পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

পুরি

পুরনো ঢাকায় ঐতিহ্যবাহী খাবারের মধ্যে পুরি অন্যতম। ঢাকাবাসীর অন্যতম জনপ্রিয় খাবার এটি। পুরির রকমারি স্বাদ এবং বৈচিত্র্যময়তার কারণে এর জনপ্রিয়তা দিনকে দিন বেড়ে চলেছে। পুরি কয়েক ধরনের হয়ে থাকে, যেমন- আলু পুরি, ডাল পুরি, খ্যাতা পুরি এবং কিমা পুরি।

 

আলুপুরি

প্রথমে আলু সিদ্ধ করে ভর্তা করা হয়। তারপর কুঁচি করে কাটা কাঁচামরিচ অথবা শুকনো মরিচ (তেলে ভাজা), তেলে ভাজা হালকা রক্তিম বর্ণের পেঁয়াজ কুঁচি বা ভাজা ছাড়া পেঁয়াজ কুঁচি, ধনে পাতা, বিটলবণ বা আয়োডিন যুক্ত লবণ, সরিষার তেল দিয়ে মাখিয়ে আলু ভর্তার সাথে মিশিয়ে খামিরের মতো প্রস্তুত করে ভর্তা তৈরী করা হয়। এবার ময়দা, ডালডা, খাওয়ার সোডা, পরিমানমতো লবন এবং পানি এর মিশ্রনে খামির তৈরী করা হয়। বড় একটি কড়াইয়ে সয়াবিন তৈল বা প্রস্তুতকারকের পছন্দমতো তেল ঢেলে চুলোর উপরে চড়ানো হয়। ময়দার খামির থেকে হাতে মুঠ পরিমান কোয়া তৈরী তার মধ্য বিশেষ রকমে তৈরী আলু ভর্তা ঢুকিয়ে দেয়া হয়। এবার বেলুনের সাহায্য বেলে ছোট গোল আকৃতি তৈরি করে গরম তেলে ছেড়ে দিতে হয়। এভাবে একসাথে অনেকগুলো বানিয়ে তেলে ছেড়ে দিলে ৫ মিনিটের মধ্য পুরিগুলো তেলের গরম ভাপে ফুলে উঠে। পুরিগুলো হালকা লাল রং ধারণ করলে বড় চামচ দিয়ে তেল ঝেড়ে তুলে নিতে হয়। এবার টক, চাটনী বা টক দই দিয়ে তৈরী বিশেষ রকমের তৈরী চাটনি, সালাদের সাথে গরম গরম পরিবেশন করা হয়। একটু ঝাল হলে এর চাটনির সাথে এর স্বাদই আলাদা।

 

ডালপুরি

আলু পুরি তৈরীর প্রক্রিয়ার মতোই এখানে আলুর পরিবর্তে খেসারির ডাল ব্যবহার করতে হয়। খেসারির ডালের ভর্তা ঠিক একই প্রক্রিয়া তৈরী করা হয়। এর স্বাদে ভিন্নতা একটু লক্ষ্য করার মতো। খ্যাতাপুরির মতো তৈরী একটু মোটা পুরু করে তেল দিয়ে না ভেজে শুকনো করে একটি বিশেষ ধরনের ডালপুরি তৈরি করা হয়।

 

খ্যাতাপুরি

অন্যান্য পুরির চেয়ে খ্যাতাপুরির চাহিদা বেশি। খ্যাতাপুরি তৈরি করা হয় নানা জাতের ডাল ও মরিচের মিশ্রণে, এই মিশ্রণটি আটার ভেতরে পুরে বেলুন দিয়ে বেলতে ছোট গোলাকার করে তৈরি করা হয়। তারপর সমতল বিশিষ্ট কড়াইয়ে অল্প তেলে এমনভাবে ঢেলে দিতে হয় য়েন পুরিটি কড়াইয়ে ঠাই পায় এবং এর এক পিঠ তেলের মধ্যে এবং কড়াইয়ের সাথে মিশে থাকে এবং অন্য পিঠ উপরের দিকে তেল বিহীন অবস্থায় থাকায়। ৩ থেকে ৫ মিনিটের মধ্য খ্যাতাপুরির তৈরী হলে চাটনীর সাথে পরিবেশন করা হয়। এছাড়া শুকনো করে ভাজা অর্থাৎ তেল ছাড়া ভাজা খ্যাতাপুরিও পাওয়া যায়।

 

কিমা পুরি

অন্যান্য পুরির মতোই কিমা পুরি তৈরী করা হয়। সিদ্ধ ডিম ভর্তা করে তার মধ্যে পেঁয়াজ, কাঁচামরিচ পরিমান মতো দিয়ে ভর্তা করে কিমা তৈরী করা হয়। আবার অনেক ক্ষেত্রে মাছের ভর্তা করে কিমা তৈরি করা হয়। এভাবে ময়দার খামিরের মধ্যে দিয়ে বেলুন দিয়ে বেলে একটু বড় করে পুরি মতো বানিয়ে গরম তেলে ঢেলে দিতে হয়। ৩-৫ মিনিটে তৈরী হয়ে যায় কিমা পুরি। পরিবেশ পদ্ধতি ঠিক একই রকম।

 

প্রাপ্তিস্থান

প্রধান সড়কে বা পুরনো ঢাকার অলিগলিতে ব্যক্তি বিশেষের নিজস্ব উদ্যোগে রাস্তার পাশে বা মোড়ে বা ভবনের কোন ছোট কক্ষ ভাড়া করে খ্যাতাপুরি তৈরী এবং বিক্রয় করা হয়। আবার জনবহুল রাস্তার ফুটপাথে বা সরকারী রাস্তার পাশে খ্যাতাপুরি তৈরি এবং বিক্রয় করা হয়ে থাকে। সাধারনত কসাইটুলি, নাজিমুদ্দিন রোড, লালবাগ, সিকসা বাজার, জিন্দাবাহার, বাদামতলী, কায়েতটুলি, পাকিস্থান মাঠ, নবাবপুর, বকশি বাজারে খ্যাতাপুরি পাওয়া যায়। ফুটপাথের ছোট এবং মাঝারি হোটেলগুলো আলুপুরি, ডালপুরি এবং কিমা পুরির আয়োজন করে থাকে। বড় হোটেল গুলো শুধু কিমা পুরির আয়োজন করে। সেখানে আলু পুরি বা ডাল পুরি পাওয়া যায় না।

 

প্রাপ্তি সময়

সাধারনত সকালের দিকে এটি পাওয়া যায় না। বেলা ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত পুরি পাওয়া যায়।

 

মূল্য

  • আলু পুরি এবং ডাল পুরি প্রতি পিস ৩ থেকে ৫ টাকা।
  • কিমা পুরি প্রতি পিস ৬ থেকে ১০ টাকা।
  • খ্যাতা পুরি প্রতি পিস ৩টাকা থেকে ৫টাকা।

 

চাহিদা

খ্যাতা পুরির চাহিদা অন্যান্য পুরির চেয়ে ঢের বেশী। ভোজন রসিক ঢাকাবাসী, যারা খ্যাতাপুরির স্বাদ একবার গ্রহণ করেছে তারাই বারবার ফিরে আসে এই পুরনো ঢাকায় খ্যাতাপুরির খোজে। শুধু খ্যাতাপুরিই নয় পুরনো ঢাকায় তৈরী ডাল পুরি এবং আলু পুরির স্বাদ ঢাকার অন্যান্য প্রান্তে তৈরী ডালপুরি এবং আলু পুরির স্বাদকে হার মানাবে। ভেজালের ভিড়ে আজকাল পুরিতে সেভাবে স্বাদ পাওয়া যায় না। খ্যাতাপুরি সহ আলুপুরি এবং ডালপুরি বা কিমাপুরির আসল স্বাদের ছোঁয়া পেতে পুরনো ঢাকায় যাওয়াই উত্তম।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
কলাবাগানের ঐতিহ্যবাহী মামা হালিমমামা হালিমের বিস্তারিত তথ্য আছে
লাবাংপুরনো ঢাকায় একটি পরিচিত পানীয়
বাকরখানি রুটিবাকরখানি রুটি সম্পর্কে তথ্য রয়েছে
কাবাবপুরনো ঢাকায় জনপ্রিয় বিভিন্ন ধরনের কাবাব
ঢাকার পানীয়পুরনো ঢাকার ঐতিহ্যবাহী কিছু পানীয়গুলো
মাঠাপুরনো ঢাকাবাসীর প্রিয় একধরনের দুগ্ধজাত পানীয়
নেহারিঐতিহ্যবাহী ঢাকাই নেহারী তৈরী প্রনালী
কাচ্চি বিরিয়ানিকাচ্চি বিরিয়ানী এবং খাসির তেহারী সম্পর্কে বলা হয়েছে
তেহারীপুরনো ঢাকার তেহারী সম্পর্কে তথ্য রয়েছে
শাহী মোরগ পোলাওঐতিহ্যবাহী নান্না বিরিয়ানী সম্পর্কে তথ্য রয়েছে
আরও ১৭ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি