পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

বর্ষায় কার্পেটের যত্ন নেবেন যেভাবে

বর্ষার সময় কার্পেট অনেক দ্রুত নষ্ট হয়ে যায়। বিশেষ করে উল ও সিল্কের কার্পেট। তাই এ সময় এগুলোর বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন। এ ছাড়া বর্ষার সময় কার্পেটের মাধ্যমে রোগজীবাণুও বেশি ছড়ায়। কারণ মানুষ বাইরে থেকে বৃষ্টিতে ভিজে পায়ে কাদা নিয়ে এসে প্রথমে কার্পেটে দাঁড়ায়। এই ময়লা-কাদা ভেজা অবস্থায় কার্পেটে ব্যাকটেরিয়া বা জীবাণু সৃষ্টি করে। তাই এ সময় চাই বাড়তি সতর্কতা। এ ক্ষেত্রে টাইমস অব ইন্ডিয়ার এই তালিকাটি একবার দেখে নিতে পারেন।

১. বর্ষার সময় কার্পেট যেন ভেজা না থাকে খেয়াল করুন। অনেক সময় নিচতলার বাসার মেঝে স্যাঁতসেঁতে হওয়ার কারণে কার্পেট ভিজে যায়। তাই সপ্তাহে অন্তত দুবার ভ্যাকুয়াম ক্লিনার দিয়ে কার্পেট পরিষ্কার করুন এবং পুরোটা কার্পেট উঠিয়ে ভালো করে রোদে শুকিয়ে আবার বিছিয়ে রাখুন।

২. প্রতিদিন শুকনো ব্রাশ দিয়ে কার্পেট ঝেড়ে পরিষ্কার করুন। এতে বর্ষার সময় রোগজীবাণু কম ছড়াবে। তবে পরিষ্কার করার সময় নরম ব্রাশ ব্যবহার করুন। না হলে কার্পেটের উল নষ্ট হয়ে যেতে পারে।

৩. বর্ষার সময় কার্পেট যাতে নষ্ট না হয়, এ কারণে যখনই রোদ থাকে, তখনই ভালো করে রোদে শুকিয়ে নিন। ভেজা না থাকলেও কার্পেট রোদে শুকিয়ে নিন। এতে কার্পেট দীর্ঘদিন ভালো থাকবে।

৪. প্রয়োজন হলে বর্ষার সময় কার্পেট তুলে রাখতে পারেন। কারণ বৃষ্টির ছাট এসেও যেমন কার্পেট ভিজে যেতে পারে, তেমনি বাইরে বৃষ্টিতে ভিজে ঘরে এসেও মানুষ প্রথমে কার্পেটে নিজেদের পা মোছে। তাই এই বর্ষায় কার্পেট যত্ন করে তুলে রাখতে পারেন। তবে ভুলেও ভাঁজ করে রাখবেন না। পেঁচিয়ে গোল করে দাঁড় করিয়ে রাখুন।

৫. উল অথবা সিল্কের কার্পেটের থেকে এ সময় সুতির কার্পেট ব্যবহার করুন। এটি অনেক দ্রুত শুকিয়ে যায় এবং নষ্ট হওয়ারও আশঙ্কা থাকে না।.

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি