পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

এয়ারটেল ইন্টারনেট

বাড়িতে, অফিসে, চলার পথে, কিংবা বেড়াতে গিয়ে সমুদ্র সৈকতে ইন্টারনেট ব্যবহার করতে বেছে নেয়া যেতে পারে এয়ারটেল ইন্টারনেট। অন্যান্য মোবাইল অপারেটরের মতই মোবাইল ফোন সেট, ল্যাপটপ এবং ডেস্কটপ কম্পিউটারের মাধ্যমে এয়ারটেল ইন্টারনেট ব্যবহার করা যায়।

 

 

 

ঠিকানা:

বাড়ি# ৩৪, সড়ক# ১৯/এ, বনানী, ঢাকা-১২১২।

ফোন- ৮৮৩৪৫৫১, ৮৮৩৪৫৫২

ফ্যাক্স- ৯৮৬৩২৪৭

ওয়েব- www.bd.airtel.com

 

সংযোগ নিতে

সংযোগ নেবার জন্য নির্ধারিত ফরমে নাম, পিতা-মাতার নাম, ঠিকানা, পেশা ইত্যাদি তথ্য প্রদান করে সাক্ষর করতে হয়, টিপ সই এরও প্রয়োজন হয়। সাথে দু’কপি সত্যায়িত পাসপোর্ট সাইজের ছবি, এবং ন্যাশনাল আইডি কার্ডের ফটোকপি প্রয়োজন হয়। আর বিদেশী নাগরিক হলে পাসপোর্টের ফটোকপি প্রয়োজন হয়। সেই সাথে সনাক্তকারীর নাম, ফোন নম্বর ও ন্যাশনাল আইডি কার্ডের নম্বর প্রয়োজন হয়। বসবাসের যে ঠিকানা দেয়া হচ্ছে তার প্রমাণ হিসেবে বিদ্যুৎ/টেলিফোন/ওয়াসার বিল দিতে হয়।

 

মডেম

এয়ারটেলের মডেম ব্যবহার করে কম্পিউটারে ইন্টারনেট সংযোগ নেয়া যেতে পারে। এই মডেম ‘প্লাগ এন্ড প্লে’ সাপোর্ট করে (এমনিতেই মডেমের ইনস্টলেশন শুরু হয়) এবং উইন্ডোজ, লিনাক্স বা ম্যাক যেকোন অপারেটিং সিস্টেমেই ব্যবহার করা যায়। এখানে মেমরী কার্ড স্লট আছে যেটি ৩২ গিগাবাইট পর্যন্ত মেমরী কার্ড সাপোর্ট করে। এছাড়া মডেমটি ব্যবহার করে এসএমএসও পাঠানো যায়। এক বছরের ওয়ারেন্টি থাকে মডেমটিতে।

 

মডেম এবং সাথে প্রিপেইড অথবা পোস্টপেইড সিমের একটি প্যাকেজ আছে। প্রিপেইড সিম এবং E153 মডেমের মূল্য ২৬০০ টাকা (ভ্যাট সহ), আর পোস্টপেইড সিম আর E153 মডেমের মূল্য ৩২০০ টাকা।

 

উভয় ক্ষেত্রে প্রথম মাসে ১ গিগা বাইট ফ্রি ইন্টারনেট ব্যবহারের সুবিধা আছে। মাস পেরোলে ‘পে এজ ইউ গো’(p1) প্যাকেজ চালু হবে। *778*4# ডায়াল করে ব্যবহারের পরিমাণ জানা যায়।

 

অন্য ব্র্যান্ডের মডমের মূল্য : মোবিডাটা ২৫০০ টাকা, ওয়্যারলেস এজ ২৩০০ টাকা, হেম ২৩৫০ টাকা।

 

কাস্টমার কেয়ার

ইন্টারনেট ব্যবহার করতে গিয়ে কোন অসুবিধা হলে কাস্টমার কেয়ার সেন্টারে যোগাযোগ করা যেতে পারে। এটি সপ্তাহের ৭ দিন ২৪ ঘন্টা খোলা থাকে। এয়ারটেল নম্বর থেকে যোগাযোগ করা যেতে পারে ৭৮৬ নম্বরে, আর অন্য অপারেটর থেকে ফোন করতে হলে ০১৬৭৮৬০০৭৮৬ নম্বরে যোগাযোগ করতে হবে।

ফ্যাক্স: ০২-৮৯৫১৭৮৬,

ই-মেইল: [email protected]

চিঠি পাঠাতে: জিপিও বক্স নং ৩০১৬, ঢাকা।

 

এয়ারটেল ইন্টারনেট সেটিংস

যেকোন হ্যান্ডসেটে প্রথমবারের মত এয়ারটেল সিম চালু করলে ইন্টারনেট, ওয়াপ এবং এমএমএস সেটিংস চলে আসে। তবে এটি ম্যানুয়ালি করার সুযোগও আছে।

 

 ---

Intenet Settings

WAP Settings

Connection Name

Airtel Internet

Airtel WAP

Data Bearer

GPRS

GPRS

Access Point Name (APN)

Internet

wap

Access Point Alias (for some handset)

Airtel Internet

Airtel WAP

User Name

 ---

 ----

Password

 ---

 ---

Proxy address

 ---

10.6.0.2

Proxy port

 ---

8080

URL

 ---

 ---

Gateway IP Address

 ---

 ---

Authentication

 ---

 ---

Connection Security

 ---

 ---

Connection Type

 ---

 ---

Dial up no

*99#,

 ---

 

প্রিপেইড গ্রাহকদের জন্য দুধরনের প্যাকেজ আছে, একটিপে এ্যাজ ইউ গোআর অন্যটিভলিউম প্যাক

 

পে এ্যাজ ইউ গো

‘পে এ্যাজ ইউ গো’ প্যাকেজে কোন মাসিক চার্জ নেই। এই প্যাকেজটি সিমে চালুই থাকে, রেজিষ্ট্রেশন করার প্রয়োজন হয় না। কিলোবাইট প্রতি ২ পয়সা খরচ হয় এতে।

 

ভলিউম প্যাক

  • ডেইলি প্যাক: যে দিন এ সার্ভিসে জন্য অনুরোধ করা হয় সেদিন এবং তার পরদিন এটি চালু থাকে। ১০ মেগা বাইট এবং ১৫০ মেগাবাইটের প্যাকেজের মূল্য যথাক্রমে ১০ টাকা এবং ৫০ টাকা। প্যাকেজ দু’টি চালু করতে ৫০০০ নম্বরে যথাক্রমে P9 এবং P4 লিখে এস এম এস পাঠাতে হয়।
  • সাপ্তাহিক প্যাক: সাপ্তাহিক ২০ এবং ৫৫ মেগাবাইটের মূল্য যথাক্রমে ২০ এবং ৫০ টাকা। WPL এবং WPM লিখে ৫০০০ নম্বরে এস এম এস পাঠাতে হয়।
  • পাক্ষিক প্যাক: ১৪ দিনে মেয়াদী ২০ এবং ১২০ মেগাবাইটের প্যাকেজের মূল্য যথাক্রমে ৩০ এবং ৯৯ টাকা। যথাক্রমে FPL এবং FPM লিখে ৫০০০ নম্বরে এসএমএস পাঠাতে হয় চালু করার জন্য।
  • মাসিক প্যাক: এক মাস মেয়াদী ১, ৩ এবং ৫ গিগাবাইটের প্যাকেজের মূল্য যথাক্রমে ২৭৫, ৪৫০ এবং ৬৫০ টাকা। চালু করার জন্য যথাক্রমে P6, P7 এবং লিখে এস এম এস পাঠাতে হয়।

 

আরও কিছু তথ্য

গ্রাহক একই সময়ে একাধিক প্যাকেজ ব্যবহার করতে পারেন। ডাটা ভলিউম ফুরিয়ে ১ মেগা বাইটের নিচে চলে গেলে ব্যবহারকারী আর ইন্টারনেট ব্যবহার করতে পারেন না। সেক্ষেত্রে তিনি আবার যেকোন একটি প্যাক নির্বাচন করতে পারেন, অথবা ৫০০০ নম্বরে PG2 লিখে এসএমএস পাঠিয়ে এক পয়সায় ১০ কিলোবাইট রেটে ইন্টারনেট ব্যবহারের সুযোগ নিতে পারেন। রাত ১২ টা থেকে ২ টা পর্যন্ত এই সময়ে ইন্টারনেট ব্যবহার করা গেলেও কোন প্যাকেজ কেনা সম্ভব নয়।

 

পোস্টপেইড গ্রাহকদের জন্যও দুধরনের প্যাকেজ আছে, একটিপে এ্যাজ ইউ গোআর অন্যটিভলিউম প্যাক

 

পে এ্যাজ ইউ গো

‘পে এজ ইউ গো’ প্যাকেজে কোন মাসিক চার্জ নেই। এই প্যাকেজটি সিমে চালুই থাকে, রেজিষ্ট্রেশন করার প্রয়োজন হয় না। কিলোবাইট প্রতি ২ পয়সা খরচ হয় এতে।

 

ভলিউম প্যাক

মাসব্যাপী এক গিগাবাইট এবং তিন গিগাবাইটের প্যাকেজের মূল্য যথাক্রমে ৩০০ এবং ৭৫০ টাকা। আর রাতে ( রাত ১২ টা থেকে সকাল আটটা পর্যন্ত)  ইন্টারনেট ব্যবহারের জন্য এক গিগাবাইটের প্যাকেজটির মূল্য ২৭৫ টাকা। পোস্টপেইড প্যাকেজ চালু করার জন্য এয়ারটেল এক্সপেরিয়েন্স সেন্টার বা রিটেইল সেন্টারে যোগাযোগ করা যেতে পারে। GPRS  লিখে ৫০০০ নম্বরে এসএমএস পাঠিয়ে ব্যবহারের পরিমাণ জানা যায়। নতুন মাসিক প্যাকেজ যেকোন সময়ে বেছে নেয়া যেতে পারে। তবে সেটা পরবর্তী বিলিং সাইকেলে চালু হয়।

 

*উপরের সকল ক্ষেত্রে ১৫% ভ্যাট প্রযোজ্য।


নামসংক্ষিপ্ত বিবরণ
বিটিসিএল ডায়ালআপ ইন্টারনেটপল্টন, গুলিস্তান
রবি ইন্টারনেটগুলশান, গুলশান ১
বাংলালায়ন ইন্টারনেটগুলশান, গুলশান ১
গ্রামীণফোন ইন্টারনেটবাড্ডা, বসুন্ধরা আ/এ
এডিএসএল ব্রডব্যান্ডADSL broadband
কিউবি ইন্টারনেটগুলশান, গুলশান ২
ওলো ওয়্যারলেস ইন্টারনেটগুলশান, গুলশান মডেল টাউন
টেলিটক ইন্টারনেটটেলিটক বাংলাদেশ লিমিটেড
বাংলাদেশ অনলাইনবাংলাদেশ অনলাইন
ইনফোবেস ব্রডব্যান্ড নেটওয়ার্কসূত্রাপুর, লক্ষ্মীবাজার
আরও ২ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি