পুরো লিস্ট দেখুন

কার হাট

নিজের একটি ব্যক্তিগত গাড়ি থাকবে এটি বহু লোকেরই অন্যতম স্বপ্ন। তবে গাড়ির উচ্চমূল্যের কারণে অনেকের পক্ষেই নতুন গাড়ি কেনা সম্ভবপর হয়ে উঠে না। তবে স্বল্প আয়ের মানুষদের ব্যক্তিগত একটি গাড়ির স্বপ্ন পূরণ করে চলেছে “কার হাট”। ১৯৯৯ সালের ১৩ই আগস্ট মাত্র পাঁচ-ছয়টি গাড়ি নিয়ে এই কার হাটের পথচলা শুরু হয়। খুব পুরনো মডেল থেকে শুরু করে সামপ্রতিক মডেল পর্যন্ত সব ধরনের গাড়িই এখানে পাওয়া যায়।  

 

 

 

যেখানে বসে:

  • সংসদ ভবনের বিপরীতে রাজধানী হাই স্কুলের মাঠ
  • আসাদগেট নিউ কলোনি খেলার মাঠ। আসাদ গেট আড়ং এর পাশের গলি দিয়ে একটু ভেতরে গেলেই হাতের ডান দিকে

 

সময়সূচী:

  • প্রতি শুক্রবার
  • সকাল ৮টা থেকে সন্ধ্যা ৭ পর্যন্ত

 

গাড়ি ক্রয় করতে চাইলে:

কার হাটে বিভিন্ন ব্র‌্যান্ডের বিভিন্ন মডেলের অসংখ্য গাড়ি বিক্রির জন্য প্রতি সপ্তাহেই জড়ো করা হয়। প্রতিটি গাড়ির সামনের গ্লাসে স্বতন্ত্র একটি আইডি টানানো থাকে। যাতে গাড়ির বিভিন্ন তথ্য তুলে ধরা হয়। পাশাপাশি গাড়ির বিভিন্ন দিক ক্রেতার নিকট ব্যাখ্যা করার জন্য রয়েছেন সেলস এক্সিকিউটিভ। চাইলে এক্সিকিউটিভের সাথে টেস্ট ড্রাইভও করা যায়। গাড়ি পছন্দ হলে এক্সিকিউটিভের মাধ্যমে কার হাট কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করতে হয়। দাম-দরের পুরো কাজটি সরাসরি ক্রেতা ও বিক্রেতাকেই করতে হয়। তবে তাদের মধ্যে মধ্যস্থতার কাজটি করে থাকে কার হাট কর্তৃপক্ষ। গাড়ি পছন্দ হলে এবং দাম-দর নির্ধারিত হলে কার হাটের মাধ্যমে গাড়ির মোট মূল্যের ৫ শতাংশ নগদ প্রদান করতে হয়। এরপর গাড়িটি কার হাট কর্তৃপক্ষ তাদের তত্ত্বাবধানে নিয়ে নেয় কারণ গাড়ির মালিক যাতে গাড়ির কোনো অংশ পরিবর্তন বা পরিমার্জন না করতে পারেন সেজন্য। পরবর্তীতে গাড়ির বাকি মূল্য ক্যাশ টাকা দিয়ে অথবা ঢাকার ভেতরে পে-অর্ডারের মাধ্যমে পরিশোধ করা যায়। ক্রেতা স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের যে কোন শাখায় বাকি টাকা পরিশোধ করতে পারেন। কার হাটের মাধ্যমে সম্পূর্ণ টাকা পরিশোধ করে শনি থেকে বুধবার যে কোন দিন সুবিধামতো সময়ে গাড়ি ডেলিভারি নেওয়া যায়।    

 

গাড়ি বিক্রয় করতে চাইলে:

কার হাটের মাধ্যমে আপনি যদি আপনার পুরাতন গাড়িটি বিক্রয় করতে চান তাহলে তাহলে আগে থেকে বুকিং দিতে হবে। বুকিং এর যোগাযোগ: হক চেম্বার, লেভেল-১২, ৮৯/২, পশ্চিম পান্থপথ। প্রতি বুধ ও বৃহস্পতিবার বুকিং দেয়া যায়। বুকিং এর সময় প্রতি গাড়ি বাবদ ৪০০ টাকা প্রদান করে টোকেন সংগ্রহ করতে হয়। সংগৃহীত টোকেন প্রদর্শন করে গাড়ি কার হাটে ঢোকাতে হয় এবং বিক্রি না হলে সন্ধ্যা ৭ টার আগে কার হাট থেকে কোনো অবস্থাতেই গাড়ি বের করা যায় না। গাড়ি মাঠে প্রবেশ করানোর পর গাড়ির চাবি কার হাট কর্তৃপক্ষকে দিয়ে দিতে হয়। গাড়ি বিক্রি হলে কার হাট কর্তৃপক্ষকে গাড়ির মোট মূল্যের শতকরা ৫ শতাংশ পরিশোধ করতে হয়। আর না হলে অতিরিক্ত কোনো টাকা প্রদান করতে হয় না। গাড়ি বিক্রি হলে কার হাট কর্তৃপক্ষ গাড়ির সকল কাগজপত্র যেমন - ট্যাক্স টোকেন, ব্লু বুক, ইন্স্যুরেন্স পেপার, ফিটনেস পেপার, গাড়ির মালিক ঠিক আছে কি না প্রভৃতি মিলিয়ে নেয়, ট্রাফিক কন্ট্রোলারদের সঙ্গে যোগাযোগ করে গাড়ির কোনো মামলা আছে কি না তা জানার জন্য খতিয়ে দেখে পরবর্তী সপ্তাহের সোমবার থেকে গাড়ি ডেলিভারি দিয়ে দেয়।

 

বিশেষ সতর্কতা:

যে গাড়িটি পছন্দ করবেন, সেটির ফিটনেস ঠিক আছে কি না তা ভালো করে যাচাই করে নিন। প্রয়োজনে ভালো মানের মেকানিক কিংবা গাড়ি সম্পর্কে যাদের জ্ঞান আছে তাদের সঙ্গে নিয়ে আসুন কার হাটে। এতে নষ্ট গাড়ি কিনে ঠকার আশঙ্কা থাকবে না।

 


নামসংক্ষিপ্ত বিবরণ
বাংলা অটো মটর করপোরেশনতেজগাঁও, তেজগাঁও
সিজেড (CZ) মোটর বাইকঅত্যাধুনিক ফ্যাশনেবল মোটর বাইক
কাকরাইল গাড়ি মার্কেটপল্টন, কাকরাইল
এক্সিকিউটিভ মোটরস লি:তেজগাঁও, তেজগাঁও
ডায়ুন (DAYUN) মোটর সাইকেলরমনা, মগবাজার
এমা মোটর সাইকেল শেরে বাংলা নগর, ফার্মগেট
বি জি বি মার্কেটউত্তরা, সেক্টর ০৭
তেজগাঁও গাড়ির মার্কেটতেজগাঁও গাড়ির মার্কেট
বাজাজ মোটরসাইকেল শো-রুমরমনা, নিউ ইস্কাটন
ইয়ামাহা মোটর সাইকেলপল্টন, কাকরাইল
আরও ২ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি