পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

প্রতিযোগীর প্রতি নারীর চেয়ে পুরুষরা বেশি বন্ধুসুলভ

এক গবেষণায় বলা হয়েছে, প্রতিযোগীদের সঙ্গে সখ্যতা গড়ে তুলতে পুরুষরা বেশ উদার। খেলার পরও তারা বিপরীত পক্ষের সঙ্গে আন্তরিক ও বন্ধুসুলভ হ্যান্ডশেক করেন।

পুরুষদের অনেক ক্ষেত্রেই আগ্রাসী বা ভাবগাম্ভীর্যপূর্ণ বলে তুলে ধরা হলেও হার্ভার্ডের গবেষণায় বলা হয়, টেনিস কোর্ট থেকে শুরু করে বক্সিং মঞ্চ পর্যন্ত এক বনাম এক প্রতিযোগিতার ক্ষেত্রে পুরুষরা বিপরীত পক্ষের বিষয়ে নারীদের তুলনায় যথেষ্ট উদার। খেলা বা লড়াইয়ের পরও পুরুষরা অনেক বন্ধুসুলভ থাকেন। কিন্তু নারীরা এতটা উদার নন।

গবেষকরা ৪৪টি দেশের চার ধরনের ক্রীড়ার অনেক ভিডিও পর্যবেক্ষণ করেন। প্রতিযোগীর সঙ্গে পুরুষরা শান্তিস্থাপনমূলক আচরণ করে থাকেন। তারা জড়িয়ে ধরেন বা হ্যান্ডশেক করেন। কিন্তু নারীরা এ ক্ষেত্রে অনেক পিছিয়ে।

তা ছাড়া পুরুষের এই আচরণকে ‘মেল ওয়ারিওর হাইপোথিসিস’ বলে তুলে ধরা হয়। লড়াইয়ের পরও পুরুষরা এমন আচরণে প্রমাণ করেন, ভবিষ্যতে তারা যুদ্ধের পরও শান্তি স্থাপনে আগ্রহী।

হার্ভার্ড ইউনিভার্সিটির গবেষক জয়সি বেনেসন জানান, এ গবেষণা পুরুষদের বিষয়ে বিপরীতমুখী ফলাফল প্রকাশ করছে। কারণ সামাজিক বিজ্ঞান ও বিবর্তনবাদের ধারায় পুরুষদের আগ্রাসী বলে বিবেচনা করা হয়।

এখানে আরেকটি বিষয় বিতর্ক তুলেছে। পুরুষরা যুদ্ধ বা ব্যবসা পরিচালনায় বাইরের মানুষের মানুষের সঙ্গে ইতিবাচক আচরণ করার পাশাপাশি কিভাবে নিজ দলের প্রতিযোগীদের সঙ্গে প্রতিযোগিতা করতে থাকেন।

এর আগের গবেষণায় বলা হয়েছে, পুরুষ শিম্পাঞ্জিরা ভারী লড়াইয়ের পরও পরস্পরের প্রতি গভীর আবেগ প্রকাশ করে। নারী শিম্পাঞ্জিরা তেমন নয়।

এমন আচরণকে আরো স্পষ্ট থেকে গেছে আধুনিক পরিবেশে। ক্রীড়া জগতেও এমন বৈশিষ্ট্য দেখা যায়। লিঙ্গভেদে প্রতিযোগিতার ক্ষেত্রে মানুষের আচরণের পার্থক্য বিরাজ করে।

বিশেষজ্ঞরা টেনিস, টেবিল টেনিস, ব্যাডমিন্টন ও বক্সিংয়ে নারী-পুরুষের আচরণ পর্যবেক্ষণ করেন। কেবলমাত্র খেলা চলাকালীন নয়, খেলা শেষেও তাদের আচরণের পার্থক্য স্পষ্ট পরিলক্ষিত হয়।

বেনেসন বলেন, সাধারণত নারীদের কম প্রতিযোগিতাসুলভ মনোভাবসম্পন্ন করা যায়। কিংবা তাদের বেশি বেশি সহযোগী মনে করা হয়। কিন্তু এ গবেষণায় ভিন্ন ফলাফল বেরিয়ে এসেছে।

গবেষণাপত্রটি কারেন্ট বায়োলজি জার্নালে প্রকাশিত হয়েছে।.

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি