পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

প্লাস্টিক ব্যবহার থেকে যেভাবে বিরত থাকতে পারেন

প্লাস্টিক আমাদের সমাজে এবং পরিবেশে নানান সমস্যার জন্য দায়ী। মূলত পরিবেশ দূষণ এবং নানান জলাবদ্ধতার জন্য প্রধান কারণ হিসেবে বর্তমান সময়ে প্লাস্টিককেই দায়ী করা হয়ে থাকে। আজ আমরা দেখব কিভাবে আমরা আমাদের জীবনকে সুন্দর এবং স্বাভাবিক ভাবে প্লাস্টিক ব্যবহার ছাড়াই সাজাতে পারি।

বর্তমান সময়ে প্লাস্টিক ব্যবহার এত বেড়ে গেছে যে রাস্তা ঘাতে যত্র তত্র অহরহ প্লাস্টিক পড়ে থাকতে দেখা যায়। আর এসব প্লাস্টিক বিভিন্ন নালা নর্দমায় পড়ে ড্রেনেজ ব্যবস্থা এবং পরিবেশ উভয়ই নষ্ট করে দেয়। এক টুকরা প্লাস্টিক মাটির সাথে সম্পূর্ণ মিশে যেতে অসংখ্য বছর সময় নেয়। ফলে এখন সময় এসেছে আমাদের প্লাস্টিক ব্যবহার ছেড়ে দেয়ার অভ্যাস গড়ার। চলুন জেনে নেই কিভাবে আমরা প্লাস্টিক ব্যবহার বাদ দিতে পারি-

১. বাজারের জন্য নিয়মিত চটের/ কাপড়ের ব্যগ ব্যবহারঃ

বাজারতো আমরা সব সময় করে থাকি, তো বাজারে যাওয়ার জন্য একটি বা দুটি নিয়মিত চটের ব্যগ কিনে ঘরে রাখলে যাই কিনি না কেন এক ব্যগেই এটে যাবে। আর দোকানদার সব পণ্য মেপে আপনার ব্যগেই দিয়ে দিলো। এতে দুই দিকেই লাভ, প্রথম প্লাস্টিকের ব্যাগ ব্যবহার কমবে, দ্বিতীয়ত আপনার সব পণ্য এক সাথে একি ব্যাগে থাকবে ফলে বাজার হারানোর কিংবা কোথাও রেখে আসার ভয় থাকবেনা।

২. বিপণী বিতানেঃ

নিজের জন্য কিংবা পরিবারের জন্য বিপণী বিতান থেকে পোশাক কিংবা শপিং করা শেষে অবশ্যই বিক্রেতার কাছ থেকে পণ্য নেয়ার সময় বিক্রেতাকে অনুরধ করুন, আমার পণ্য কাপড়ের ব্যাগে দিন। প্লাস্টিক পরিবেশের জন্য ক্ষতি। আপনার একটু চেষ্টা পারে আরেকজন মানুষের মাঝে সচেতনতা তৈরি করতে।

৩. ফার্মেসীতেঃ

যদিও স্বাস্থ্য বিষয়ক একটি বেবসা ফার্মেসী তাও বেশীরভাগ ক্ষেত্রে দেখা যায় ফার্মেসীতে ওষুধ কিনলে তা ছোট প্লাস্টিকের ব্যাগে দেয়া হয়। এভাবেই প্রতিদিন আপনার সাথে করে বাসায় চলে আসছে অসংখ্য প্লাস্টিক। তাই এখন থেকে ফার্মেসী থেকে ওষুধ কিনতে গেলে অবশ্যই কাগজের ব্যাগ চেয়ে নিবেন।

৪. জরুরী ব্যবহার্য প্লাস্টিকঃ

কিছু প্লাস্টিকের জিনিস কিংবা ব্যাগ রয়েছে যা আপনাকে ব্যবহার না করলেই নয়। এসব ব্যাগের কিংবা প্লাস্টিক পণ্যের ক্ষেত্রে অবশ্যই চেষ্টা করবেন পুনঃর ব্যবহার নিশ্চিত করতে। একবার ব্যবহার করে ফেলে না দিয়ে তাকে বার বার ব্যবহারের চেষ্টা করুন এতে অন্তত একি জিনিস নতুন নতুন ঘরে না এসে একটিই অনেক দিন ব্যবহার হল আর এতে প্লাস্টিকের নতুন ব্যবহার কিছুটা কমলো।

৫. ব্যবহার যদি করতেই হয়ঃ

আপনার হাতে প্লাস্টিক ব্যবহার ছাড়া যদি আর কোনো উপায় না থাকে তবে আপনি ৪০ মাইক্রোনের কম প্লাস্টিকের ব্যবহার থেকে বিরত থাকুন। সকল প্লাস্টিক পরিবেশের জন্য ক্ষতিকর তবে ৪০ মাইক্রোনের কম প্লাস্টিক মাটির সাথে সহজে মিশে যায়না ফলে যদি ব্যবহার করতেই হয় তবে ৪০ মাইক্রোনের বেশি প্লাস্টিকের ব্যবহার করার চেষ্টা করুন। আমাদের দেশে অনেক কারখানা রয়েছে যেখানে দৈনিক অসংখ্য প্লাস্টিক ব্যাগ তৈরি হচ্ছে, এছাড়াও বিদেশ থেকেও আনা হচ্ছে প্লাস্টিক। সরকার এবং আইন প্রয়োগ কারী সংস্থা এসব কারখানা মাঝে মাঝে সিল গালা করলেও আবার তা তৈরি হচ্ছে, আর এর পেছনে মূল কারণ আমরা ব্যবহার করছি বলেই। চাহিদা আছে তাই উৎপাদন রোখা সম্ভব হচ্ছেনা। অথচ আমরা যদি নিজেরা একটু সচেতন হই প্লাস্টিক ব্যবহার কমিয়ে দিই তবে এর উৎপাদন এবং পরিবেশ থেকে প্লাস্টিক নির্বাসনে পাঠাতে খুব বেশি দিন অপেক্ষা করতে হবেনা।..

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি