পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

স্বাস্থ্যসম্মত খাবার অফিসে রাখা যেতে পারে

কর্মজীবী মানুষদের অফিসে কাজের ফাঁকে ফাঁকে অনেক সময় ক্ষুধা লাগে। তখন অনেক কিছুই খেতে ইচ্ছে হয়। এ অবস্থায় বেশীরভাগ সময় তেলে ভাজা সমুচা, শিঙাড়া, পুরি থেকে শুরু করে এমন অনেক খাবার খাওয়া হয়ে যায় যেগুলো স্বাস্থ্যসম্মত নয়। আবার অনেক সময় দেখা যায় কাজে এতোটাই ব্যস্ত থাকা হয় যে প্রয়োজনীয় খাবারের সময়টাও পাওয়া যায় না। ফলে তখন শরীরে প্রয়োজনীয় পুষ্টি উপাদানের ঘাটতি হয়। কাজে মনোযোগেরও অভাব হতে পারে।

তাই সবার উচিত কাজের ফাঁকে কিছুটা বিরতি দিয়ে কিছু খেয়ে নেয়া এবং সেই খাবারটা অবশ্যই স্বাস্থ্যকর খাবার হতে হবে। তাই অফিসে স্ন্যাক্স জাতীয় এমন কিছু খাবার রাখা যায়। যা হঠাৎ লেগে যাওয়া ক্ষুধা কমানোর সাথে সাথে সঠিক সময়ে খাবার না খাওয়ার প্রয়োজনটাও পূরণ করতে পারে। এমনটাই বলছেন বিশেষজ্ঞরা।

খাবারগুলো হচ্ছেঃ

কাঠবাদাম ও খেজুরঃ

এই দুটি খাবার পুষ্টিগুণে ভরপুর একটি অসাধারণ সমন্বয়। দুটি খাবারই উচ্চ প্রোটিন সমৃদ্ধ এবং খেজুরের মিষ্টি স্বাদ ক্ষুধা কমিয়ে তৃপ্তি আনতে সাহায্য করে। কিন্তু খেয়াল রাখতে হবে যাদের ওজন একটু বেশি তারা পরিমানে কম খাবেন কারন এই দুটি খাবারে অনেক বেশি ক্যালরি থাকে।

ওটমিলঃ

শিঙারা, সমুচার মত তেলে ভাজা খাবার না খেয়ে স্বাস্থ্যকর খাবার ওটমিল খেয়ে নিতে পারেন। এটি হতে পারে একটি উত্তম নাস্তা। বেশি ভেজাল না করে একটা কাপে কিছুটা ইন্সট্যান্ট অটমিল নিয়ে দুধ মিশিয়ে খেতে পারেন। চাইলে সাথে কিছু বাদাম যোগ করে নিতে পারেন।

ফল এবং সবজিঃ

অফিসে কিছু তাজা ফল এবং চাইলে কিছু কাঁচা খাওয়া যায় এমন কিছু সবজিও রাখা যেতে পারে। এই খাবার গুলো খেলে অনেকক্ষণ পেট ভরা থাকার অনুভূতি পাওয়া যায়। আপেল, পেয়ারা কমলা সহ যেকোনো মৌসুমি ফল এবং শশা, গাজরের মত কিছু সবজি রাখতে পারেন।

শুকনো ডুমুর ফলঃ

ডুমুর ফলটি অনেক বেশি পরিমানে অ্যান্টিঅক্সিডেন্ট, পটাশিয়াম এবং খাদ্যআঁশ সমৃদ্ধ। এটি প্রদাহ বিরোধী খাবার হিসেবে বেশ পরিচিত। তাই এই খাবার অন্যতম একটি স্বাস্থ্যকর খাবার হিসেবে পরিচিত যা অফিসে রাখা সম্ভব।

শুকনো ছোলা বুট ভাজাঃ

শুকনো ছোলাবুট ভাজা অনেকদিন সংরক্ষণ করে রাখা যায়। গবেষণায় দেখা গেছে এই বুট প্রক্রিয়াজাত করা খাবার ইচ্ছাকে কমিয়ে দিতে সাহায্য করে। এছাড়া এই বুট খাদ্যআঁশ, পটাশিয়াম ইত্যাদির মত পুষ্টি গুনে ভরপুর থাকে।

বাদাম দেয়া চকলেট বারঃ

কোকো মনকে সক্রিয় রাখতে সাহায্য করে। এটিও অফিসে রাখার মতো অন্যতম একটি স্বাস্থ্যকর খাবার। তবে যাদের ওজন বেশি তারা অবশ্যই পরিমাণের দিকে খেয়াল রাখবেন।

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি