পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

সৌর ওভেন

বাংলাদেশে বর্তমানে জ্বালানি সংকট একটি অন্যতম প্রধান সমস্যা। জনসংখ্যার ক্রমাগত বৃদ্ধি এবং সেইভাবে ভূমির অপ্রতুলতা দুইয়ের ফলে একদিকে আমরা যেমন বাসস্থানের জন্য বনভূমি উজাড় করা হচ্ছে অন্যদিকে পরিবেশে অতিরিক্ত দূষিত পদার্থ নির্গমনে বায়ু-দূষণ করা হচ্ছে। তাছাড়া প্রতিবছর প্রায় ১৫০ কোটি মণেরও বেশি খড়-বিচালী, লতা-পাতা, নাড়া-গোবর প্রভৃতি জমিতে পঁচতে না দিয়ে রান্নার জন্য চুলাতে পুড়িয়ে ভূমির  উর্বরতা হ্রাস করে হচ্ছে। এতে আগের মতো জমিতে ফলন হচ্ছে না, কৃত্রিম রাসায়নিক সার প্রয়োগ ককরা হচ্ছে যার ফলে ফসলে, মাটিতে এবং মানুষের শরীরে বিষাক্ততা বৃদ্ধি পাচ্ছে। আর এসবের প্রতিক্রিয়া হিসাবে যেমন বাড়ছে দূরারোগ্য রোগ-বালাই, তেমনি ভাবে পরিবেশের ভারসাম্য নষ্ট হওয়ায় প্রতিবছর বন্যা, ঝড়, জলোচ্ছ্বাসসহ নানাবিধ প্রাকৃতিক দূর্যোগসহ কবলে পড়ছি। ক্রমাগত এই দুষ্টু-চক্রে নিমোজ্জিত হচ্ছে মানুষ।

 

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদের জ্বালানি গবেষণা ও উন্নয়ন ইনস্টিটিউট বাংলাদেশের জ্বালানি সমস্যা সমাধান এবং পরিবেশ রার নিমিত্তে বায়োগ্যাস প্লান্ট, উন্নত চুলা, সৌরচুল্লীসহ নানাবিধ প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ করছে।

 

জ্বালানী সংকট হতে উত্তোরণ এবং পরিবেশকে দূষণ মুক্ত নির্মল রাখার জন্য জ্বালানি গবেষণা ও উন্নয়ন ইনস্টিটিউটের বিজ্ঞানীগণ উদ্ভাবন করেছেন জ্বালানি বিহীন রান্নার কৌশল। বাংলাদেশের ভৌগলিক অবস্থানের সুফলতায় বাংলাদেশ পেতে পারে পৃথিবীর সকল শক্তির উৎস সূর্য  বা সৌর শক্তির সাহায্য। এই অফুরান ও সহজলভ্য শক্তিকে কাজে লাগিয়ে রান্না করার কৌশল হিসাবে বক্স টাইপ সৌর চুল্লী বা সৌর ওভেন একটি যুগান্তকারী পদক্ষেপ। বাংলাদেশে সারা বছরের প্রায় ২০০ দিন রৌদ্রোজ্জ্বল থাকে। এই সৌর তাপ দিয়ে রান্নার আয়োজন করে বাঁচাতে পারে এই দেশের মানুষ কাঠ-খড়ি, কমাতে পারে রান্নার খরচ, হ্রাস করতে পারে পরিবেশ দূষণ।

 

যোগাযোগ

জ্বালানী গবেষণা ও উন্নয়ন ইনস্টিটিউট

বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ

ড. কুদরাত-এ-খুদা সড়ক, ধানমন্ডি, ঢাকা- ১২০৫

ফোন- ৮৬২২৯০৮

ই-মেইল- [email protected]

ওয়েব- www.bcsir.gov.bd

 

সৌর ওভেন

বক্স টাইপ সৌর চুল্লী বা সৌর ওভেন এক ধরনের সৌর চুল্লী যাতে সূর্যের তাপের সাহায্যে রান্না করা যায়। দেখতে এটা একটা চারকোণা বক্সের মতো। এ বক্সের তলদেশে ও চারপাশে রয়েছে তাপনিরোধক ব্যবস্থা, ফলে বক্সের ভেতরের তাপ বাইরে আসতে বাঁধা দেয়। ধাতব পাত্রের তৈরি একটি ট্রে বক্সের ভিতর স্থাপন করা হয়। সূর্য-রশ্নি শোষণের জন্য ট্রেটি কালো রং করা হয় এবং বক্সের উপরের দিকটা কাঁচ দিয়ে ঢেকে দেয়া থাকে। আপতিত সূর্য-রশ্মির পরিমাণ বাড়ানোর জন্য বক্সের উপরে একটি এ্যালুমিনিয়াম সিটের বা আয়নার তৈরি প্রতিফলন ব্যবস্থা করা হয়।

 

কার্যকারিতা

৫১ সেন্টিমিটার  × ৫১ সেন্টিমিটার মাপের একটি ওভেনে ৫/৬ জন সদস্য বিশিষ্ট পরিবারের এক বেলার জন্য ভাত, ডাল, মাংস বা মাছ একসাথে রান্না করা যায়। রান্না কাজ সম্পন্ন করতে ২১/২-৩ ঘন্টা সময় লাগে। এছাড়াও পুডিং প্রস্তুত করা যায়।

 

রান্নার পদ্ধতি

সৌর ওভেনের মধ্যে সরবরাহকৃত চারটি কালো বক্সের মধ্যে রান্নার সামগ্রী নিতে হয়। ভাত রান্না করার জন্য একটি পাত্রে চাল ও পানি ১:২ অনুপাতে নিতে হয়। উল্লেখ্য যে, এটি দ্বারা কেবলমাত্র বসা ভাত বা মাড় ছাড়া ভাত রান্না করা যায়। অন্য পাত্রসমূহে মাংস বা মাছ প্রয়োজনীয় মশলা, তেল মেখে অল্প পানি দিয়ে নিতে হয়। ডাল ও তরকারীর ক্ষেত্রেও প্রয়োজনীয় মশলা ও পানিসহ অনুরূপ পাত্রে রাখতে হয়। এবার পাত্রগুলির মুখের ঢাকনা লাগিয়ে ওভেনের ভিতর রেখে উপরের কাঁচের ঢাকনা বন্ধ করে নিতে হয়। এবার ওভেনটিকে সাবধানে সূর্যের দিকে মুখ করে এমনভাবে স্থাপন করতে হয় যেন সূর্যরশ্মি সরাসরি বাক্সের কাঁচের উপর পড়ে। এভাবে রোদ্রোজ্জ্বল দিনে ২১/২-৩ ঘন্টার মধ্যে রান্না হয়ে যায়।

 

সুবিধাসমূহ

  • জ্বালানি খরচ মোটেও লাগে না।
  • খাদ্যের মান অক্ষুন্ন থাকে।
  • রান্নার জন্য গৃহিণীকে সময় ব্যয় করতে হয় না।
  • খাবার পানি বেশি সময় গরম রাখা যায়।

 

সীমাবদ্ধতা

  • কোন প্রকার ভাজি করা যায়না।
  • মেঘলা দিনে রান্না বিলম্বিত হয়।
  • রাতের বেলা রান্না করা যায় না।

 

রক্ষণাবেক্ষণ/ সাবধানতা

  • বক্সের ভিতর যেন কখনো পানি না জমে, কারণ কাঁচে পানি জমলে কাঁচটি ফেটে যেতে পারে এবং সূর্যরশ্মি আপতনে বিঘ্ন ঘটবে।
  • রান্না অবস্থায় পাত্রের ঢাকনাটি বার বার খোলা যাবে না। এতে করে তাপ কমে গিয়ে রান্না বিলম্ব হবে।
  • প্রতিফলকটিতে ধূলা লাগলে পরিস্কার করে দিতে হয়।
  • বৃষ্টির পানিতে বক্সটি ভেজানো যায় না।

 

নির্মাণ খরচ

  • ৫১ সেন্টিমিটার × ৫১‌ সেন্টিমিটার মাপের একটি বক্স টাইপ সৌর ওভেন তৈরি করতে প্রায় ২,০০০ টাকা খরচ হয়।

নামসংক্ষিপ্ত বিবরণ
এশিয়ান স্কাই শপ বাংলাদেশকলাবাগান, হাতিরপুল
কারুকাররমনা, বেইলী রোড
স্লিক ফিসারিজএটি একটি মাছ হোম ডেলিভারী প্রতিষ্ঠান
নেক্সট সেঞ্চুরি ফ্যাশনঅনলাইনে পণ্য বিক্রয়কারী প্রতিষ্ঠান
ওয়াটার ফিল্টারের খবরাখবরবিভিন্ন ব্র্যান্ডের ওয়াটার ফিল্টার
ওয়াটার ফ্লাস্কের খোঁজখবরব্র্যান্ড ওয়াটার ফ্লাস্ক সমূহ
সৌর ওভেনজ্বালানি বিহীন রান্নার কৌশল
পুষ্পনীড়গুলশান, গুলশান ২
গৃহসজ্জায় বাহারি ম্যাট ও কুশনবিভিন্ন প্রকার ম্যাট ও কুশন
গিফট অল বাংলাদেশN\A, N\A
আরও ৫২ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি