পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

শাহী মোরগ পোলাও

পুরনো ঢাকার ঐতিহ্যবাহী খাবারের দোকান নান্না মিয়ার বিরিয়ানী সুস্বাদু মোরগ পোলাওয়ের জন্য প্রসিদ্ধ। ‘নান্না মিয়ার বিরিয়ানী’র প্রধান শাখাটি বেচারাম দেউরিতে অবস্থিত। শাখাটি ১৯৭৩-৭৪ সালে প্রতিষ্ঠিত হয়। এই দোকানের কর্ণধার হাজী নান্না মিয়া পুরনো ঢাকার স্থায়ী বাসিন্দা, ১৯৬২-৬৩ সালের দিকে বিরিয়ানীর ব্যবসা আরম্ভ করেন। এখন তাঁর শুভানুধ্যায়ী, পরিবার, বন্ধু এবং আত্বীয়-স্বজনেরা হাল ধরেছেন।

 

এখানে শাহী মোরগ পোলাও, কাচ্চি বিরিয়ানী, লাবাং, বোরহানী, ফিরনী, টিকিয়া ইত্যাদি বিক্রি হয়। প্রতিদিনই এখানে প্রচুর ক্রেতা সমাগম হয়। এখানে খেতে এসে সংগে নিয়ে যান কয়েক প্যাকেট। আবার কারো বেশী পরিমানে অর্ডার থাকলে, তার আয়োজন করা হয়। এধরনের আয়োজন প্রায় প্রতিদিনই থাকে। বিরিয়ানীর দোকানটি চার রাস্তার মুখে অবস্থিত বলে পাশ দিয়ে গেলে বিরিয়ানীর সুঘ্রানে আশে পাশে ভরে যায়। ইদানিং এখানে একটি বিশেষ পদ্ধতি চালু করা হয়েছে, নির্ধারিত সংখ্যক অতিথি খেতে আসতে চাইলে তারা বিরিয়ানীর সাথে কি কি খেতে পছন্দ করেন তা ফোনের মাধ্যমে জানিয়ে দিলে তৈরী করে রাখা হয়। এখানে শাহী মোরগ পোলাও বেশ জনপ্রিয়। রোস্টের ঝোল বরাবরই মুখরোচক। পাত্রে ঝোল থাকা সত্ত্বেও তাই অনেকে আগ বাড়িয়ে বাড়তি ঝোল দেওয়ার জন্য অনুরোধ করেন।

 

লালবাগ চৌরাস্তা, নাজিমুদ্দিন রোড, মতিঝিল এবং নাজিমুদ্দিন রোডে এর শাখাসমূহ অবস্থিত। তবে মূল শাখা বেচারাম দেউরীর বিরিয়ানীর স্বাদ অন্য যেকোন শাখাকে হার মানাবে। এখানকার তৈরী লাবাং ইতিমধ্যে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

 

নান্না মিয়ার বিরিয়ানীর দোকান মূলত সুস্বাদু মোরগ পোলাওয়ের জন্য বিখ্যাত বলে গুলশান, ধানমন্ডি, বারিধারা, উত্তরা এবং ক্যান্টনমেন্টসহ অন্যান্য দুরবর্তী এলাকা থেকে এখানে ক্রেতার সমাগম হয়।

 

এখানে মূলত দুই ধরনের মোরগ পোলাও পাওয়া যায়। ১. পোলাওয়ের সাথে রোস্ট মিশানো ২. পোলাও ভিন্ন, মসলাদার রোষ্ট বিশিস্ট। তবে ২ নং মোরগ পোলাওয়ের স্বাদ অতুলনীয়। এই বিশেষ স্বাদ অন্য কোথাও পাওয়া যায় না। একবার খেলে ক্রেতাকে আবার এখানে আসতে হবে। খাসির বিরিয়ানীর মধ্যেও সেই একই রীতি চলে আসছে, ১. পোলাওয়ের সাথে খাসির মাংস মিশানো ২. পোলাও ভিন্ন, মসলাদার খাসির মাংস বিশিষ্ট। এছাড়া এখানে সপ্তাহে ১টি দিন থাকে বিশেষ দিন। সেই দিনে ৩ জনের খাওয়ার মতো একবোল পোলাও এবং সংগে থাকে একটি গোঁটা মুরগী।

 

সুস্বাদু মোড়গ পোলাওয়ের জন্য প্রসিদ্ধ অন্যান্য দোকানগুলো হলো নয়াবাজারের করিমের বিরিয়ানী, ইসলামপুরের রূপম বিরিয়ানী এবং নাজিমুদ্দিন রোডের মামুন বিরিয়ানী।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
কলাবাগানের ঐতিহ্যবাহী মামা হালিমমামা হালিমের বিস্তারিত তথ্য আছে
লাবাংপুরনো ঢাকায় একটি পরিচিত পানীয়
বাকরখানি রুটিবাকরখানি রুটি সম্পর্কে তথ্য রয়েছে
কাবাবপুরনো ঢাকায় জনপ্রিয় বিভিন্ন ধরনের কাবাব
ঢাকার পানীয়পুরনো ঢাকার ঐতিহ্যবাহী কিছু পানীয়গুলো
মাঠাপুরনো ঢাকাবাসীর প্রিয় একধরনের দুগ্ধজাত পানীয়
নেহারিঐতিহ্যবাহী ঢাকাই নেহারী তৈরী প্রনালী
কাচ্চি বিরিয়ানিকাচ্চি বিরিয়ানী এবং খাসির তেহারী সম্পর্কে বলা হয়েছে
তেহারীপুরনো ঢাকার তেহারী সম্পর্কে তথ্য রয়েছে
শাহী মোরগ পোলাওঐতিহ্যবাহী নান্না বিরিয়ানী সম্পর্কে তথ্য রয়েছে
আরও ১৭ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি