঘটনা ধরা পড়ে যায়। তারপর ব্যবহারকারীদের সুবিধার কথা চিন্তা করে সিটিজেনডিয়াম নামে ভিন্ন একটি প্রকল্প চালু করা হয়।

 

কোটিতম নিবন্ধ এবং সমৃদ্ধশালী উইকিপ্রকল্প

উইকিপিডিয়ার বিভিন্ন বিষয়ের ওপর কাজ করার জন্য ২০০৮ সালে গঠিত বিভিন্ন উইকিপ্রকল্প তাদের নিজ নিজ বিষয়ের নিবন্ধগুলো তৈরি ও সমৃদ্ধ করতে থাকে। এপ্রিলে উইকিপিডিয়ার ১ কোটিতম নিবন্ধটি তৈরি হয় এবং এর কয়েক মাস পরেই ইংরেজি উইকিপিডিয়ার নিবন্ধ সংখ্যা ২৫ লাখ ছাড়িয়ে যায়। ২০০৯ সালের আগস্ট মাসে সব উইকিপিডিয়ার সর্বমোট নিবন্ধ সংখ্যা দাঁড়ায় ১ কোটি ৪০ লাখ। সবচেয়ে মজার বিষয় হচ্ছে গ্রিনিচ মান সময় অনুযায়ী আগস্ট মাসের ১৭ তারিখ ৪টা বেজে ৫ মিনিটে ইংরেজি উইকিপিডিয়ার ৩০ লক্ষ তম নিবন্ধটি প্রকাশ পায়। যার ফলে উইকিপিডিয়া বিপুল পরিমাণ তথ্য ভাণ্ডারে পরিণত হয়। ওই বছরেরই মে মাসে ইংরেজি উইকিপিডিয়ার বিতর্ক নিরসণ কমিটি ‘চার্চ অব সায়েন্টোলিজ’ এর আইপি ঠিকানাগুলো থেকে ইংরেজি উইকিপিডিয়ায় সম্পাদনা সুবিধা বাতিল করার সিদ্ধান্ত নেয়। এছাড়াও ওই দলভুক্ত কিছু সদস্যের নির্দিষ্ট কিছু নিবন্ধে সম্পাদনার ওপরেও বাধা আরোপ করে। সিদ্ধান্তের কারণ হিসেবে কমিটি তার বক্তব্যে উল্লেখ করে যে, উভয় পক্ষই উদ্দেশ্যপ্রণোদিতভাবে পরস্পরকে আক্রমণ করে চলেছে এবং ফলে ক্ষতির শিকার হচ্ছে অন্যান্য ব্যক্তিদের লেখা নিবন্ধগুলো।

 

উইকিপিডিয়ার সার্ভারে সমস্যা

সার্ভার বন্ধ হয়ে যাওয়ায় উইকিপিডিয়া সম্পূর্ণ সিস্টেম অকেজো হয়ে পড়ে

২০১০ সালের মার্চ মাসের ২৪ তারিখে উইকিপিডিয়ার ইউরোপিয়ান সার্ভার অতিরিক্ত গরমের কারণে বন্ধ হয়ে যায়। এই বিপদ থেকে রক্ষা পেতে সাময়িক ব্যবস্থা হিসেবে ফ্লোরিডার অতিরিক্ত সার্ভারগুলো চালু করার চেষ্টা করা হয় কিন্তু তাও সম্ভবপর হয়নি। যার ফলে উইকিপিডিয়ার সম্পূর্ণ সিস্টেম সারাবিশ্বে অকেজো হয়ে পড়ে। এ সমস্যাটি দ্রুতই সমাধান করা হয়। এরপর উইকিপিডিয়া নতুন সংস্করণের দিকে ঝুঁকে পরে। যার ফলশ্রুতিতে ২০১০ সালে ১৩ মে সাইটটির নতুন সংস্করণ প্রকাশ করা হয়। নতুন বৈশিষ্ট্যগুলোর মধ্যে ছিল- নতুন লোগো, নতুন নেভিগেশন টুল সহ আরও নতুন কিছু সুবিধা। যারা পুরনো সংস্করণটি ব্যবহার করতে চান তাদের জন্য আগেরটি ব্যবহারের সুবিধাও রাখা হয়েছিল।

 

উইকিপিডিয়ার বার্ষিকী উদযাপন

উইকিপিডিয়ার ১০ তম বার্ষিকী উদযাপন

উইকিপিডিয়ার ১০ তম বার্ষিকী উদযাপন করার লক্ষ্যে ২০১১ সালের ১৫ জানুয়ারী বিভিন্ন দেশে শত শত অনুষ্ঠানের আয়োজন করা হয়। ভারতে উইকিপিডিয়ার প্রসার বাড়ানোর লক্ষ্যে  ২০১১ সালের নভেম্বরে মুম্বাই’য়ে প্রথম ভারতীয় সম্মেলন অনুষ্ঠিত হয়। ইংরেজি উইকিপিডিয়া ২ এপ্রিল ৩.৬ মিলিয়ন নিবন্ধের মাইলফলক অতিক্রম করে এবং ১৮ নভেম্বর তা বেড়ে ৩.৮ মিলিয়ন নিবন্ধের পৌঁছায়। এত বিশাল পরিমাণ তথ্য ভাণ্ডার মোবাইল ব্যবহারকারীদের হাতের নাগালে পৌঁছে দেবার লক্ষ্যে বিনামূল্যে মোবাইল দিয়ে উইকিপিডিয়া ব্যাবহারের উদ্দ্যেশে ‘উইকিপিডিয়া জিরো’ নামে একটি প্রকল্প হাতে নেয়া হয়।

 

জাস্টিন ক্যানাপদিবস ঘোষণা

জাস্টিন ক্যানাপ

উইকিপিডিয়ার এত বিশাল ভাণ্ডারের মাঝে ইন্ডিয়ানার ইন্ডিয়ানাপলিস এর জাস্টিন ক্যানাপ ২০১২ সালের এপ্রিলে সর্ব প্রথম ১ মিলিয়ন সম্পাদনা করার রেকর্ড অর্জন করেন। উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস তার কাজের জন্য জাস্টিন ক্যানাপ কে অভিনন্দন জানান এবং তাকে বিশেষ বার্নস্টার পদক দেন এবং তার কৃতিত্বের জন্য গোল্ডেন উইকি পুরস্কার প্রদান করা হয়। জিমি ওয়েলস জাস্টিনের এই বিশেষ অবদানকে আজীবন স্মরণীয় করে রাখতে ২০ এপ্রিল ‘জাস্টিন ক্যানাপ’ দিবস ঘোষণা করেন।

 

আলেক্সা ইন্টারনেট র‍্যাঙ্কিং

ব্যবহারকারীদের দোরগোড়ায় তথ্য পৌঁছে দেবার লক্ষ্যে ক্রমবর্ধমান উন্নতি সাধন এবং তথ্য ভাণ্ডার বৃদ্ধির ফলে উইকিপিডিয়া ২০১৩ সালের নভেম্বরে আলেক্সা ইন্টারনেট রাঙ্কিং অনুযায়ী বিশ্বের ষষ্ঠ তম জনপ্রিয় ওয়েবসাইট হিসেবে পরিচিতি পায়। এই বছর পর্যন্ত উইকিপিডিয়া সর্বমোট ৩০.১ মিলিয়নেরও বেশি নিবন্ধের মাইলফলক অতিক্রম করে যেখানে ২৮৭টি ভাষা ব্যাবহারের সুবিধা আছে। এই বিপুল পরিমাণ তথ্য এবং বিভিন্ন রকম ভাষা ব্যাবহারের সুবিধা থাকায় উইকিপিডিয়া বৃহত্তম অনলাইন বিশ্বকোষ এ পরিণত হয়। উইকিপিডিয়ায় প্রতি মাসে ১০ বিলিয়নেরও অধিক ব্যবহারকারী বিভিন্ন তথ্যের জন্য অনুসন্ধান করে।

 

বৃহত্তম বিশ্বকোষ

বৃহত্তম বিশ্বকোষ- উইকিপিডিয়া

উইকিপিডিয়া সারা বিশ্বের স্বেচ্ছাসেবকদের সহায়তামূলক কর্মকাণ্ডের মাধ্যমে তৈরি। ইন্টারনেট সংযোগ আছে এমন যে কেউ উইকিপিডিয়ার যে-কোনো নিবন্ধে পরিবর্তন ও তথ্য সংযোজন করতে পারেন। ২০০১ সালে এটি শুরুর পর থেকে এর নিবন্ধ সংখ্যা অবিশ্বাস্য গতিতে বৃদ্ধি পেয়ে চলেছে। এটি এখন বিশ্বের অন্যতম বৃহত্তম তথ্যসূত্র বিষয়ক ওয়েবসাইট। বর্তমানে ২০১১ সালে ৮ কোটি ৮৯ লক্ষ ভিজিটর উইকিপিডিয়ার সাইট দেখেছেন। এখানে সদাকর্মচঞ্চল অবদানকারীর সংখ্যা ৭৯,৫৭০-এরও বেশি। যারা কাজ করছেন ১ কোটি ৩০ লক্ষেরও বেশি নিবন্ধের ওপর এবং ২৬০টিরও বেশি ভাষায়। বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় নিবন্ধ আছে প্রায় ২৫,৮৬৮টি। প্রতিদিন হাজারে খানেক মানুষ তথ্যসংগ্রহের জন্য উইকিপিডিয়াতে আসেন, যাঁরা গড়ে হাজারে দশটি করে সম্পাদনা করেন এবং হাজারেরও বেশি নিবন্ধ প্রতিদিন উইকিপিডিয়া নামক এই বিশ্বকোষটিতে সংযুক্ত হয়।


আরও দেখুন:

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
রানী ভিক্টোরিয়া (দ্বিতীয় পর্ব)ব্রিটেনে রাজতন্ত্রের ভূমিকা নতুন করে নির্ধারণ করেছিলেন যিনি
রানী ভিক্টোরিয়া (প্রথম পর্ব)ব্রিটেনে রাজতন্ত্রের ভূমিকা নতুন করে নির্ধারণ করেছিলেন যিনি
মারগারেট থ্যাচারঃ ইতিহাসে লৌহমানবী খ্যাত ব্রিটেনের প্রথম মহিলা প্রধানমন্ত্রীসমাজের নিম্নস্তরের সাধারন ঘরের মেয়ের প্রধানমন্ত্রী হয়ে উঠার বর্ণাঢ্য এক গল্প
মোহাম্মদ আলী দ্যা গ্রেটেস্টবক্সিং জগতের এক জীবন্ত কিংবদন্তী মোহাম্মদ আলী সম্পর্কে বিস্তারিত পড়ুন
পন্ডিত জহরলাল নেহেরু ও এডুইনা মাউন্টব্যাটেনের এক অনবদ্য প্রেমকাহিনীদেশ বিভাগের ঐতিহাসিক সময়ের অদ্ভুত এক প্রেম কাহিনী
থমাস এডওয়ার্ড লরেন্সঃ লরেন্স অব অ্যারাবিয়ালরেন্স অব অ্যারাবিয়াঃ মধ্যপ্রাচ্য গঠনের পেছনের নায়ক
কনকর্ড দি জেট হকবিস্তারিত পড়ুন কনকর্ড দি জেট হক একটি সুপারসনিক বিমানের গল্প
প্রথম বিশ্বযুদ্ধ সূত্রপাতের কারণযে বিষয়গুলোর কারণে প্রথম বিশ্বযুদ্ধ সংঘটিত হয়েছিল।
‘নূরজাহান’ মুঘল ইতিহাসের এক শক্তিশালী নারী চরিত্রবিস্তারিত পড়ুন মুঘল ইতিহাসের প্রভাবশালী সম্রাজ্ঞী নূরজাহান সম্পর্কে
উইলিয়াম শেকসপিয়ার:ইংরেজি ভাষার সর্বশ্রেষ্ঠ সাহিত্যিক ও নাট্যকার ইংরেজি সাহিত্যের জনক
আরও ১৪২ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি