পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

গৃহসজ্জায় বাহারি ম্যাট ও কুশন

যদি প্রশ্ন করা হয় নিজ গৃহকোনের মতো প্রিয় স্থান কি মানুষের কাছে আর কিছু হতে পারে? নিশ্চিতভাবেই উত্তরটি হবে, না, পারে না। তাই সভ্যতার শুরু থেকেই মানুষ নিজেকে আর নিজের প্রিয়জনকে যেমনি ভালোবাসে ঠিক তেমনি ভালোবাসে তার প্রিয় ঘরটিকে। আর এজন্য নিজ গৃহকোনটিকে সে সর্বদাই সাজানো গোছানো  ছিমছাম পরিপাটি অবস্থায় দেখতে চায়। আমাদের আধুনিক শহুরে জীবনে গৃহসজ্জায় আমরা নিত্যনতুন শৈলী আর উপকরণ ব্যবহার করে থাকি। আমাদের ড্রয়িংরুমের অত্যন্ত প্রয়োজনীয় একটি  উপকরণ হচ্ছে সোফা। বাসায় অতিথি এলে সাধারণত সোফায় বসেই গল্পগুজব করেন। তাই ড্রয়িং রুমের সোফাটির সাজসজ্জার দিকে আমরা সবসময়ই বাড়তি মনোযোগ দিয়ে থাকি। আর সোফার একটি অপরিহার্য অংশ হচ্ছে কুশন। সোফার আকৃতি ও ডিজাইনের সঙ্গে মিল রেখেই কুশন নির্বাচন করা উচিৎ। এছাড়া শহরাঞ্চলে বিছানার উপরও কুশন ও ম্যাট দিয়ে সাজানো হয়। বিছানায় যদি কুশন ও ম্যাট ব্যবহার করা হয় তবে খেয়াল রাখতে হবে কুশন ও ম্যাটের নকশা ও রং  যেন এক রকম হয়।  সোফার ক্ষেত্রেও একইভাবে বলা যায় সোফার গদির কাপড়ের রঙের সঙ্গে মিল রেখে কুশন ও ম্যাট ব্যবহার করতে হবে। এমনকি আপনার ড্রয়িংরুম বা বেডরুমের মেঝেতে ম্যাট বিছিয়ে তাতে রঙ বেরঙের কুশন ফেলে রাখতে পারেন। এতে আপনার ঘরটি আরো বর্ণিল দেখাবে।

 

হরেক রকম কুশন

আপনার গৃহসজ্জার জন্য বাজারে বিভিন্ন ধরনের  কুশন পিলো  পেতে পারেন। এগুলো  হচ্ছে টসপিলো, কাউচ পিলো, ফ্লোর পিলো, নভেলটি পিলো ও অ্যাকসেন্ট পিলো। এই পিলোগুলো সবই চায়না থেকে আমদানীকৃত। দেশে তৈরী হয় ডলফিন, ফেদারটাচ ও বিজে বেড এই কুশনগুলো। চারকোনা তিনকোনা, তারকাকৃতি বা হৃদয়াকৃতি এই কুশনগুলো শক্ত এবং নরম দু’ধরনেরই হয়ে থাকে। বিভিন্ন ধরনের কুশনের ফেব্রিকেও রয়েছে বৈচিত্র। কুশনে হতে পারে সুতি কাপড়ে হাতের কাজ, মখমলের ওপর লেস বা জরির কাজ কিংবা সিল্কের  উপর ফিতার কাজ। কিছু কিছু কুশনে পাটের উপর মেশিন অ্যাপলিকের কাজও দেখা যায়।

 

কুশন ও ম্যাটের দরদাম

আপনি নিশ্চয়ই কুশন ও ম্যাটের দরদামও জানতে আগ্রহী। সেক্ষেত্রে জেনে নিন  বিভিন্ন প্রকার কুশন ও ম্যাটের দাম। সুইট ম্যাট পাবেন ৮০০ টাকায় ২০০০ টাকায়। জয়পুরি ব্লক ম্যাট ১০০০ টাকায়, হাতের কাজের ম্যাটগুলো পাবেন অপেক্ষাকৃত কম দামে- ৬০০ থেকে ৭০০ টাকায়। চায়না ম্যাটের দাম পড়বে একটু বেশী। এগুলো আপনি পাবেন ১৮০০ থেকে ৩২০০ টাকায়। ফোমের কুশন বিক্রি হয় ৩০০ থেকে ৩৫০ টাকায়। ফাইবার কুশন ৪৫০ থেকে ৫৫০ টাকায়। নাইলন ফাইবারের কুশনগুলো চমৎকার। এগুলোর দাম পড়বে ৫০০ থেকে ৬৫০ টাকা। ব্লকের কুশন কভার পাবেন ১৫০ থেকে ২৫০ টাকায়। পাটের উপর মেশিন অ্যাপ্লিক কভারগুলো বেশ দামী, দাম পড়বে ৬০০ থেকে ৯০০ টাকার মধ্যে, সিল্কের উপর ফিতার কাজ করা কভারের দাম ৪০০ থেকে ৬০০ টাকা। উলেন কভার ৫০০ থেকে ৫৫০ টাকা।

 

কোথায় পাবেন

কুশন ও ম্যাটের জন্য সবচেয়ে নির্ভর যোগ্য স্থান এলিফেন্ট রোড বাটা সিগনাল এবং নিউমার্কেট এছাড়া উত্তরা রাজলক্ষ্মী কমপ্লেক্সেও ভালো মানের কুশন ও ম্যাট পাবেন।

 

(আপলোডের তারিখ : ০৯/০৬/২০১২)


নামসংক্ষিপ্ত বিবরণ
এশিয়ান স্কাই শপ বাংলাদেশকলাবাগান, হাতিরপুল
কারুকাররমনা, বেইলী রোড
স্লিক ফিসারিজএটি একটি মাছ হোম ডেলিভারী প্রতিষ্ঠান
নেক্সট সেঞ্চুরি ফ্যাশনঅনলাইনে পণ্য বিক্রয়কারী প্রতিষ্ঠান
ওয়াটার ফিল্টারের খবরাখবরবিভিন্ন ব্র্যান্ডের ওয়াটার ফিল্টার
ওয়াটার ফ্লাস্কের খোঁজখবরব্র্যান্ড ওয়াটার ফ্লাস্ক সমূহ
সৌর ওভেনজ্বালানি বিহীন রান্নার কৌশল
পুষ্পনীড়গুলশান, গুলশান ২
গৃহসজ্জায় বাহারি ম্যাট ও কুশনবিভিন্ন প্রকার ম্যাট ও কুশন
গিফট অল বাংলাদেশN\A, N\A
আরও ৫২ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি