পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

যে সকল অদ্ভুত কারণে আপনার দেহে সৃষ্টি হচ্ছে দুর্গন্ধের

দেহে দুর্গন্ধের সৃষ্টি হলে আমরা এর কারণ হিসেবে ধরে নিই ঘামের দুর্গন্ধ। ঘেমে যাওয়ার কারণে দেহে দুর্গন্ধের সৃষ্টি হয় বলেই প্রায় সকলের ধারণা। কিন্তু মূল কারণটি তা নয়। আপনার দেহে দুর্গন্ধ সৃষ্টির আরও অনেক কারণ রয়েছে যা সম্পর্কে আপনি একেবারেই জানেন না। আজকে জেনে নিন দেহে দুর্গন্ধ সৃষ্টির অজানা অদ্ভুত কিছু কারণ।

১. কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার কম খেলেঃ

ওজন কমানোর জন্য বা ডায়েট যারা করেন তারা কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার বাদ দিয়ে থাকেন। কিন্তু গবেষণায় দেখা যায় কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার কম খাওয়ার কারণে দেহে দুর্গন্ধের সৃষ্টি হয়। এটি হয় মূলত কার্বোহাইড্রেট কমিয়ে তা প্রোটিন সমৃদ্ধ খাবার খেয়ে পূরণ করার মাধ্যমে। কারণ এতে করে রক্তে কিটোনের মাত্রা বেড়ে যায় যা দেহে ও প্রস্রাবে দুর্গন্ধের সৃষ্টি করে।

২. আপনি অনেক বেশি মানসিক চাপে থাকলেঃ

শুনতে অবাক লাগলেও মানসিক চাপে থাকলে দেহে দুর্গন্ধের সৃষ্টি হয়ে থাকে। ঘাম বেশ কয়েক প্রকারের হয়ে থাকে, কিন্তু গবেষকদের মতে সবচাইতে দুর্গন্ধ হয়ে মানসিক চাপের ঘামের। মানসিক চাপে থাকার ফলে যে ঘামের সৃষ্টি হয় তাতে থাকে ‘অ্যাপোক্রিন’। এই ধরণের ঘামে পানির মাত্রা অনেক কম থাকে এবং প্রোটিন ও ফ্যাটের মাত্রা অনেক বেশি থাকে যার ফলে দুর্গন্ধের সৃষ্টি হয়।

৩. অনেক বেশি ক্যাফেইন এবং অ্যালকোহল পান করলেঃ

অ্যালকোহল বা মদ পানের কারণে দেহে দুর্গন্ধের সৃষ্টি হয় তা সম্পর্কে সকলেই জানেন। কিন্তু আপনি জানেন কি চা-কফি অর্থাৎ যেসকল পানীয়তে ক্যাফেইন রয়েছে তা অতিরিক্ত পান করার ফলেও দেহে দুর্গন্ধের সৃষ্টি হয়। ক্যাফেইনে রয়েছে অ্যাসিডিক উপাদান এবং ক্যাফেইন দেহের পানি শুষে নিতে পারে, আর এতেই দুর্গন্ধের সৃষ্টি হয়।

৪. ব্রকলি, বাঁধাকপি, ফুলকপি ধরণের সবজি বেশি খাওয়ার ফলেঃ

ব্রকলি, বাঁধাকপি, ফুলকপি জাতীয় সবজিতে রয়েছে অতিরিক্ত মাত্রায় সালফার উপাদান যার কারণে দেহে দুর্গন্ধের সৃষ্টি হয় খুব অল্পতেই। তাই বলে এগুলো খাওয়া বন্ধ করে দেবেন না। খাওয়া পরিমিত করুন।

৫. আপনার ডায়বেটিকের সমস্যা থাকলেঃ

দেহে ইনসুলিনের অভাব হলে দেহের ফ্যাট ভাঙতে থাকে এনার্জির জন্য যা রক্তে কিটোনের মাত্রা বাড়িয়ে তোলে। এতে করে দেহে দুর্গন্ধের সৃষ্টি হয়।

৬. আপনার কোষ্ঠকাঠিন্য রয়েছেঃ

কোষ্ঠকাঠিন্য থাকার কারণে দেহের টক্সিন সঠিক পথে সঠিকভাবে বেড়িয়ে যেতে পারে না। এতে করেও দেহে দুর্গন্ধ হওয়ার সমস্যায় পড়তে হয়।.

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি