পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

কিউবি ইন্টারনেট

বাংলাদেশে চতুর্থ প্রজন্মের ওয়াইম্যাক্স ইন্টারনেট সেবাদানকারী প্রতিষ্ঠানের একটি হল কিউবি। প্রথমে ঢাকা শহর থেকেই এর যাত্রা শুরু হয়েছিল। বর্তমানে চট্টগ্রাম এবং সিলেটেও কিউবি ইন্টারনেট সেবা দিচ্ছে।

 

ঢাকার কভারেজ এলাকাসমূহ

ঢাকার বিস্তৃত এলাকাজুড়ে রয়েছে কিউবির নেটওয়ার্ক। এলাকাগুলো হল: উত্তরা, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সংলগ্ন এলাকা, মিরপুর, কাফরুল, গুলশান, বাড্ডা, মোহাম্মদপুর, পশ্চিম নাখালপাড়া, তেজগাঁও, ধানমন্ডি, খিলগাঁও, রমনা, মতিঝিল, সদরঘাট এবং এর আশেপাশের এলাকাসমূহ। এছাড়া সাভারের বাইপাইল এলাকায়ও কিউবির নেটওয়ার্ক আছে।

 

গ্রাহকসেবা কেন্দ্র

সপ্তাহের সাত দিন, চব্বিশ ঘন্টা কিউবির গ্রাহকসেবা কেন্দ্র চালু থাকে। টেলিফোন- ০২-৮৯৫৯৯১১

 

যোগাযোগ

আলাউদ্দিন টাওয়ার, সড়ক-১১৩/এ, প্লট-১৭, গুলশান-২, ঢাকা-১২১২, বাংলাদেশ। টেলিফোন- ০২-৮৯৫৯৯১১, ই-মেইল- [email protected], ওয়েবসাইট- www.qubee.com.bd

 

ঢাকা শহরের কিউবি স্টোরগুলো

 

বসুন্ধরা সিটি

দোকান-৯, ব্লক-সি, লেভেল-১, বসুন্ধরা সিটি, ঢাকা।

 

ধানমন্ডি

আলতা প্লাজা, ২য় তলা, রোড-১০, ঢাকা।

 

এলিফ্যান্ট রোড

মাল্টিপ্ল্যান সেন্টার, লেভেল-৫, এলিফ্যান্ট রোড, ঢাকা।

 

গুলশান

ক্যাসাব্লাঙ্কা রিজ পার্ক, ২য় তলা, ১১৪, গুলশান এভিনিউ, ঢাকা।

 

যাত্রাবাড়ি

আইডিয়াল হাই স্কুল মার্কেট, ২য় তলা ৮-৯, যাত্রাবাড়ি, ঢাকা।

 

মালিবাগ

১০/বি, ডিআইটি রোড, মালিবাগ, চৌধুরীপাড়া (আবুল হোটেলের পাশে), ঢাকা।

 

মিরপুর

মুক্তবাংলা শপিং কমপ্লেক্স, দোকান ৩৪৬-৩৪৭, মিরপুর-১, ঢাকা।

 

মগবাজার

৭৮, ইনার সার্কুলার রোড, মগবাজার প্লাজা, ঢাকা।

 

মতিঝিল

১২৭, মতিঝিল বাণিজ্যিক এলাকা, ঢাকা।

 

কিউবির পোস্টপেইড প্যাকেজসমূহ:

কিউবির সর্বসাম্প্রতিক একটি প্যাকেজে মাত্র ১,০০০ টাকায় QUBEE Dongle মডেম পাওয়া যাচ্ছে। একে বলা হচ্ছে ‘মিনি প্যাক’ অফার। ভ্যাটসহ মাসিক ৫০০ টাকার এই প্যাকেজে ২৫৬ কেবিপিএস পর্যন্ত গতি পাওয়া যাবে এবং মাসে সর্বোচ্চ ৩ জিবি ইন্টারনেট ব্যবহার করা যাবে।

 

অন্যান্য প্যাকেজসমূহ

সর্বোচ্চ গতি

৬ জিবি

১২ জিবি

২৪ জিবি

স্কাই

৫১২ কেবিপিএস

৮৫০ টাকা

৯৫০ টাকা

১১৫০ টাকা

১২৫০ টাকা

১ এমবিপিএস

১২৫০ টাকা

১৪৫০ টাকা

১৮৫০ টাকা

২২৫০ টাকা

২ এমবিপিএস

২২৫০ টাকা

২৭৫০ টাকা

৪০৫০ টাকা

৫২৫০ টাকা

 

১৫% ভ্যাট প্রযোজ্য।

এই ছকে মাসিক মূল্য উল্লেখ করা হয়েছে। আর সীমা পেরোলে প্রতি মেগাবাইটের জন্য ০.১৫ টাকা দিতে হয়। স্কাই প্যাকেজের জন্য ফেয়ার ইউসেজ পলিসি প্রযোজ্য। প্রতিটি প্যাকেজের জন্যই প্রথম তিন মাসে মোট ১০০০ টাকা ছাড় দেয়া হয়।

 

ফেয়ার ইউসেজ পলিসি

অনেক গ্রাহক আনলিমিটেড ইন্টারনেটে পেয়ে অতিমাত্রায় ইন্টারনেট ব্যবহার করতে থাকেন। যা নেটওয়ার্কের ওপর বাড়িত চাপ সৃষ্টি করে এবং অন্য গ্রাহকদের জন্য বিরক্তির কারণ হয়ে দাঁড়ায়। এ সমস্যা এড়ানোর জন্য ফেয়ার ইউসেজ পলিসি। ৫১২ কেবিপিএস স্কাই প্যাকেজে কোন মাসে গ্রাহকের ব্যবহার ৩০ জিবি পেরোলে গতি ১২৮ কেবিপিএস এ নামিয়ে দেয়া হয়। পরের মাসে সেটা আবার স্বাভাবিক গতিতে নিয়ে আসা হয়। অনুরুপভাবে ১ এমবিপিএস এর ক্ষেত্রে ৩৫ জিবি এবং ২ এমবিপিস এর ক্ষেত্রে ৪০ জিবি পেরোলে এ ব্যবস্থা নেয়া হয়।

 

বিল দেয়া

ইষ্টার্ণ ব্যাংক, সিটি ব্যাংক, ব্র্যাক ব্যাংক এবং ইউসিবি ব্যাংকের শাখা সমূহে বিল জমা দেয়া যায়। এছাড়া মোবাইল ফোন অপারেটর বাংলালিংকের নির্ধারিত বিল পে পয়েন্টে বিল জমা দেয়া যায়।

 

কিউবির প্রিপেইড প্যাকেজসমূহ

কিউবির প্রিপেইড প্যাকেজগুলোকে ‘প্রি পে’ নামে অভিহিত করা হয়। কিউবির তিন ধরনের প্রিপেইড কার্ড আছে, ৭০০ টাকা, ৪০০ টাকা, এবং ১০০ টাকা। এই কার্ড কিনে কাস্টমার কেয়ারে ফোন করে যেকোন একটি প্রিপেইড প্যাকেজ বেছে নেয়া যেতে পারে। প্রত্যেক গ্রাহক শুরুতে ডিফল্ট স্পিড হিসেবে ১ এমবিপিএস পেয়ে থাকেন।  তবে গ্রাহক কাস্টমার কেয়ার বা কিউবি স্টোরে যোগাযোগ করে অন্য গতির প্যাকেজ বেছে নিতে পারেন। কিউবি প্রিপেইড কার্ডের মেয়াদ পেরোনোর তিন দিন আগে এবং মেয়াদ ফুরোনোর দিন গ্রাহককে এসএমএসের মাধ্যমে স্মরণ করিয়ে দেয়া হয়।

 

প্যাকেজগুলো

প্যাকেজের নাম

সর্বোচ্চ গতি

৭০০ টাকার কার্ড

৪০০ টাকার কার্ড

১০০ টাকার কার্ড

কার্ডের মেয়াদ

পেসার

১ Mbps

২ GB

১ GB

২০০ MB

১০০ টাকার কার্ডের মেয়াদ ৭ দিন এবং ৪০০ ও ৭০০ টাকার কার্ডের মেয়াদ ৩০ দিন

স্পিনার

৫১২ Kbps

৩ GB

১.৫ GB

৩০০ MB

সিক্সার

২৫৬ Kbps

৪ GB

২ GB

৪০০ MB

 

 

কিউবির মডেম সমূহ

 

GIGASET-মূল্য: ৩,০০০ টাকা, বাড়ি এবং অফিসে ব্যবহার উপযোগী। মডেমটির সাথে ওয়াই-ফাই রাউটার ব্যবহার করা যায়।

 

SHUTTLE (USB)-পোস্টপেইড প্যাকেজর সাথে মডেমটি কিনলে দাম পড়বে ১,৫০০ টাকা এবং প্রি পেইড প্যাকেজের সাথে কিনলে এর দাম পড়বে ২,০০০ টাকা। এটি কম্পিউটারের ইউএসবি পোর্টে লাগাতে হয়, ‘প্লাগ এন্ড প্লে’ হওয়ার কারণে ইনস্টলেশনের ঝামেলা নেই, আলাদা বিদ্যুৎ সরবরাহেরও প্রয়োজন হয় না।

 

Tower-এটি কেবল পোস্টপেইড প্যাকেজের সাথে পাওয়া যায়। একটি বিল্টইনট ওয়াই-ফাই রাউটার আছে এর সাথে। ক্ষুদ্র ও মাঝারি প্রতিষ্ঠান অথবা যারা বাড়িতে ব্রডব্যান্ড ইন্টারনেট ব্যবহার করতে চান তাদের জন্য এটি আদর্শ। এটিও একটি ‘প্লাগ এন্ড প্লে’ ডিভাইস। মূল্য, ৫,০০০ টাকা।

 

DONGLE (USB)-পোস্টপেইড এবং প্রিপেইড উভয় প্যাকেজের সাথে পাওয়া যায় মডেমটি। যারা চলার পথে উচ্চগতির ইন্টারনেট ব্যবহার করতে চান তাদের জন্য এই মডেম। পোস্টপেইড প্যাকেজে মডেমটির দাম ১,৫০০ টাকা এবং প্রিপেইড প্যাকেজে মডেমটির দাম ২,০০০ টাকা।

 

  • কোন সমস্যা হলে ক্রয়ের ১৪ দিনের মধ্যে মডেম এবং অক্ষত স্ক্রাচ কার্ড ফেরত দেয়া যায়। এজন্য রশিদ এবং রেজিষ্ট্রেশন ফরম সহকারে কিউবির গুলশান কিংবা এলিফ্যান্ট রোড স্টোরে যোগাযোগ করতে হয়। আর যেখান থেকে কেনা হয়েছে সেখানেই ফেরত দিতে চাইলে ৭ দিনের মধ্যে ফেরত দিতে হয়।
  • যদি চারপাশে সুউচ্চ ভবন ঘেরা কোন স্থানে নেটওয়ার্ক পেতে সমস্যা হয় তবে, নেটওয়ার্ক পাওয়া যায় এমন স্থানে মডেম বসিয়ে তার টেনে আনা হয়। একাজে কিউবির প্রকৌশলীগণ সাহায্য করে থাকেন।

 

সংযোগ নিতে

সংযোগ নেবার জন্য কিউবির নির্ধারিত ফরমে আবেদন করতে হয়। সাথে দুই কপি পাসপোর্ট সাইজের ছবি, ন্যাশনাল আই কার্ড কিংবা পাসপোর্টের ফটোকপি প্রয়োজন হয়। আবার কিউবির ওয়েবসাইটে নির্ধারিত ফরমে নাম, ফোন, নম্বর, ই-মেইল ঠিকানা ইত্যাদি তথ্য জানিয়ে আবেদন করলেও কিউবির পক্ষ থেকে আবেদনকারীর সাথে যোগাযোগ করা হয়। তারপর কিউবির প্রতিনিধি গ্রাহক যেখানে সংযোগ নিতে চাইছেন সেখানে গিয়ে সংযোগ দেয়া এবং ফরম পূরণের আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন। তবে সংযোগ দেবার আগে কিউবির প্রতিনিধি সে স্থানের নেটওয়ার্কের মান পরীক্ষা করেন এবং সম্ভাব্য গ্রাহক সন্তুষ্ট হওয়ার পরই  সংযোগ প্রদানের প্রক্রিয়া সম্পন্ন করেন।

 

অন্যান্য নিয়মাবলী

  • গ্রাহক তার একাউন্টের মেয়াদ পেরোনোর ১২০ দিনের মধ্য যেকোন সময় রিচার্জ করতে করতে পারেন। আর একাউন্ট চালু রাখতে এ সময়ের মধ্যে রিচার্জ করা আবশ্যক। রিচার্জ করলে আগের অব্যবহৃত ডাটা নতুন ডাটার সাথে যোগ হয়। অর্থাৎ এক যাত্রায় কম ব্যবহার করলে কোন লোকসান নেই।
  • প্রি পে-এর ক্ষেত্রে ১ MB পালস প্রযোজ্য।

 

প্রয়োজনীয় কিছু তথ্যাদি

  • কিউবির নেটওয়ার্কের আওতার মধ্যেই কেউ যদি ঠিকানা বদল করেন, তাহলে সেটা কিউবিকে জানানো ভালো। কারণ ছোটখাট কিছু পরিবর্তন আনার প্রয়োজন হতে পারে কিউবি কর্তৃপক্ষের।
  • http://my.qubee.com.bd সাইটে গিয়ে ব্যবহারকারী তার ব্যবহার সম্পর্কে তথ্য জানতে পারেন। সেই সাথে তার মতামত বা অভিযোগও জানাতে পারেন।
  • কিউবি নিম্ন গতি থেকে উচ্চ গতি এবং উচ্চ গতি থেকে নিম্ন গতির প্যাকেজে মাইগ্রশেনের সুযোগ দেয়। একই ধরনের সুযোগ রয়েছে লো ভলিউম প্যাকেজ এবং হাই ভলিউম প্যাকেজের ক্ষেত্রে। মাইগ্রেশনে সর্বোচ্চ ২৪ ঘন্টা সময় লাগে এবং একাউন্টে অন্তত ১ GB ডাটা থাকা দরকার।
  • কিউবি বিল সংক্রান্ত তথ্য ই-মেইল এবং এস এম এস এর মাধ্যমে জানিয়ে দেয়।
  • নিজের নামে ই-মেইল একাউন্টের সুবিধাও পাওয়া যায় কিউবির তরফ থেকে।
  • কখনো নেটওয়ার্কের রক্ষণাবেক্ষণ বা অন্য কাজে ইন্টারনেট সেবা বিঘ্নিত হওয়ার সম্ভাবনা থাকলে দু’দিন আগে সেটা এস এমএস এবং ই-মেইলে জানিয়ে দেয়া হয়।

নামসংক্ষিপ্ত বিবরণ
বিটিসিএল ডায়ালআপ ইন্টারনেটপল্টন, গুলিস্তান
রবি ইন্টারনেটগুলশান, গুলশান ১
বাংলালায়ন ইন্টারনেটগুলশান, গুলশান ১
গ্রামীণফোন ইন্টারনেটবাড্ডা, বসুন্ধরা আ/এ
এডিএসএল ব্রডব্যান্ডADSL broadband
কিউবি ইন্টারনেটগুলশান, গুলশান ২
ওলো ওয়্যারলেস ইন্টারনেটগুলশান, গুলশান মডেল টাউন
টেলিটক ইন্টারনেটটেলিটক বাংলাদেশ লিমিটেড
বাংলাদেশ অনলাইনবাংলাদেশ অনলাইন
ইনফোবেস ব্রডব্যান্ড নেটওয়ার্কসূত্রাপুর, লক্ষ্মীবাজার
আরও ২ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি