পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

খেতে খেতে পানি পান করা বিপদ জানেন

খেতে খেতে পানি পান করা বিপদ জানেন খাওয়ার সময় এত কিছু মাথায় রাখা যায় নাকি? খেতে বসে ভালমন্দ খাবার চেখে দেখার জন্য মন-প্রাণ কার না উতলা হয় বলুন তো? কিন্তু খাওয়ার তাড়াহুড়োর মধ্যেও কয়েকটি জিনিস ভুললে একেবারেই চলবে না। অনেক সময়ই অজ্ঞতার কারণে আমাদের ডায়েটে থাকে ভুলভাল খাবারের কম্বিনেশন। কিন্তু খাওয়ার আগে বা পরে থাম্ব রুলের মতো অবশ্যই মনে রাখবেন এই বিষয়গুলো।

১. ফলঃ

আগে ধারণা ছিল ফল খাওয়ার পরেই খেতে হবে। তবে আধুনিক চিকিৎসকদের মতে ফল খাওয়া উচিত খাওয়ার আধ ঘণ্টা আগে বা খাওয়ার তিন ঘণ্টা পরে। খাওয়ার আগে ফল খেলে তা পাচনতন্ত্রকে ভারী খাবার গ্রহণের জন্য প্রস্তুত করে তোলে। পাচনতন্ত্রে নানা রকম পাচন হরমোন ক্ষরিত হয় এবং ফলের ফাইবার পাচননালীকে পরিষ্কার করে।

২. প্রোটিনের সঙ্গে শ্বেতসার নয়ঃ

প্রাণীজ প্রোটিনের সঙ্গে শ্বেতনার নৈব নৈব চ। হামেসাই মাংসের সঙ্গে আলু, চিকেনের সঙ্গে পাস্তা, টার্কি স্যান্ডুইচ একেবারেই খাওয়া উচিত নয়। এতে প্রোটিন কার্বোহাইড্রেটে ভেঙ্গে যায় এবং দেহের ভিতরে গিয়ে দু’টিতেই পাচন ধরে যায়। ফলে গ্যায়, বদ হজমের মতো সমস্যা দেখা দিতে পারে।

৩. খাওয়ার সময় পানি নয়ঃ

খাওয়ার সঙ্গে পানি বা জুস বা অন্য কোনও পানীয় পান করলে তা পাচন উৎসেচকগুলোর ঘনত্ব কমিয়ে দেয়। তাই সব সময় খেতে বসার অন্তত ১০ মিনিট আগে পানি পান করা উচিত।

৪. দু’ধরনের প্রোটিন একসঙ্গে নয়ঃ

বাদাম-ইয়োগার্টস, মাংস-মাছ, চিজ-ডিম এই ধরনের কনসেন্ট্রেটেড প্রোটিন একসঙ্গে গ্রহণ করা উচিত নয়। কারণ এই ধরণের খাদ্যদ্রব্য হজম হতে প্রচুর সময় নেয়। ফলে অন্য কাজের এনার্জি কমে যায়, গ্যাস, বদহজমের সমস্যা এমনই নানান রোগ দেখা দেয়।

৫. ফ্যাট খান ভেবেচিন্তেঃ

টুনা মাছ-মেয়োনিজ, অলিভ-ব্রেড, ফ্রায়েড মাংস-ভেজিটেবল ওয়েল এই ধরনের ফ্যাটের কম্বিনেশন একসঙ্গে খাওয়া উচিত নয়। সব সময় চেষ্টা করুন ফ্যাট সবুজ শাক-সব্জির সঙ্গে খেতে।

৬. দুধ-ফলঃ

দুধ বা দুগ্ধজাত পদার্থের সঙ্গে টক জাতীয় ফল কখনও খাওয়া উচিত নয়। এই ধরনের খাবার একসঙ্গে খেলে শরীরের ভিতরে টক্সিন তৈরি হয়। ফলে ঠাণ্ডা লাগা, সর্দি, পেট খারাপ, অ্যালার্জির মতো সমস্যা হতে পারে।

৭. টোম্যাটো-শ্বেতসারঃ

টোম্যাটো সাইট্রাস ফল। তাই এর সঙ্গে কার্বোহাইড্রেট বা স্টার্চ খেলে বদহজমের সমস্যা হতে পারে।

৮. ওয়াইন-পুডিংঃ

রক্তে সুগারের মাত্রা বাড়িয়ে দেয় অ্যালকোহল এবং ইনসুলিনের ক্ষরণও বাড়ায়। এর ফলে এরসঙ্গে যখন পুডিংয়ের মতো মিষ্টি জিনিস খাওয়া হয় তখন তা ফ্যাট উৎপন্ন করে এবং মেদ বাড়ায়।.

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি