পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

ছোট শিশুকে ঝাঁকানো তার জীবনের জন্য হুমকি স্বরূপ

ছোট শিশুদের প্রায়ই শূন্যে তুলে ঝাঁকানো হয়। কিন্তু এটি করা মোটেই উচিৎ নয়। তাই বাবা-মায়েরা সাবধান হোন। নতুন এক গবেষণায় একে জীবনসংহারি বলা হয়েছে। এই গবেষণায় আমেরিকার ৬২৮ জনের মত ডাক্তারের প্রতিক্রিয়ার তথ্য সংগ্রহ করা হয়। ছোট শিশুকে ঝাঁকানো হলে এতে সে মারাত্মক আঘাত পেতে পারে। এই জখমের ফলে শিশুর মস্তিষ্ক থেকে রক্ত বের হয়ে আসতে পারে যাকে সাবডুরাল হেমাটোমা বলে। গবেষণাটি সম্পর্কে জেনে নিই চলুন।

আমেরিকার বেশিরভাগ ডাক্তাররাই একমত হয়েছেন যে, ছোট শিশুকে ঝাঁকানো তার জীবনের জন্য হুমকি স্বরূপ। সাম্প্রতিক এক জরিপ অনুযায়ী, ছোট শিশুকে ঝাঁকালে তার মস্তিষ্ক থেকে রক্ত বাহির হয়ে আসে, তীব্র রেটিনাল রক্তক্ষরণ হয় এবং সে কোমায় চলে যেতে পারে বা তার মৃত্যুও হতে পারে। আমেরিকার শিকাগোর অ্যান এন্ড রবার্ট এইচ লুরি চিলড্রেনস হসপিটালের ডাক্তার ও এই গবেষণায় নেতৃত্ব দানকারী লেখক সন্দীপ নারাং বলেন, “আমাদের তথ্যে এটাই প্রমাণিত হয়েছে যে শিশুকে ঝাঁকানো নির্যাতনের একটি বিপদজনক ফর্ম এবং চিকিৎসকেরাও এটা স্বীকার করেছেন”। পেডিয়াট্রিক্স নামক জার্নালে এই গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়।

এই জরিপে যে ডাক্তারদের অন্তর্ভুক্ত করা হয় তারা আমেরিকার প্রধান ১০ টি শিশু হাসপাতালে আঘাত প্রাপ্ত শিশুদের চিকিৎসার কাজে সম্পৃক্ত থাকেন। এদের মধ্যে ৮০% চিকিৎসক ৩ বছরের ছোট শিশুকে ঝাঁকানো হলে সাবডুরাল হেমাটোমা হতে পারে বলে মত দেন, ৯০% বিশেষজ্ঞ চিকিৎসক বলেন যে এতে শিশুর মারাত্মক রেটিনাল রক্তক্ষরণ হতে পারে এবং ৭৮% চিকিৎসক মনে করেন এতে শিশুটি কোমায় চলে যেতে পারে বা শিশুর মৃত্যুও হতে পারে।

তাই ৩ বছরের কম বয়সের শিশুকে আদর করার অজুহাতে শূন্যে তুলে ঝাঁকাবেন না। নিজে সতর্ক হোন এবং অন্য কাউকে এমন করতে দেখলেও নিষেধ করুন।.

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি