পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

গ্রামীণফোন ইন্টারনেট

গ্রাহকসংখ্যার বিচারে গ্রামীণফোন বাংলাদেশের বৃহত্তম মোবাইল ফোন অপারেটর। গ্রামীণফোনের মোবাইল ইন্টারনেট সেবার মাধ্যমে হঠাৎ করেই বাংলাদেশের বিস্তৃত অঞ্চল ইন্টারনেট সেবার আওতায় চলে এসেছে। বর্তমানে গ্রামীণফোনকে বাংলাদেশের বৃহত্তম আইএসপি বলা যায়।

 

 

ঠিকানা

জিপি হাউজ,

বসুন্ধরা, বারিধারা, ঢাকা-১২১৯। ফোন- ৯৮৮২৯৯০

ফ্যাক্স- ৮৮১৯২৭১, ৮৯৯২৯৭০, ওয়েব সাইট- www.grameenphone.com

 

কাস্টমার কেয়ার

ইন্টারনেট ব্যবহার করতে গিয়ে কোন সমস্যা হলে গ্রামীণফোন নম্বর থেকে ১২১ নম্বরে ডায়াল করতে হবে অথবা

ই-মেইল: [email protected]

 

গ্রামীণফোন ইন্টারনেট ব্যবহার করতে

ওয়াপ সুবিধা আছে এমন মোবাইল ফোন থেকে ইন্টারনেট ব্যবহার করার পাশাপাশি মোবাইল ফোনকে মডেম হিসেবে ব্যবহার করা যায় এমন মোবাইল ফোনকে ডাটা কেবলের মাধ্যমে কম্পিউটারে যুক্ত করে ইন্টারনেট ব্যবহার করা যায়। এছাড়া মোবাইল মডেম ব্যবহার করে ল্যাপটপ বা ডেস্কটপ কম্পিউটারের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করা যায়।

 

সিম মডেম ক্রয়

  • গ্রামীণফোনের যেকোন সিম থেকেই ইন্টারনেট ব্যবহার করা যায়। তবে ইন্টারনেট ব্যবহারের জন্য এস এম এস পাঠিয়ে রেজিষ্ট্রেশন করে নিতে হয়। এই ঝামেলা এড়াতে ইন্টারনেট সিম কেনা যেতে পারে। ইন্টারনেট সিম থেকে ভয়েস কলও করা যায়। ভয়েস কলের ক্ষেত্রে ‘সহজ’ প্যাকেজের চার্জ প্রযোজ্য। প্রিপেইড ইন্টারনেট সিমের মূল্য ১৫০ টাকা এবং পোস্টপেইড ইন্টারনেট সিমের মূল্য ২০০ টাকা। এখন প্রিপেইড ইন্টারনেট সিম থেকে অন্য প্যাকেজে যাওয়ার সুযোগ নেই। আর ব্যালেন্স ট্রান্সফারের সুযোগ নিতে হলে এক বছরের মধ্যে ৬০০ টাকা খরচ করতে হবে।
  • সিম ক্রয়ের ক্ষেত্রে অন্যান্য মোবাইল সিম কেনার মত একটি ফরমে গ্রাহকের তথ্যাবলী প্রদান করতে হবে, সাথে ন্যাশনাল আইডির ফটোকপি এবং দু’কপি পাসপোর্ট সাইজের ছবি লাগবে।
  • গ্রামীণফোনের নিজস্ব ব্রান্ডের একটি মডেম আছে, ইন্টারনেট ব্যবহারের পাশাপাশি, এস এম এস এবং ভয়েস কলের সুবিধা আছে এতে। এছাড়া ইন্টারনেটে সংযুক্ত থাকা অবস্থাতেই মেমরী কার্ড ব্যবহার করা যায়।  ৮ গিগা বাইট পর্যন্ত মেমরী কার্ড সাপোর্ট করে এটি। উইন্ডোজ ২০০০/এক্স পি/ভিসতা/৭ এবং ম্যাক অপারেটিং সিস্টেমে মডেমটি ব্যবহার করা যাবে মডেমটি। মডেমটির মূল্য ২,৪৯৯ টাকা এবং এক বছরের রিপ্লেসমেন্ট ওয়ারেন্টি দেয়া হয়। তবে এই মডেমগুলোর অসুবিধা হচ্ছে গ্রামীণফোন ছাড়া অন্য অপারেটরের সিম এই মডেমে ব্যবহার করা যায় না।
  • এজন্য বাজার থেকে অন্য ব্রান্ডের মডেম কিনলে ইচ্ছামত যেকোন অপারেটরের সিম ব্যবহার করা যায়। আর কোড ব্রেক করা গ্রামীণফোন ব্রান্ডের মডেমও পাওয়া যায় বিভিন্ন দোকানে। অন্যান্য ব্রান্ডের মডেমের দাম: মোবিডাটা ২৫০০ টাকা, ওয়্যারলেস এজ ২৩০০ টাকা, হেম ২৩৫০ টাকা।

 

ইন্টারনেট প্যাকেজসমূহ

হ্যান্ডসেট থেকে ব্রাউজ করার জন্য

  • একদিনে সর্বোচ্চ ২০ টাকার ইন্টারনেট:- এই প্যাকেজে দৈনিক রাত ১২টা তেকে পরবর্তী দিন সকাল ১১.৫৯ টা পর্যন্ত ২০ টাকার বিনিময়ে ১০ মেগাবাইট পর্যন্ত ইন্টারনেট ব্যবহার করা যায়। প্যাকেজটি চালু করার জন্য গ্রামীণফোন লাইন থেকে p1 লিখে 5000 নম্বরে এসএমএস পাঠাতে হয় অথবা *500*1# নম্বরে ডায়াল করতে হয়। ইন্টারনেট ব্যবহারের পরিমাণ জানতে *500*5# ডায়াল করতে হয় অথবা info লিখে এসএমএস করতে হয় 5000 নম্বরে।
  • পোষ্টপেইড গ্রাহকগণ "Pay As You Go" প্যাকেজটি ব্যবহার করতে পারেন। প্যাকেজটি চালু করার জন্য গ্রামীণফোন লাইন থেকে p1 লিখে 5000 নম্বরে এসএমএস পাঠাতে হয় অথবা *500*1# নম্বরে ডায়াল করতে হয়। প্রতি কিলোবাইটের মূল্য ০.০২ টাকা (১৫% ভ্যাট প্রযোজ্য)।
  • প্রিপেইড এবং পোষ্টপেইড গ্রাহকদের জন্য রয়েছে ৭দিন মেয়াদী ২৯ টাকায় ১৫ মেগাবাইটের প্যাকেজ। প্যাকেজটি চালু করার জন্য গ্রামীণফোন লাইন থেকে ১৫ টাইপ করে 5000 নম্বরে এসএমএস পাঠাতে হয় অথবা *111*7*1# নম্বরে ডায়াল করতে হয়।
  • এছাড়া ১৫ দিন মেয়াদী ৯৯ টাকায় ৯৯ মেগাবাইট ইন্টারনেট প্যাকেজ রয়েছে। প্যাকেজটি চালু করার জন্য গ্রামীণফোন লাইন থেকে ৯৯ টাইপ করে 5000 নম্বরে এসএমএস পাঠাতে হয় অথবা *111*7*1# নম্বরে ডায়াল করতে হয়।
  • মাসে ৩০০ টাকায় এক গিগাবাইট ইন্টারনেট ব্যবহার করতে P6 লিখে ৫০০০ নম্বরে এস এম এস পাঠাতে হয় আথবা ডায়াল করা যেতে পারে *500*6*1#
  • সীমা পেরোলে প্রতি ১০ কিলোবাইটের জন্য ০.০১ টাকা করে দিতে হয়।  আর এই প্যাকেজের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে অব্যবহৃত ডাটা পরবর্তী মাসের ডাটার সাথে যোগ হয়ে যায়।
  • ৫০০০ নম্বরে এস এম এস পাঠাতে কোন এস এম এস চার্জ দিতে হয় না।

 

ল্যাপটপ বা ডেস্কটপ থেকে ইন্টারনেট ব্যবহারের প্যাকেজ সমূহ

  • P2 প্যাকেজটি আনলিমিটেড ইন্টারনেট ব্যবহারের জন্য। তবে কোন মাসে ৫ গিগা বাইটের সীমা পেরোলে ফেয়ার ইউসেজ পলিসি প্রয়োগ করা হয়। সেক্ষেত্রে স্পীড হবে ২৪  kbps। P2 লিখে ৫০০০ নম্বরে এস এম এস পাঠিয়ে অথবা *500*2*1# ডায়াল করে এই প্যাকেজটি চালু করা যায়। এই প্যাকেজের মাসিক চার্জ ৮৫০ টাকা (১৫% ভ্যাট প্রযোজ্য)।
  • ২৫০ টাকায় রাত ১২টা থেকে সকাল দশটা পর্যন্ত আনলিমিটেড ইন্টারনেট ব্যবহার করা যায় প্যাকেজ ৩-এ। এজন্য P3  লিখে ৫০০০ নম্বরে এস এম এস পাঠাতে হয় অথবা *500*3*1# ডায়াল করতে হয়। এক্ষেত্রেও ৫ গিগাবাইটের সীমা পেরোনোর পর ফেয়ার ইউসেজ পলিসি প্রয়োগ করা হয়। আর দিনের বেলা প্রতি কিলোবাইট ০.০২ টাকা হারে ইন্টারনেট ব্যবহার করা যায়।
  • P4 প্যাকেজটি ২৪ ঘন্টা মেয়াদী। ৬০ টাকায় প্রতিদিন রাত ১২ টা থেকে পরদিন ১১:৫৯ পর্যন্ত ১৫০ মেগা বাইট ইন্টারনেট ব্যবহার করা যায় এই প্যাকেজের মাধ্যমে। এটি চালু করার জন্য P4 লিখে ৫০০০ নম্বরে এস এম এস পাঠাতে হয় অথবা *500*4*1# ডায়াল করতে হয়।
  • P5 প্যাকেজটি এক মাস মেয়াদী। ৭০০ টাকায় ৩ গিগাবাইট ইন্টারনেট ব্যবহার করা যায় এই প্যাকেজের মাধ্যমে। এজন্য P5  লিখে ৫০০০ নম্বরে এস এম এস পাঠাতে হয় অথবা *500*60# ডায়াল করতে হয়। 
  • ৩০০ টাকায় ১ গিগাবাইট ইন্টারনেট ব্যবহারের জন্য P6 প্যাকেজ। এই প্যাকেজের মেয়াদ এক মাস। এটি চালু করার জন্য p6 লিখে ৫০০০ নম্বরে এস এম এস পাঠাতে হয় অথবা *500*06# ডায়াল করতে হয়। অব্যবহৃত ডাটা পরবর্তী মাসের ডাটার সাথে যুক্ত হয়। মাস পেরোনোর আগেই  ব্যবহার সীমা পেরিয়ে গেলে প্রতি কিলোবাইটের জন্য ০.০০০২ টাকা দিতে হয়।
  • উপরের সবগুলো প্যাকেজেই অটো রিনিউয়াল সুবিধা আছে।

 

সেটিংস নেয়া

গ্রামীণফোন ইন্টারনেট ব্যবহার করতে মোবাইল ফোনের সেটিংস পেতে গ্রামীণফোন নম্বর থেকে ১২১ নম্বরে ডায়াল করে সেটিংস নেয়া যেতে পারে।

এছাড়া এস এম এস এর মাধ্যেমেও সেটিংস নেয়া যেতে পারে। সব ধরনের হ্যান্ডসেট সেটিংস পেতে All লিখে ৮০৮০ নম্বরে এস এম এস পাঠাতে হয়।

 

ইন্টারনেটের জন্য

Account Name: GP INTERNET
Access Point Name (APN): gpinternet
Authentication Type: Normal
IP Address/Gateway/Proxy: N/A Port/ Proxy Port: N/A
Connection type: GPRS/ Packet Data
Homepage: http://www.google.com

 

ওয়াপের জন্য

Account Name: GP WAP
Access Point Name (APN): gpwap
Authentication Type: Normal
IP Address/Gateway/Proxy: 010.128.001.002
Port/ Proxy Port: 8080 or 9201
Connection type: GPRS/ Packet Data
Homepage: http://wap.gpworld.com

 
ঢাকায় গ্রামীণফোনের গ্রাহকসেবা কেন্দ্র সমূহ

অরেঞ্জ টেলিকম

টিএ ৯৭/, মধ্য বাড্ডা (গুলশান লিংক রোড), বাড্ডা, ঢাকা

ঢাকা টেল

৩২২, উত্তর গোরান, খিলগাঁও, ঢাকা

শাওন ইলেক্ট্রনিক্স

কাজি কমপ্লেক্স, দোকান ১, খিলক্ষেত, ঢাকা ১২২৯

স্টার টেল

৩৩ জনসন রোড, সুত্রাপুর, ঢাকা

 


নামসংক্ষিপ্ত বিবরণ
বিটিসিএল ডায়ালআপ ইন্টারনেটপল্টন, গুলিস্তান
রবি ইন্টারনেটগুলশান, গুলশান ১
বাংলালায়ন ইন্টারনেটগুলশান, গুলশান ১
গ্রামীণফোন ইন্টারনেটবাড্ডা, বসুন্ধরা আ/এ
এডিএসএল ব্রডব্যান্ডADSL broadband
কিউবি ইন্টারনেটগুলশান, গুলশান ২
ওলো ওয়্যারলেস ইন্টারনেটগুলশান, গুলশান মডেল টাউন
টেলিটক ইন্টারনেটটেলিটক বাংলাদেশ লিমিটেড
বাংলাদেশ অনলাইনবাংলাদেশ অনলাইন
ইনফোবেস ব্রডব্যান্ড নেটওয়ার্কসূত্রাপুর, লক্ষ্মীবাজার
আরও ২ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি