পূর্ববর্তী লেখা    পরবর্তী লেখা
পুরো লিস্ট দেখুন

ত্বকের রঙ বুঝে মেকআপ করুণ

আধুনিক রূপসচেতন মেয়েরা এখন মেকআপের পিছনে প্রচুর সময় এবং চিন্তাভাবনা খরচ করে। তবে সেই চিন্তার মাঝে গায়ের রঙটাকে অবশ্যই প্রাধান্য দিতে হবে। তবে বেশিরভাগ মানুষের গায়ের রঙ কালো আর ফর্সার মাঝামাঝি। তাই এখানে শ্যামলা এবং ফর্সা এই দুই ধরনের ত্বকের রঙের জন্য উপযুক্ত মেকআপ সম্পর্কে বলা হল। ত্বক এবং সাজ, এই দু’টো ভাল হলে আপনাকে দেখতে ভাল লাগবেই। এখানে গায়ের রঙ কোনো বিষয়/সমস্যা না।

শ্যামলা রঙের জন্য মেকআপঃ

  •  শ্যামলা ত্বকে মেকআপ করার ক্ষেত্রে এমন ফাউন্ডেশন বাছুন যেটা তেলতেলে নয়। ওয়াটার-বেস্ড ফাউন্ডেশন ব্যবহার করাই ভাল। কনসিলার ব্যবহার করলেও ত্বক দেখতে সুন্দর লাগে। সেক্ষেত্রে ফাউন্ডেশনের শেড যেন গায়ের রঙের চেয়ে বেশি হালকা না হয়, সেদিকে খেয়াল রাখতে হবে। শেডটা গায়ের রংয়ের সঙ্গে যত মিলে যায় ততই ভাল লাগবে।
  •  ব্লাশার ব্যবহার করার সময় কোরাল-রোজ ইত্যাদি শেড বেছে নিতে পারেন। গায়ের রঙ বেশি চাপা হলে সকালের দিকে ডার্ক রোজ পিঙ্ক আর রাতের দিকে ব্রোঞ্জ বা প্লাগ শেডের ব্লাশার ব্যবহার করুন। সন্ধ্যাবেলা কোনো পার্টিতে যাবার আগে ব্লাশারে হালকা করে, ছুঁয়ে নিতে পারেন গোল্ড শেড।
  •  চোখের মেকআপের জন্য বেছে নিন ব্লু বা পার্পলের কোনো ডার্ক শেড। গাঢ় মেটালিক শেডও ভাল লাগবে। আইলাইনার এবং মাসকারা দু’টোই কালো হলে ফুটে উঠবে। আইশ্যাডো ব্যবহার করতে চাইলে সোনালী আইশ্যাডো ঠিক মাত্রায় ব্যবহার করতে পারেন।
  •  যেকোনো গায়ের রঙে লিপস্টিকের একটা মানানসই শেড বেছে নেয়া জরুরি। গায়ের রঙ চাপা হলে একটু চাপা শেডের ম্যাট ফিনিশ লিপস্টিক বেশি ভাল লাগে। ব্ল্যাকবেরি, ক্যারামেল, পার্পল এইসব শেড থেকে আপনার পছন্দমত একটা শেড বেছে নিন। লিপস্টিকের সঙ্গে ম্যাচ করে লিপলাইনার লাগান। ঠোঁট কালো হলে, লিপস্টিক লাগানোর আগে ঠোঁটে অল্প করে ফাউন্ডেশন আর পাউডার লাগাতে পারেন।

ফর্সা রঙের জন্য মেকআপঃ

ফর্সা রঙের অধিকারীদের গাঢ় মেকআপে আকর্ষণ লাগে না। তাই এমনভাবে মেকআপ লাগান যেন একটা স্বাভাবিক লুক তৈরি হয়। তাতেই আপনাকে বেশি আকর্ষণীয় লাগবে।

  •  মেকআপ লাগানোর আগে মুখে ময়শ্চারাইজার মেখে নিলে ত্বক থাকবে সারাদিন ফ্রেশ। তারপর দরকার মত কনসিলার লাগান।
  • গায়ের রঙয়ের চেয়ে একটু হালকা শেডের ফাউন্ডেশন ব্যবহার করুন। ফাউন্ডেশন ব্যবহার করতে না চাইলে বিকল্প হিসেবে টিমেটড ময়শ্চারাইজার ব্যবহার করতে পারেন।
  •  আপনার গায়ের রঙ যদি একটু বেশি ফর্সা হয় তাহলেহালকা পিঙ্ক শেডের কোনো ক্রিম ব্লাশ ব্যবহার করুন। ব্রোনজার ব্যবহার করতে চাইলে সেটা খুব হালকা করে কপালে গালে আর নাকের উপর বুলিয়ে নিন। 
  • ন্যাচারাল লুক চাইলে চোখের মেকআপে বেশি শাইন বা গ্লিটার এড়িয়ে চলুন। কালো মাসকারা ব্যবহার করলে ফরসা ত্বকের সঙ্গে বেশি কনস্ট্রাস্ট মনে হতে পারে। এক্ষেত্রে ব্রাউন শেডের মাসকারা ব্যবহার করতে পারেন। মেটালিক আইশ্যাডো বা আইশ্যাডোর কোনো প্যাস্টেল শেড অথবা গোল্ডেন শিমার সবকিছুই ভাল লাগবে।

ফর্সা ত্বকের ঠোঁটে লাল বা গোলাপী শেড ব্যবহার করতে বাধা নেই। তবে লাল, গোলাপী বা মভ রঙের কোনো নরম শেডের লিপস্টিকের সঙ্গে গ্লস লাগান ফরসা ত্বকে উজ্জ্বল লাল রঙের লিপস্টিক একটু চোখে লাগে। কিন্তু ঠোঁটে গ্লস বা শিমার ব্যবহার করলে সুন্দর লাগে।.

 
আরো পড়ুন
 

নামসংক্ষিপ্ত বিবরণ
মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায় জেনে নিন মুখ ও গলার কালো দাগ দূর করার ২টি কার্যকরী উপায়
এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণজেনে নিন যেভাবে এক নিমিষে লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করবেন।
বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেনজেনে নিন বুদ্ধিমান ও মেধাবী সন্তান পেতে যা করবেন
বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারীবিস্তারিত পড়ুন বিশেষ সময়ে যদি হঠাৎ এমন হয় তাহলে মনোবিদরা জানাচ্ছেন এক বিরল গুণের অধিকারী
লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায় জেনে নিনবিস্তারিত পড়ুন লিফট ছিঁড়ে গেলে বাঁচার উপায়
মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষকজেনে নিন কিভাবে মরণ খেলা ব্লু হোয়েল’র ফাঁদ থেকে ছাত্রকে প্রাণে বাঁচালেন স্কুল শিক্ষক
যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )জেনে নিন যেই ভিডিও গেম খেললেই নিশ্চিত মৃত্য (ব্লু হোয়েল )
ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?জেনে নিন ব্লু হোয়েল গেমটি কে কীভাবে তৈরি করেন?
লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণবিস্তারিত পড়ুন লেবু দিয়ে শরীরের যেকোন কালো দাগ দূর করুণ
ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায়বিস্তারিত পড়ুন ঠোঁটের কালো দাগ দূর করার দারুণ কার্যকরী কিছু উপায় জেনে রাখুন
আরও ১৪৪৩ টি লেখা দেখতে ক্লিক করুন
২৫ বছরে ১৮ সন্তানের জননী!
সর্বপ্রথম পোর্টেবল দ্বীপ
বিদেশিনীর বাংলা প্রেম
জুতার গাছ!
exam
নির্বাচিত প্রতিবেদন
exam
সুমাইয়া শিমু
পিয়া বিপাশা
প্রিয়াংকা অগ্নিলা ইকবাল
রোবেনা রেজা জুঁই
বাংলা ফন্ট না দেখা গেলে মোবাইলে দেখতে চাইলে
how-to-lose-your-belly-fat
guide-to-lose-weight
hair-loss-and-treatment
how-to-flatten-stomach
fat-burning-foods-and-workouts
fat-burning-foods-and-workouts
 
সেলিব্রেটি