পূর্ববর্তী লেখা  
পুরো লিস্ট দেখুন

আব্দুল গাফফার চৌধুরী

‘আমার ভায়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি’ একুশের প্রভাত ফেরীর কালজয়ী এই মরমী গানটি লিখে তিনি দেশের মানুষের হৃদয়ে বিশেষ একটি জায়গা করে নিয়েছেন। তিনি একাধারে সাহিত্যিক এবং সাংবাদিক। সাহিত্য চর্চায় বিশেষ খ্যাতি অর্জন করলেও এক পর্যায়ে তিনি সাংবাদিকতার দিকে ঝুঁকে পড়েন। দৈনিক মিল্লাত, সংবাদ, ইত্তেফাক, আজাদ এবং দৈনিক জনপদসহ বিভিন্ন দৈনিক সংবাদপত্রে এবং সাপ্তাহিক ও মাসিক পত্রিকায় কাজ করেছেন। ব্যক্তিগতভাবে তিনি ধর্মনিরপেক্ষ রাজনীতি এবং বাংলাদেশের প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের আদর্শের একনিষ্ঠ সমর্থক।

১৯৩৭ সালের ১২ ডিসেম্বর বরিশালের উলানিয়া গ্রামে তাঁর জন্ম হয়। তাঁর বাবা হাজী ওয়াজেদ রেজা চৌধুরী এবং মা মোসাম্মাৎ জহুরা খাতুন; বাবা-মায়ের তৃতীয় সন্তান তিনি।
 

এ পর্যন্ত ৩০টির বেশি বই বেরিয়েছে তাঁর। এর মধ্যে  পলাশী থেকে ধানমণ্ডি, সম্রাটের ছবি, নীল যমুনা, সুন্দর হে সুন্দর, কীর্তন খোলা, শেষ রজনীর চাঁদ, নাম না জানা ভোর, নীল যমুনা, তাৎক্ষণিক, স্মৃতির বন্দরে ফিরে আসা, ইত্যাদির নাম উল্লেখযোগ্য। বড়দের পাশাপাশি ছোটদের জন্যও লিখেছেন তিনি। আঁধার কুঠির ছেলেটি, ডানপিটে শওকত ইত্যাদির নাম উল্লেখযোগ্য।

একুশে পদক, স্বাধীনতা পদক, ইউনেস্কো পুরস্কার, মানিক মিয়া পদক, বাংলা একাডেমী পুরস্কারসহ বিভিন্ন ধরনের পুরস্কার ও পদক পেয়েছন তিনি। ইতিহাসে তাঁর অগাধ জ্ঞান, অনেকে তাই তাঁকে জীবন্ত এনসাইক্লোপেডিয়া বলেন।

 

স্ত্রীর অসুস্থতার কারণে ১৯৭৪ সাল থেকে লন্ডনে বসবাস শুরু করেন এবং সেখানেও বাংলাভাষীদের মধ্যে সাহিত্য ও সংস্কৃতির বিকাশে কাজ করে যাচ্ছেন। এছাড়া লন্ডনে বসেই ঢাকা থেকে প্রকাশিত বিভিন্ন দৈনিক পত্রিকার জন্য কলাম লিখছেন।  বিভিন্ন সময়ে বিভিন্ন পত্রিকার জন্য লিখেছেন। দৈনিক কালের কন্ঠে তিনি লিখছেন ‘কালান্তরের কড়চা’ শিরোনামে, সমকালে লিখছেন, ‘কালের আয়নায়’ শিরোনামে। এছাড়া দৈনিক ইত্তেফাকেও লেখেন। একটি সময়ে দৈনিক প্রথম আলোয় লিখেছেন ‘একুশ শতকের বটতলায়’ শিরোনামে।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুহম্মদ জাফর ইকবালজাফর ইকবাল সম্পর্কে তথ্য রয়েছে
রাহাত খান রাহাত খান সম্পর্কে তথ্য রয়েছে
আনু মোহাম্মদআনু মুহাম্মদ সম্পর্কে তথ্য রয়েছে
আসিফ নজরুলআসিফ নজরুল সম্পর্কে তথ্য রয়েছে
সৈয়দ আবুল মকসুদসৈয়দ আবুল মকসুদ সম্পর্কে তথ্য রয়েছে
আব্দুল গাফফার চৌধুরীআব্দুল গাফফার চৌধুরী সম্পর্কে তথ্য রয়েছে
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি