পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

বিশ্বকাপ ফুটবল ২০১৪ এর হালচাল

ঘনিয়ে আসছে বিশ্বকাপ ফুটবল ২০১৪ এর সময়। আগামী ১২ জুন স্বাগতিক ব্রাজিল ও ক্রোয়েশিয়ার মধ্যকার ম্যাচটি দিয়ে পর্দা উঠতে যাচ্ছে এবারের বিশ্বকাপের। এরই মধ্যে শুরু হয়ে গেছে বিশ্বকাপ ফুটবলের মূল আসরের নানা আয়োজন। নানা ঘটনা, দুর্ঘটনার মধ্যে দিয়ে এগিয়ে আসছে বিশ্বকাপ। সেরকম কিছু তথ্য এই পেজটিতে তুলে ধরা হয়েছে।  

 

এবারের বিশ্বকাপে যাদের দেখা যাবে না

এবারের বিশ্বকাপে দেখা যাবে না গত বিশ্বকাপের মূল পর্বে খেলা এই দলগুলোকে - সুইডেন, স্লোভেনিয়া, সার্বিয়া, ডেনমার্ক, প্যারাগুয়ে, নিউজিল্যান্ড, স্লোভাকিয়া, উত্তর কোরিয়া।

জ্লাতান ইব্রাহিমোভিচের এরকম দৃষ্টিনন্দন বাই-সাইকেল এবার দেখা যাবে না

থিম সং

যুক্তরাষ্ট্রের জনপ্রিয় গায়িকা জেনিফার লোপেজ ও পিটবুল ২০১৪ ফুটবল বিশ্বকাপের থিম গান গাইবেন। তাদের সঙ্গে থাকবেন ব্রাজিলিয়ান সংগীতশিল্পী ক্লদিয়া লেটি। ‘উই আর ওয়ান (ওলে ওলা)’ শিরোনামে ২০১৪-এর ব্রাজিল ফুটবল  বিশ্বকাপের এই থিম গান লিখেছেন বিখ্যাত র‌্যাম্পার ও কম্পোজার পিটবুল। এতে সহ-প্রযোজকের দায়িত্বও তার।

 

 

ইনজুরির খড়গ

ইনজুরির কবলে পড়ে ইতিমধ্যেই বিশ্বকাপে খেলার স্বপ্ন ধুলিস্যাৎ হয়ে গেছে কলম্বিয়ার রাদামেল ফ্যালকাও ও ইংলিশ ফুটবলার থিও ওয়ালকটের। শেষ পর্যন্ত আরও কতজনের ফুটবল যাদু থেকে ফুটবলপ্রেমীদের বঞ্চিত করে এই ইনজুরি তা যথেষ্ট চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে।

 

বিশ্বকাপের টিকেট দিচ্ছে বাফুফে

দেশে বসেই পেতে পারেন আগামী বিশ্বকাপ ফুটবল খেলার টিকিট। বাংলাদেশ ফুটবল ফেডারেশন এই সুযোগ করে দিয়েছে এবার। আগামী ২ ফেব্রুয়ারির মধ্যে আগ্রহীদের ফুটবল ফেডারেশনে যোগাযোগ করতে বলা হয়েছে। এ জন্য একজন দর্শককে ন্যূনতম ছয় মাস মেয়াদি পাসপোর্ট, জাতীয় পরিচয়পত্র ও টিকিটের মূল্য বাফুফের হিসাব শাখায় জমা দিতে হবে। বিক্রীত টিকিট কোনোভাবেই হস্তান্তর করা যাবে না।

 

গর্বের বিষয়

প্রতিবারের মতো এবারো বিশ্বকাপের জার্সি তৈরির কাজ পেয়েছেন দেশের তৈরি পোশাক রফতানিকারকরা। বেশ কিছু কারখানায় তৈরি হচ্ছে খেলোয়াড় এবং সমর্থকদের জন্য জার্সি, শর্টস, টি-শার্ট, ট্রাউজার, পুলওভার, কার্ডিগান, ওয়েস্ট-কোট ও ক্যাপ। ইউরোপের দেশগুলো থেকেই মূলত এসব পোশাকের ক্রয়াদেশ বেশি এসেছে। পাশাপাশি ব্রাজিলের আমদানিকারকরা উল্লেখযোগ্যসংখ্যক জার্সি কিনেছেন বাংলাদেশ থেকে।

 

বিশ্বকাপ ফুটবল নিয়ে কোকাকোলার গান

‘বিশ্বকাপ ফুটবল ২০১৪’ নিয়ে গান তৈরি করেছে কোকা-কোলা। গানটির শিরোনাম ‘দ্য ওয়ার্ল্ড ইজ আওয়ারস’ বা ‘পৃথিবীটা আমাদের’। এবারের বিশ্বকাপ ফুটবলের আয়োজক দেশ ব্রাজিল। ‘দ্য ওয়ার্ল্ড ইজ আওয়ারস’ গানটি তৈরি হয়েছে ব্রাজিলের ঐতিহ্যবাহী সাম্বা আর ব্যালে ফাংক নাচের ছন্দ ও টেকনো ব্রেগা গানের সুরের সঙ্গে সংগতি রেখে। গানটিতে কণ্ঠ দিয়েছেন রিয়েলিটি শো ‘এক্স-ফ্যাক্টর’-এর ফাইনালিস্ট ও ব্রাজিলের পারকুশন ট্রুপ ‘মনোব্লোকো’র গায়ক ডেভিড কুরি। গানটির কথা লিখেছেন রক মাফিয়া আর সুর দিয়েছেন ব্রাজিলীয় বংশোদ্ভূত মারিও ক্যালদাতো জুনিয়র। এখন গানটি শোনা যাচ্ছে www.cokeurl.com/worldisours  ওয়েবসাইটে।

 

যে সকল চ্যানেলে সরসারি খেলা দেখতে পাবেন

দেশের নাম

চ্যানেলের নাম

ইউনাইটেড কিংডম

BBC – ITV

ইউনাইটেড স্টেটস

ESPN, Watch ESPN, ABC

কানাডা

CBC, Sportsnet, TVA

অস্ট্রেলিয়া

SBS

জার্মানি

ARD, ZDF

ফ্রান্স

TF1

স্পেন

Gol Television – Mediaset Espana

সুইডেন

SVT, TV4

ফিনল্যান্ড

YLE

পোল্যান্ড

TVP

এশিয়া

ESPN Star Sports and Fox Sports

ভারত

Star Sports

মধ্যপাচ্য

Abu Dhabi Sports

নিউজিল্যান্ড

TVNZ, Sky Sports

সাউথ আমেরিকা

ESPN Latin America, Direct TV, Canal

ক্যারিয়ানস

SportsMax

ব্রাজিল

ESPN Brazil

রাশিয়া

Pervyi Kanal, VGTRK

ইউক্রেন

NTKU

 

স্টেডিয়াম নিয়ে বিতর্ক

বিশ্বকাপ ফুটবল ২০১৪ এর খেলাগুলো ব্রাজিলের ১২টি ভেন্যুতে অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। তবে এর মধ্যে কিউরিটিবা ভেন্যুটি বাতিল হওয়ার আশঙ্কা রয়েছে। নির্মাণ কাজ শেষ হওয়া নিয়ে অনিশ্চয়তা দেখা দেওয়ায় এই আশঙ্কা তৈরি হয়েছে। নির্ধারিত সূচি অনুযায়ী কিউরিটিবায় চারটি গ্রুপ ম্যাচ আয়োজনের কথা রয়েছে। এর মধ্যে রয়েছে বর্তমান চ্যাম্পিয়ন স্পেন বনাম অস্ট্রেলিয়ার মধ্যকার ম্যাচটি। যদি ভেন্যুটি বাতিল হয়ে যায় তাহলে ম্যাচগুলোর বিকল্প ভেন্যু নিয়ে সমস্যা তৈরি হতে পারে।

 

এবারও বাড়ছে প্রাইজমানি

২০১৪ সালের ফিফা ফুটবল বিশ্বকাপে চ্যাম্পিয়ন দলকে সোনার ট্রফির পাশাপাশি চার কোটি ডলার প্রদান করা হবে। ২০১০ সালে এর পরিমাণটা ছিল ৩ কোটি ডলার। গত আসরের চেয়ে এবার মোট প্রাইজমানি বেড়ে দাঁড়িয়েছে ৬৫ কোটি মার্কিন ডলার। ২০১০ সালের বিশ্বকাপে এর পরিমাণ ছিল ৪২ কোটি মার্কিন ডলার।

 

দ্বিতীয় পর্বে ওঠার মানদন্ড

প্রথম পর্বের খেলা শেষে প্রতি গ্রুপ থেকে বিজয়ী ও রানার আপ হয়ে কোন দুই দল দ্বিতীয় পর্বে যাবে তা নির্ধারণ করা হবে নিচের পদ্ধতিতে।

  • সব খেলা থেকে মোট অর্জিত পয়েন্ট
  • গ্রুপের সবকয়টি খেলায় গোল ব্যবধান
  • গ্রুপের সবকয়টি খেলায় মোট গোলের সংখ্যা

 

এই পদ্ধতিতে যদি একাধিক দলের পয়েন্ট সমান হয় তাহলে নিচের পদ্ধতিতে আবার হিসাব করা হবে।

  • গ্রুপে সংশ্লিষ্ট দলের মধ্যে খেলায় অর্জিত পয়েন্ট
  • গ্রুপ পর্বের খেলায় সংশ্লিষ্ট দলের মধ্যে গোল ব্যবধান
  • গ্রুপ পর্বের খেলায় সংশ্লিষ্ট দলগুলোর মোট গোল
  • ফিফা সাংগঠনিক কমিটি কর্তৃক লটারির মাধ্যমে সিদ্ধান্ত গ্রহন

 

টিকেটের খোঁজখবর

২০১৪ সালের বিশ্বকাপের জন্য প্রায় ৩০ লাখ টিকিট ছাড়া হবে। ব্রাজিলের শিক্ষার্থী, ষাটোর্ধ্ব ব্যক্তি আর কিছু সামাজিক কর্মসূচির সদস্যরা ১৫ ডলারে গ্রুপ পর্বের খেলাগুলোর টিকিট কিনতে পারবেন। ব্রাজিলের সাধারণ দর্শকরা টিকিট কিনতে পারবেন সর্বনিম্ন ৩০ ডলারে। ২০১০ বিশ্বকাপের চেয়ে ১০ ভাগ বেশি মূল্য দিয়ে টিকেট কিনতে হবে বিদেশি দর্শকদের। প্রথম পর্যায়ে ১০ অক্টোবর পর্যন্ত জমা পড়া আবেদনগুলোর মধ্যে লটারি করে টিকিট বরাদ্দ করা হয়েছে। ৮ ডিসেম্বর থেকে ৩০ জানুয়ারি পর্যন্ত চলবে টিকিট বিক্রির দ্বিতীয় পর্যায়। ২৮ ফেব্রুয়ারী থেকে ১১ এপ্রিল পর্যন্ত তৃতীয় পর্যায়ে ‘আগে এলে আগে পাবে’ ভিত্তিতে টিকিট বিক্রি হবে। ফুটবলপ্রেমীদের অনলাইনে আবেদনের শেষ সুযোগ আসবে ১৫ এপ্রিল থেকে ১৩ জুলাই পর্যন্ত। করপোরেট গ্রাহকদের জন্য সংরক্ষিত থাকবে ৪ লাখ ৫০ হাজার টিকিট। ব্রাজিলের বাইরের দর্শকদের জন্য উদ্বোধনী ম্যাচের টিকেট সর্বনিম্ন ২২০ মার্কিন ডলার। সবচেয়ে ভালমানের আসনের জন্য ১২ জুনে সাও পাওলোতে উদ্বোধনী ম্যাচ দেখতে হলে গুনতে হবে ৪৯৫ মার্র্কিন ডলার। এছাড়া ৪৭টি গ্রুপ পর্বের ম্যাচের জন্য তৃতীয় পর্যায়ের সর্বনিম্ন ৯০ মার্কিন ডলার করে এবং প্রথমশ্রেণীর টিকেটমূল্য ১৭৫ মার্কিন ডলার করা হয়েছে। ঐতিহাসিক মারকানায় ১৩ জুলাই হবে ফাইনাল ম্যাচ। এ ম্যাচটির জন্য সর্বনিম্ন ৪৪০ থেকে সর্বোচ্চ ৯৯০ মার্কিন ডলার পর্যন্ত খরচ করতে হবে ব্রাজিলের বাইরে থেকে আগত বিদেশী দর্শকদের।  প্রথম পর্বে ২০ আগস্ট থেকে ১০ অক্টোবরের মধ্যে সকলের জন্য কিছু টিকেট উন্মুক্ত করে দেয়া হয়েছে। আর টিকিট হস্তান্তর করা হয়েছে ৫-২৮ তারিখের মধ্যে। একই প্রক্রিয়ায় দ্বিতীয় পর্বের টিকেট বাছাইয়ের ড্র অনুষ্ঠিত হবে ৮ ডিসেম্বর থেকে ৩০ জানুয়ারি। এখানে আগে আসলে আগে পাবেন ভিত্তিতে ২৬ ফেব্রুয়ারী থেকে ১ এপ্রিলের মধ্যে টিকেটগুলো হস্তান্তর করা হবে। টিকিট বিক্রির তৃতীয় ও চূড়ান্ত পর্বটি সম্পন্ন করা হবে ১৫ এপ্রিল থেকে ফাইনালের দিন অর্থাৎ ১৩ জুলাই পর্যন্ত।

 

 

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
বিশ্বকাপ ক্রিকেট ২০১৫ক্রিকেট বিশ্বকাপের খুঁটিনাটি তথ্য তুলে ধরা হয়েছে
বিশ্বকাপ ফুটবল ২০১৪ এর হালচালসাম্প্রতিক সময়ের বিভিন্ন তথ্য তুলে ধরা হয়েছে
আইসিসি টি-টুয়েন্টি ক্রিকেট বিশ্বকাপ এর টিকেট সংগ্রহটিকেট বিক্রি সংক্রান্ত সহ মূল আসর সম্পর্কেও বিস্তারিত তথ্য রয়েছে
বিশ্বকাপ ফুটবল ২০১৪২০১৪ সালের বিশ্বকাপ ফুটবলের বিস্তারিত তথ্য
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি