পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

ঈদের আগেই ব্রণ দূর করবেন যেভাবে

ভাজাপোড়া খেলে ব্রণ ত্বকের ওপর উঁকিঝুঁকি দিবে। কিন্তু আপনি কেন তা হতে দিবেন। নিয়মিত ত্বকের যত্ন নিয়ে ব্রণকে বিদায় জানাবেন। আর তা ঈদের আগেই।

শরীরে হরমোনের ভারসাম্যহীনতা ব্রণের জন্য দায়ী। ভাজাপোড়া খাওয়া থেকে পেটে সমস্যা হতে পারে। কিন্তু এ জন্য আসলে ব্রণ হয় না। ব্যাকটেরিয়া থেকেই ব্রণের জন্ম। তাই ত্বক সব সময় পরিষ্কার রাখতে হবে।

প্রচণ্ড গরমে রাস্তায় বের না হওয়াই ভালো। কারণ, রোজার সময় দিনের বেলা এমনিতেই পানি পান করা হয় না। তার ওপর বাইরের তাপ শরীরকে আরো বেশি পানিশূন্য করে দেয়। ফলে ত্বক ক্ষতিগ্রস্ত হয়। ‘ইফতারে প্রচুর পরিমাণে ফল ও রাতে টাটকা শাকসবজি খেতে হবে। পানিও পান করতে হবে একটু পরপর যতটুকু সম্ভব।

ব্রণ ঠেকাতে খাদ্যাভ্যাসের দিকে খেয়াল রাখতে হবে। এরপর বাহ্যিক রূপচর্চা। প্রাপ্তবয়স্ক মানুষের দৈনিক আট গ্লাস পানি পান করা উচিত। ইফতারে প্রথমেই এক গ্লাস শরবত পান করবেন। একটি বোতলে পানি ভরে সেটা সঙ্গেই রাখুন। যতক্ষণ জেগে থাকবেন, একটু একটু করে পানি খান।

পানি খেতে ভালো না লাগলে শরবত বা ডাবের পানি খেতে পারেন। এতে শুধু আপনার ত্বকই ভালো থাকবে না, শরীরের পানিশূন্যতা পূরণ হবে, কর্মশক্তিও পাবেন।

এবার আসা যাক রূপচর্চায়। যাদের ত্বক তৈলাক্ত, ব্রণের সমস্যা তাদের সবচেয়ে বেশি। ঈদের আগে তাদের ত্বকের বাড়তি পরিচর্যা নেয়ার প্রয়োজন হতে পারে। ১০ দিন পরপর অ্যান্টি অ্যাকনি ফেসিয়াল করাতে পারলে ভালো। যে ব্যাকটেরিয়া ব্রণের জন্ম দেয় তার বৃদ্ধি রোধ করতে ফেসিয়ালের সঙ্গে ‘ওজন’ যোগ করে নিলে ভালো। ‘ওজন’ ফেসিয়াল স্টিমিং মেশিনের একটি ফাংশন। রূপচর্চা কেন্দ্রে এই সুবিধা পেয়ে থাকবেন।

এছাড়া ত্বক সব সময় পরিষ্কার রাখতে হবে। রোজার দিনে অনেকে বাইরে থেকে এসে ক্লান্ত হয়ে পড়েন। মুখ না ধুয়েই শুয়ে পড়া যাবে না। ফেসওয়াশ দিয়ে খুব ভালোভাবে মুখ ধুয়ে নিতে হবে। শসার রস এক্ষেত্রে খুব ভালো ফল দেয়। লাল আটা অল্প পানিতে গুলিয়ে সেই মিশ্রণ দিয়ে মুখ ধুয়ে নিতে পারেন।

ব্রণের জায়গায় লবঙ্গ ও মেথি গুঁড়ার পেস্ট লাগিয়ে রাখলে তা খুব দ্রুত সেরে যায়। মুখে ব্রণ থাকলে একেবারেই স্ক্রাব ব্যবহার করা যাবে না। চালের গুঁড়ার সঙ্গে সামান্য দুধ ও মধু মিশিয়ে ঘরোয়া স্ক্রাব তৈরি করে নেয়া যায়। সাধারণ সময় এটি সপ্তাহে একবার ব্যবহার করলেই ভালো, এর বেশি দরকার নেই।

ইফতারের পর রাতে দুধ, রুটি এ ধরনের হালকা কিছু খেয়ে ঘুমিয়ে পড়ুন। ভারী খাবার সেহরিতে খান। কারণ, দুই বেলা ভরপেট খেলে পানি পান করতে পারবেন না।

ঘুমের ব্যাঘাত ঘটলেও ব্রণ হয়। অনেকে সারা রাত জেগে থেকে একবারে সাহরির পর ঘুমান। এটি করা উচিত নয়। রোজ আট ঘণ্টা ঘুমানো দরকার। বরফের ট্রেতে শসার রস বরফ কুচির মতো জমিয়ে রাখতে পারেন। বাইরে থেকে এসে মুখ পরিষ্কার করার পর শসার কিউব মুখে ঘষে কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন।.

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি