পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

ডাক্তারের কাছে যে বিষয়গুলো জানা দরকার

জটিল অসুখ হলেই ডাক্তারের সকলেই যায়। কিন্ত চিকিৎসা শেষে তেমনভাবে কেউ কোন কিছু জিজ্ঞেস করেনা। যার কারনে পরে নানান সমস্যায় পড়তে হয়। অথচ কিছু প্রশ্ন ডাক্তারকে করলে নিজের স্বাস্থ্যের উপকারে আসবে সব সময়েই।

প্রশ্নের তালিকা তুলে ধরুন অ্যাপয়েন্টমেন্টের শুরুতেইঃ

যা যা জানতে চান তা লিখে তালিকা করে নিয়ে যান। অ্যাপয়েন্টমেন্টের শেষে বিভিন্ন প্রশ্নের অবতারনা করলে সময়ের অভাবে ডাক্তার হয়তো উত্তর নাও দিতে পারেন, অথবা আপনি যা জানতে চান তা জানা নাও হতে পারে। সাধারনত একেক রোগীর পেছনে ২০ মিনিটের মতো সময় ব্যয় করা হয়। এ কারণে অ্যাপয়েন্টমেন্টের শুরুতেই তাকে প্রশ্ন জিজ্ঞেস করে নিন। তিনি আপনার শারীরিক অবস্থার ব্যাপারে আরও পরিষ্কার ধারণা পাবেন। ফলে চেকআপ ভালো যাবে।

জেনে নিন বিভিন্ন ভ্যাকসিনের ব্যাপারেঃ

ভ্যাকসিন শুধুই বাচ্চাদের জন্য নয়। বরং প্রাপ্তবয়স্কদের জন্যও অনেক ভ্যাকসিন আছে যেগুলো আপনাকে বিভিন্ন জটিল রোগবালাই থেকে দূরে রাখবে। এ ব্যাপারে ডাক্তারকে জিজ্ঞেস করুন। শারীরিক অবস্থার ওপর নির্ভর করে আপনার কী কী টিকা নেওয়া দরকার ডাক্তার আপনাকে বলে দেবেন।

সন্তান ধারণের ব্যাপারে জেনে নিনঃ

একটা বয়সের পর আপনার গর্ভধারণের ক্ষমতা কমে যেতে থাকে। এবং এ ব্যাপারে অনেকটা লজ্জা ও জড়তার কারণে রোগীরা প্রশ্ন করতে চান না। কিন্তু এ ব্যাপারে জেনে নেওয়াটা প্রয়োজন। বিশেষ করে আপনি ভবিষ্যতে সন্তান ধারণ করতে চাইলে তা করতে পারবেন কি না, কোন সময়ে আপনি সন্তান ধারণ করলে ভালো হবে, এর জন্য কি কি করতে হবে এগুলো জেনে নেওয়াটা ভালো। এই ব্যাপারটা মাথায় রেখেই তখন আপনার চিকিৎসা করতে পারবেন তিনি।

যে প্রশ্নটা করতে অনেকে দ্বিধাবোধ করেনঃ

শরীর সুস্থ রাখার জন্য স্বাস্থ্যকর একটি ওজন বজায় রাখা জরুরী। অনেক ক্ষেত্রে ডাক্তার নিজেই আপনাকে বলে দেবেন আপনার বর্তমান ওজন ঠিক আছে কিনা, অথবা আপনার ওজন কমানো বা বাড়ানোর দরকার আছে কী না। তিনি যদি না বলে থাকেন তবে আপনার প্রশ্ন করে জেনে নেওয়া ভালো। এরপর আপনার ওজন কমানোর ব্যাপারে তিনি কিছু দিক নির্দেশনা দিতে পারবেন।

আপনার ফ্যাট খাওয়ার ব্যাপারে জেনে নিনঃ

ফ্যাট ভালো খারাপ দুই ধরনেরই হয়। আপনার খাদ্যভ্যাসে ভালো ফ্যাটটি যথেষ্ট আছে কি না তা জেনে রাখুন ডাক্তারের থেকে। আপনার দেহের কোলেস্টেরল লেভেলের ওপর এর বড় প্রভাব থাকে। একেবারে ফ্যাটজাতীয় খাবার খাওয়া বন্ধ না করে ভালো ধরণের ফ্যাট বেশি খাওয়া দরকার।

সত্যি বলতে লজ্জা পাবেন নাঃ

আপনার কোনো ব্যক্তিগত ব্যাপার নিয়ে কথা বলতে ভয় পাবেন না, অথবা সংকোচ বোধ করবেন না। ডাক্তারের কাছে প্রতিদিন অনেক রোগীই আসেন। তিনি অনেক বিব্রতকর পরিস্থিতি সামাল দিয়ে অভ্যস্ত। সুতরাং আপনি নিসসংকোচে নিজের সমস্যার কথা বলে ফেলুন। তিনি পেশাগত দৃষ্টিভঙ্গি থেকেই সমস্যার সমাধান করবেন। আর কোনো কিছুই লুকাবেন না। কোনো জরুরী তথ্য চেপে গেলে তার চিকিতসায় ভুল হতে পারে।

পরের চেকআপ কবে করাতে হবে জেনে যানঃ

অনেকেই বাৎসরিক একটা চেকআপ করিয়ে থাকেন। কিন্তু অনেক সময়ে আপনার স্বাস্থ্যের অবস্থা ভালো থাকলে ২-৩ বছরেও চেকআপ দরকার হয় না। কারো কারো আবার কোনো জটিলতা থাকলে কয়েক মাস পর পর ডাক্তারের সাথে দেখা করতে হতে পারে। এ কারণে ডাক্তারের সাথে পরামর্শ করে জেনে নিন এরপর আপনার আবার কবে আসতে হবে।..

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি