পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

কোন আঙুলের কী নাম

মানুষের একেক হাতে পাঁচটি করে আঙুল। পায়েও তেমনি। আঙুলগুলোর নাম তো জানোই—বৃদ্ধাঙ্গুলি, তর্জনী, মধ্যমা, অনামিকা ও কনিষ্ঠা। ইংরেজিতে বললে—থাম্ব, ইনডেক্স ফিঙ্গার, মিডল ফিঙ্গার, রিং ফিঙ্গার ও লিটল ফিঙ্গার।

মজার বিষয় হলো, চিকিৎসাবিজ্ঞানে আবার আঙুলগুলোর আলাদা-আলাদা নাম নেই। চিকিৎসাশাস্ত্রে সংখ্যা দিয়ে আঙুল চিহ্নিত করা হয়। বুড়ো আঙুল ১ নম্বর, তারপর পর্যায়ক্রমে কনিষ্ঠা আঙুল ৫ নম্বর। ওখানে অবশ্য আঙুলগুলোকে দুই ভাগে ভাগ করা হয়- বুড়ো আঙুল এক রকম, বাকি চারটা আরেক রকম।

এখন প্রশ্ন হলো, এই পাঁচ আঙুলের পাঁচটা নাম কী করে এলো?

প্রথম আঙুলটিকে বাংলায় বলে বুড়ো আঙুল বা বৃদ্ধাঙ্গুলি। সম্ভবত আঙুলটি দেখতে বুড়োদের মতো বলেই এমন নাম দেওয়া হয়েছে। ইংরেজিতে আঙুলটিকে বলে থাম্ব।

দুই নম্বর আঙুল, মানে ইনডেক্স ফিঙ্গারের নাম এসেছে ল্যাটিন শব্দ ‘ইন্ডিকেটাস’ থেকে, যার অর্থ নির্দেশ করা। মানুষ স্বাভাবিকভাবেই কোনো কিছু নির্দিষ্ট করে দেখাতে গেলে, এই আঙুল দিয়েই দেখায়। সে জন্য এই আঙুলকে ইংরেজিতে পয়েন্টার ফিঙ্গারও বলে। আরো বলে ফোরফিঙ্গার আর ট্রিগার ফিঙ্গার। বাংলা নামটি অবশ্য আরেকটি নির্দিষ্ট অর্থ প্রকাশ করে। কারো ওপর তর্জন-গর্জন করার সময়, মানে কাউকে শাসানোর সময় সাধারণত এই আঙুল তার দিকে তাক করা থাকে। তাই এর নাম তর্জনী।

পরের আঙুলটার নাম মিডল ফিঙ্গার বা মধ্যমা কেন রাখা হলো, সেটা তো সহজেই অনুমান করা যায়। পাঁচটি আঙুলের মধ্যে এটা তিন নম্বর, মানে মাঝের আঙুল কিনা, তাই।

চার নম্বর আঙুলের নাম রিং ফিঙ্গার, এটি আঙুলদের মধ্যে সবচেয়ে বিখ্যাত। রীতিমতো তারকা-আঙুল বলা যেতে পারে। প্রাচ্যে অবশ্য আঙুলটিকে তেমন একটা গুরুত্ব দেওয়া হতো না। তাই এর সংস্কৃত নাম ছিল ‘অনামিকা’, মানে যার কোনো নাম নেই। বাংলাতেও সেই নামটিই রয়ে গেছে।

তবে পশ্চিমের দেশগুলোতে আগে মনে করা হতো, এই আঙুলের কিছু জাদুকরি ক্ষমতা আছে। তারা মনে করত, আঙুলটির সাথে হৃদয়ের সরাসরি যোগ আছে। আর তাই, তারা বিয়ে করার পর বিয়ের আংটি এই আঙুলে পরতো। এখন সেই রীতিটিই সারা বিশ্বে প্রচলিত হয়ে পড়েছে। আর সেই রীতি অনুযায়ী আঙুলটিকে এখনো রিং ফিঙ্গারই বলা হয়।

আর পাঁচ নম্বর আঙুলটি, মানে হাতের একদম ছোট্ট আঙুলটির নাম যে কনিষ্ঠা হবে, তা আর আশ্চর্য কী! ইংরেজিতেও ওর নাম লিটল ফিঙ্গার। অনেকে আবার আদর করে আঙুলটিকে পিংকি ফিঙ্গারও বলে।..

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি