পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

গরমের সাথে মানিয়ে নিতে সাহায্য করুন শিশুকে

একটা অস্বস্তিকর আবহাওয়া বিরাজ করছে দীর্ঘদিন যাবৎ। প্রচন্ড ভ্যাপসা গরম, আবার কখনো হঠাৎ নামছে বৃষ্টি। এই আবহাওয়ায় নিজেকে খাপ খাইয়ে নিতে কত কষ্ট হচ্ছে আমাদের। ভাবুন তো ছোট্ট শিশুটির কি অবস্থা! সে তো বলতেও পারে না সব কষ্ট মুখ ফুটে! আমাদের বড়দেরই বুঝতে হবে তার কখন কি প্রয়োজন। আসুন দেখে নিই, কীভাবে আপনার শিশুকে সাহায্য করবেন এই গরমে খাপ খাইয়ে নিতে।

এসিঃ

শিশুর জন্য সবচেয়ে আরামদায়ক হয় এসি বা এয়ার কন্ডিশনার। সম্ভব হলে ফ্যানের বদলে ঘরে এসি লাগান। শুধু খেয়াল রাখবেন তাপমাত্রা এবং হিউমিডিটি যেন ঠিকমত নিয়ন্ত্রণে থাকে। যদি অপ্টিমাল তাপমাত্রা হয় ৭২ ডিগ্রী ফারেনহাইট তাহলে হিউমিডিটি হবে ৪০ শতাংশ। একটি থার্মোমিটার এবং হাইগ্রোমিটারের সাহায্যে আপনি এই পরিমাপগুলো করতে পারেন।

জানালা খোলা রাখুনঃ

এসি লাগানো সম্ভব না হলে আপনার ঘরের জানালা রাখুন। এতে করে ঘরে সারাক্ষণ বাতাস চলাচল হবে। গুমোট আবহাওয়া তৈরি হবে না। তবে সন্ধ্যার আগে অবশ্যই জানালা লাগিয়ে দিন। এটি নির্ভর করে আপনি কোন এলাকায় বসবাস করছে এবং সেখানে মশার সংক্রমণ কেমন। সেই অনুযায়ী বন্ধ করে দিতে পারেন এবার ঘন্টাখানেক পর খুলে দিলেন।

গোসলঃ

গরমে হাঁপিয়ে উঠে আমরা যেমন বার বার গোসল করি তেমনি আপনার শিশুকেও দিনে অন্তত ২ বার গোসল করান। এছাড়া মাঝে মাঝে ঠান্ডা পানিতে কাপড় ভিজিয়ে গা মুছিয়ে দিন। এতে শিশু বেশ আরাম পাবে। তবে কখনো গোসলের পর শিশুর গায়ের পানি পুরোপুরি শুকনো করে মুছে দেবেন না। হালকা ভেজাভাব তাকে অতিরিক্ত গরমের সাথে মানিয়ে সাহায্য করে।

পানিঃ

গরমের সাথে মানিয়ে নিতে শরীরে পর্যাপ্ত পানি থাকা খুবই জরুরি। শিশু যতই বিছানায় থাকুক, তারও গরম লাগে, ঘাম হয়। তাই তাকে প্রচুর পরিমাণে পানি পান করান। শুধু পানির বদলে পানি জাতীয় খাবার দিতে পারেন। প্রচুর ফল খেতে দিন। এতে শিশুর শরীরের পানির ঘাটতি পূরণ হবে। তবে শিশুকে জোর করে কিছুই খাওয়ানো উচিৎ নয়। বরং সময় নিয়ে ধীরে ধীরে খাওয়ান।

হালকা পোশাকঃ

শিশুকে গরমে কম্ফোর্টেবল রাখতে অবশ্যই হালকা রঙের পোশাক পরান। অনেক অভিভাবক শিশুদের কয়েকটি জামা পরিয়ে রাখেন। শিশুকে অনুষ্ঠানে জাকজমকভাবে প্রকাশের চেয়েও তার আরাম বেশী গুরুত্বপূর্ণ। তাই সেদিকে নজর দিন।

সুস্থ থাকুন আপনি। একই সাথে নিশ্চিত করুন শিশুর সুস্থ থাকা। এই আবহাওয়ায় তাকে দিন বাড়তি যত্ন, বাড়তি মনোযোগ।.

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি