পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

আজকের ছবি : ১৭ ডিসেম্বর, ২০১৪

 

ভেন্ডিং মেশিনঃ

এটি এমন একটি মেশিন যার মধ্যে নানা ধরনের খাদ্য সামগ্রী থাকে, যার একটি নির্দিষ্ট দাম নির্ধারন করা থাকে, আপনি যদি সেই নির্দিষ্ট পরিমান অর্থ মেশিনের মধ্যে দেন, তাহলে আপনি আপনার নির্বাচিত খাদ্যটি মেশিনের মধ্যে থেকে সংগ্রহ করতে পারবেন। এখন কথা হচ্ছে এই ভেন্ডিং মেশিন কবে আবিস্কার করা হয়? ১৯শে জানুয়ারি ১৯৪৯ সালে আমেরিকার শিকাগো শহরে সর্ব প্রথম এই ভেন্ডিং মেশিন সকলের সামনে আনা হয় আর তখন থেকে আজ অব্দি এই মেশিন উন্নত বিভিন্ন দেশের বিভিন্ন স্থানে স্থাপন করা হয়। প্রথম যে মেশিনটির সাথে সকলের পরিচিত করিয়ে দেওয়া হয়েছিল সেটিতে একটি ডাইমের বিপরিতে সল্প সময়ের জন্য পানির স্প্রে নেওয়া যেত।

ভিডিও ফোনঃ

ভিডিও ফোন সর্ব প্রথম চালু করে এমন একটি কম্পানি যারা কাজ করত বিবাহ নিয়ে, মানে বাংলায় বলতে গেলে ঘটকালির কাজ। পশ্চিম জার্মানির ফ্রাংকফুর্ট (Frankfurt) শহরে অবস্থিত এই কম্পানিটি ১৯৫৭ সালে সর্ব প্রথম ভিডিও ফোনের চালু করে। যার মাধ্যমে শহরের বিভিন্ন অঞ্চলে অবস্থিত শাখায় ছেলে মেয়েরা যেয়ে তাদের জন্য ঠিক করা পাত্র অথবা পাত্রীর সাথে চেহারা দেখে কথা বলতে পারে। এর জন্য তাদের সামনে থাকত একটি টেলিভিশন, ক্যামেরা আর ফোন। আর ফোনে আলোচনা ভাল লাগলে দেখা আর তারপর বিয়া। সেই থেকে বিবর্তন হয়ে আজ এসেছে এই ভিডিও ফোন।

পরিবার নিয়ে গাড়ি চালানোর মজাঃ

এই গাড়িটি মূলত ডিজাইন করা হয় বাচ্চাদের জন্য। মা বাবার সাথে ঘুরতে যাবার সময় যাতে বাচ্চারা হাসি খুশি থাকে তার জন্য পিছনের সিটে গাড়ি চালাবার তিনটি হাতল এবং গাড়ির সামনের মত পিছনেও কাচ লাগিয়ে দেওয়া হয়। আর এই গাড়ির ডিজাইনারের নাম Jack Fletcher। ১৯৫৫ সালের ৪ই জানুয়ারি তিনি সর্বপ্রথম এরকম ডিজাইনের গাড়ি নিয়ে পরিবার সহ ঘুরতে বের হন।

মটর সাইকেল প্লেনঃ

১৯৫৭ সালে Eric Kemp ডিজাই করেন মটরসাইকেল প্লেনের। Eric Kemp পেশায় ছিলেন একজন উরোজাহাজ ডিজাইনার আর তাই তিনি তৈরি করেন এই মটর সাইকেল। এটি দেখতে প্লেনের মত হলেও এটি কিন্তু আকাশে উড়তে ছিল সম্পূর্ন অক্ষম।

স্বচ্ছ ফোন বুথঃ

মোবাইলের আগে পথে ঘাটে ফোন দেবার জন্য ব্যাবস্থা করা হয়েছিল ফোন বুথের। কিন্তু অনেকেই এই ফোন বুথের মধ্যে ঢুকে জুড়ে দিতেন সারা দুনিয়ার আলাপ মিটাতে আর বাইরে লাইন দিয়ে দাঁড়িয়ে থাকত অনেকে। তাই পশ্চিম জার্মানিতে ১৯৫৯ সালে প্রথম চালু করা হয় এই স্বচ্ছ ফোন বুথের। উদ্দেশ্য একটাই, যে ভিতরে ফোনে গল্প করছেন তিনি যেন স্পষ্ট ভাবে দেখতে পারেন যে বাইরে কত জন লোক লাইনে দাঁড়িয়ে আছেন, আর চক্ষু লজ্জার জন্য হলেও যেন তাড়াতাড়ি কথা শেষ করেন। বেশ ভাল বুদ্ধি, কি বলেন?

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
আজকের জোকস : ৩০ জুলাই, ২০১৬প্রতিদিন নতুন ৫ টি পেটে খিল লাগানো জোকস
আজকের জোকস : ২১ জুলাই, ২০১৬প্রতিদিন নতুন ৫ টি পেটে খিল লাগানো জোকস
আজকের জোকস : ১৫ জুলাই, ২০১৬প্রতিদিন নতুন ৫ টি পেটে খিল লাগানো জোকস
আজকের জোকস : ১৩ জুলাই, ২০১৬প্রতিদিন নতুন ৫ টি পেটে খিল লাগানো জোকস
আজকের জোকস : ০১ জুলাই, ২০১৬প্রতিদিন নতুন ৫ টি পেটে খিল লাগানো জোকস
আজকের জোকস : ২২ মে, ২০১৬দমফাটানো হাসির ৫টি জোকস রয়েছে
আজকের জোকস : ১৭ মে, ২০১৬দমফাটানো হাসির ৫টি জোকস রয়েছে
আজকের জোকস : ১৫ মে, ২০১৬দমফাটানো হাসির ৫টি জোকস রয়েছে
আজকের জোকস : ০৮ মে, ২০১৬দমফাটানো হাসির ৫টি জোকস রয়েছে
আজকের জোকস : ০৬ মে, ২০১৬দমফাটানো হাসির ৫টি জোকস রয়েছে
আরও ৬৩৯ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি