পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

আপনি যে মধু খাচ্ছেন তা কি খাঁটি

বাজারে যে শিশি-বন্দি মধু বিক্রি করা হয় তাতে অনেক সময়েই প্লাস্টার বা ভাতের মাড়-এর মতো উপাদান মেশানো হয় অতিরিক্ত লাভের আশায়। এই ধরনের ভেজাল মিশ্রিত মধু সেবনে শরীরের কোনও উপকার তো হয়ই না, বরং ক্ষতি হওয়ার সম্ভাবনা থেকে যায়।

মধুর উপকারিতার কথা জানেন অনেকেই। অনেকেই নিয়মিত মধু সেবনও করেন শরীরকে নীরোগ রাখার লক্ষ্যে। কিন্তু জানেন কি, বাজার থেকে যে মধু আপনি কিনে আনছেন তা অনেক সময়েই খাঁটি নয়, বরং তাতে মেশানো থাকে নানা ক্ষতিকর রাসায়নিক? এমনকী বৈজ্ঞানিক পরীক্ষায় দেখা গিয়েছে, বাজারে যে শিশি-বন্দি মধু বিক্রি করা হয় তাতে অনেক সময়েই প্লাস্টার বা ভাতের মাড়-এর মতো উপাদান মেশানো হয় অতিরিক্ত লাভের আশায়। এই ধরনের ভেজাল মিশ্রিত মধু সেবনে শরীরের কোনও উপকার তো হয়ই না, বরং ক্ষতি হওয়ার সম্ভাবনা থেকে যায়। তাহলে যে মধু আপনি কিনে আনছেন তা খাঁটি কি না বুঝবেন কীভাবে? বোঝার কয়েকটি সহজ উপায় রয়েছে। জেনে নিন—

১. আপনার কেনা মধু কি শিশির ভিতরে জমে যাচ্ছে? তাহলে সেই মধুতে ভেজাল রয়েছে। কারণ বিশুদ্ধ মধু কেবল ফ্রিজে রাখা থাকলে তবেই জমবে।

২. মধুর শিশির গায়ের লেবেলটি ভাল করে পড়ুন। কী কী উপাদান দিয়ে এই মধু তৈরি, তা দেখুন। যদি দেখেন কৃত্রিম গ্লুকোজ-এর উল্লেখ রয়েছে, তাহলে বুঝবেন, এই মধু খাঁটি নয়।

৩. এক গ্লাস জলে এক চামচ আয়োডাইজড নুন গুলে নিন। তারপর তাতে মেশান এক চামচ মধু। যদি মধুর রং নীল হয়ে যায় তাহলে বুঝবেন মধুতে ভাতের মাড় মেশানো রয়েছে।

৪. এক গ্লাস জলে এক চামচ মধু গুলে নিন। এবার তাতে কয়েক ফোঁটা ভিনিগার মেশান। যদি দেখেন মিশ্রণটিতে ফেনা তৈরি হচ্ছে তাহলে নিশ্চিৎ হতে পারেন, মধুতে প্লাস্টার মেশানো রয়েছে।

৫. এক চামচ মধুতে একটি জ্বলন্ত দেশলাই ধরুন। যদি মধু জ্বলে ওঠে তাহলে ওটি বিশুদ্ধ মধু।

৬. এক চামচ মধু এক গ্লাসের ভিতর ডুবিয়ে দিন। যদি চামচ ডোবানোর সঙ্গে সঙ্গে তা থেকে মধু একটু একটু করে জলে মিশে যেতে থাকে তাহলে ওটি ভেজাল মিশ্রিত মধু।.

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি